শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৮:৩৪ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
প্রধানমন্ত্রীর প্রচেস্টায় স্মার্ট হচ্ছে কৃষি : নাচোলে চেয়ারম্যান কাদের

প্রধানমন্ত্রীর প্রচেস্টায় স্মার্ট হচ্ছে কৃষি : নাচোলে চেয়ারম্যান কাদের

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল :
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় চলতি অর্থবছরে রবি মৌসুমে ১টি পৌরসভা ও ৪টি ইউনিয়নের ১১ হাজার ১৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রায় ১ কোটি সাড়ে ২৫ লক্ষ টাকার ৭টি শস্য ও শীতকালীন পেঁয়াজ বীজ এবং রাসায়নিক সার বিনামূল্যে বিতরণের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

নাচোল উপজেলা কৃষি অফিসের উদ্যোগে উপজেলা চত্বরে ২৩ অক্টোবর সোমবার সকাল ৯টায় প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, মুগ, মুসুর, খেসারি আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এসব বীজ ও সার বিনামূল্যে প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন, কৃষি অফিসার সলেহ্ আকরাম, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান, কৃষির সম্প্রসারণ কর্মকর্তা আব্দুন নূর ও উপকারভোগী কৃষকরা।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খাদ্য ঘাটতি বাংলাদেশ আজ খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। সার ও বীজ আর সেচ ব্যবস্থাকে সহজলভ্য করে দেওয়া হয়েছে। বিভিন্ন শস্য উৎপাদনে নিয়মিত প্রণোদনা পাচ্ছেন দেশের ক্ষুদ্র প্রান্তিক কৃষকরা। কৃষিতে শ্রম সংকট নিরসনে ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে হারভেস্টর পাওয়ার থ্রেসারসহ প্রয়োজনীয় কৃষি যন্ত্র প্রদান করা হচ্ছে। নতুন নতুন প্রযুক্তি আর প্রশিক্ষণ প্রদানের ফলে কৃষকদের উৎপাদন বেড়েছে বহুগুনে। স্মার্ট হচ্ছে কৃষি।

 

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন বলেন, কৃষি ও কৃষকের উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘৭১ সালের পরেই কৃষকদের কথা চিন্তা করেছেন। কৃষি ও কৃষকের উন্নয়নে তিনি কাজ করে গেছেন। তাঁর ওই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ও কৃষি উন্নয়নে কাজ করে যাচ্ছেন এবং কৃষকদের কথা চিন্তা করে বিনামূল্যে কৃষি প্রণোদনা ধারাবাহিকতায় বিতরণ করে যাচ্ছেন। শুধু তাই নয়, ভর্তুকি মূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতিসহ নানান সুবিধা পর্যায়ক্রমে বিতরণ করে যাচ্ছেন। চলতি অর্থবছরে কৃষকদের কথা চিন্তা করে কৃষি মন্ত্রণালয় আগাম কৃষি প্রণোদনার সার ও বীজ কৃষকদের মাঝে বিতরণ করছেন। এতে করে কৃষকরা আমন ধান কাটার পর সঠিক সময়ে রবি মৌসুমের ফসল বপন করতে পারবেন।

উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম তার স্বাগত বক্তব্য বলেন, নাচোল উপজেলায় ১টি পৌরসভা ও ৪টি ইউনিয়নের মোট ১১ হাজার ১৫০ জন কৃষকের মাঝে প্রায় এক কটি সাড়ে ৫ লক্ষ টাকার প্রণোদনার বীজ ও সার বিনামূল্যে বিতরণের উদ্বোধন করা হয়েছে। সঠিক সময়ের মধ্যেই বিতরণের কাজ সম্পন্ন করা হবে।

উপজেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটি পূর্বেই মাঠ পর্যায়ে ঘুরে উপকারভোগী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের তালিকা প্রণয়ন করেন। অনুষ্ঠানে ইঁদুর নিধন কার্যক্রমও দেখানো হয়।

তিনি বলেন, গম ৩ হাজার কৃষকের মাঝে বিঘা প্রতি ২০ কেজি বীজ, ১০ কেজি এমওপি, ১০ কেজি ডিএপি। ভুট্টা ২০০ জন কৃষকের মাঝে ১ কেজি বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি। সরিষা-৭ হাজার কৃষকের মাঝে বিঘা প্রতি ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি। পিঁয়াজ ৪০ জন কৃষকের মাঝে বিঘা প্রতি ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি। মুগ ১১০ জন কৃষকের মাঝে বিঘা প্রতি ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি। মসুর ৪০০ জন কৃষকের মাঝে বিঘা প্রতি ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি। বিনামূল্যে কৃষি প্রণোদনা সহায়তা উপকারভোগী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে সঠিক সময়ের মধ্যেই বিতরণ কর্মসূচি শেষ করা হবে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.