শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৪৭ am

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
রাজশাহীসহ নওগাঁ ও ঢাকা রুটে বাস চলাচল বন্ধ, ভোগান্তি

রাজশাহীসহ নওগাঁ ও ঢাকা রুটে বাস চলাচল বন্ধ, ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক :
নওগাঁয় মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলতে বাধা দেওয়াকে কেন্দ্র করে বাস-অটোরিকশা শ্রমিক-মালিকদের দ্বন্দ্বের জেরে ধর্মঘটের ঘোষণা দিয়েছে বাস ও অটোরিকশা শ্রমিকরা। এর ফলে নওগাঁ-ঢাকা-রাজশাহীসহ আন্তঃজেলা ও জেলার অভ্যন্তরীণ রুটে সব বাস চলাচল বন্ধ হয়ে যায়।

মঙ্গলবার সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়েছে। এতে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন।

বাস ও অটোরিকশা শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সোমবার বিকালে নওগাঁর মান্দায় ফেরিঘাট এলাকায় মহাসড়কে সিএনজি চালাতে বাধা দেওয়াকে কেন্দ্র করে বাস ও সিএনজিচালিত অটোরিকশা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়। ওই ঘটনার পর সন্ধ্যায় নওগাঁ শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে সিএনজির রেজিস্ট্রেশন প্রধান, বাস মালিক গ্রুপের লাঠিয়াল বাহিনী রাস্তা থেকে প্রত্যাহার এবং সিএনজি চালককে মারধরের প্রতিবাদে সিএনজি (অটোরিকশা) শ্রমিক ইউনিয়ন ও মালিকরা সড়ক অবরোধ করে বাস চলাচল বন্ধ করে দেয়।

এ সময় উভয়পক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। পরিস্থিতি মোকাবেলায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয় ওই এলাকায়। ওই ঘটনার জেরে বাস শ্রমিকদের মারধরের প্রতিবাদে মঙ্গলবার সকাল ৬টা থেকে বাস ধর্মঘটের ডাক দিয়েছেন সাধারণ বাস শ্রমিকরা।

নওগাঁ জেলা বাস মালিক সমিতির সভাপতি শহিদুল ইসলাম বলেন, সরকারি আইন অনুযায়ী মহাসড়কে তিন চাকার যান চলাচল নিষিদ্ধ। প্রশাসন, বাস মালিক ও মোটর শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে বারবার নিষেধ করা সত্ত্বেও অটোরিকশা চালকেরা নওগাঁ-রাজশাহী মহাসড়কে জোর করে গাড়ি চালিয়ে আসছে। এ নিয়ে ২২ সেপ্টেম্বর দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সংঘর্ষের পর প্রশাসনের মধ্যস্থ্যতায় দুই পক্ষের মধ্যে সিদ্ধান্ত হয় সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত মহাসড়কে তিন চাকার যান চলাচল করবে না; কিন্তু সিএনজি চালকরা এ সিদ্ধান্ত অমান্য করে চলছে।

সোমবার নিষেধাজ্ঞা অমান্য করে সিএনজি চালানোয় বাস শ্রমিকরা বাধা দিলে নওগাঁ-রাজশাহী মহাসড়কে মান্দার ফেরিঘাট এলাকায় সিএনজি শ্রমিকেরা বাস শ্রমিকদের মারধর করেন। ওই ঘটনার জেরে সোমবার সন্ধ্যায় নওগাঁ শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে আরেক দফা উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে মোটর শ্রমিক ইউনিয়নের সদস্য শান্ত নামে এক শ্রমিক আহত হয়েছেন। এ ঘটনার বিচার দাবিতে বাসের চালক ও সহকারীরা মঙ্গলবার সকাল থেকে ধর্মঘটের ডাক দিয়েছে।

এ ব্যাপারে নওগাঁ সিএনজি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আশিক হোসেন বলেন, বাচ্চু সরদার নামে আমাদের একজন সিএনজি চালককে সোমবার বিকাল ৩টার দিকে মান্দার ফেরিঘাটে বাস মালিক সমিতির লাঠিয়াল বাহিনীর লোকজন মারধর করেছে। বাস শ্রমিকেরা তিনটি সিএনজিও ভাঙচুর করেছে। এ রকম ঘটনা প্রতিনিয়তই ঘটছে।

শহরের বালুডাঙ্গা বাস টার্মিনাল থেকে মান্দাগামী যাত্রী আকবর হোসেন বলেন, আমার দুই মেয়ে রাজশাহীতে পড়াশোনা করে। আমার স্ত্রীও মেয়েদের সঙ্গে রাজশাহীতে থাকে। এক মেয়ে খুব অসুস্থ। মেয়েকে দেখার জন্য সকালে বাসস্ট্যান্ডে এসে দেখি বাস চলাচল করছে না। সিএনজিও বন্ধ। এতে চরম সমস্যায় পড়েছি। এখন চিন্তা করছি সান্তাহার স্টেশনে গিয়ে ট্রেনে করে রাজশাহী যাব। এছাড়া কোনো উপায় দেখছি না।

পত্নীতলাগামী যাত্রী সোহেল হোসেন বলেন, কোনো ঘোষণা ছাড়াই হঠাৎ করে বাস চলাচল বন্ধ। এখন কিভাবে যাব বুঝতে পারছি না। সিএনজি-বাস সবই বন্ধ রয়েছে। আমরা সাধারণ যাত্রীরা সব সময় এই পরিবহণ শ্রমিকদের কাছে জিম্মি। এদের দাবির কোনো শেষ নেই।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে শহরের পার-নওগাঁ এলাকায় ঢাকা বাসস্ট্যান্ডে কথা হয় আসিফ আলী নামে এক ব্যক্তির সঙ্গে। তিনি বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এসআর পরিবহণের একটি বাসে ঢাকায় যাওয়ার জন্য টিকিট কেটেছিলাম; কিন্তু এখানে এসে শুনছি ঢাকা বাসস্ট্যান্ড থেকে কোনো বাস ছেড়ে যাচ্ছে না। বগুড়ার সান্তাহার থেকে বাস ছাড়বে। এখান থেকে ২০ টাকা ভাড়া দিয়ে সান্তাহার গিয়ে বাসে উঠতে হবে। বিড়ম্বনার শেষ নেই।

এ ব্যাপারে জানতে চাইলে অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান বলেন, নওগাঁয় বাস ও সিএনজিচালিত অটোরিকশা শ্রমিকদের মধ্যকার দ্বন্দ্ব দীর্ঘদিনের। দ্বন্দ্বের জেরে প্রায় ধর্মঘটের ডাক দেন বাস-সিএনজি মালিক-শ্রমিকরা। মঙ্গলবার বাস ও সিএনজি শ্রমিকদের মধ্যে পালটা-পালটি হামলার ঘটনার জেরে মঙ্গলবার সকাল থেকে উভয়পক্ষ যান চলাচল বন্ধ করে দিয়েছে। যান চলাচল স্বাভাবিক করতে জেলা ও পুলিশ প্রশাসন বিবদমান উভয়পক্ষের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে। আশা করছি, খুব তাড়াতাড়ি এ সমস্যার সমাধান হয়ে যাবে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.