শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:৩৭ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
তানোরে ব্র্যাকের উদ্যোগে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি কর্মসূচির উদ্বোধন

তানোরে ব্র্যাকের উদ্যোগে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি কর্মসূচির উদ্বোধন

মো. বকুল হোসেন, তানোর :
রাজশাহী তানোরে ছাত্র ও ছাত্রীদের টেকসই ও সমন্বিত ওয়াটার, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি সেবা পৌঁছে দেওয়ার মাধ্যমে অস্বাস্থ্যকর ল্যাট্রিন, দুষিত পানি এবং অনিরাপদ স্বাস্থ্য অভ্যাসের কারণে সৃষ্ট দূষণচক্রের অবসানকল্পে কাজ করছে ব্রাক।

এসব উদ্যোগের স্থায়িত্বশীলতা নিশ্চিত করার লক্ষ্যে এই কমসূর্চি তার আওতাধীন সকল শিক্ষার্থীদের মধ্যে অংশীদারিত্বের বোধ জাগিয়ে তোলে স্থানীয় সরকারি প্রতিষ্ঠানসমূহের সঙ্গে সংযোগ তৈরি করে দেয়।

সংশ্লিষ্ট জানা গেছে, বুধবার ১১ অক্টোবর সকাল ১১টার সময় তানোর বালিকা উচ্চ বিদ্যালয়ে এ কর্মসূচীর উদ্বোধন করা হয়। অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. বিল্লাল হোসেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্রাক তানোর শাখার প্র্রোগ্রাম কো-অডিনেটর আবু রায়হান, প্র্রোগ্রাম কো-অডিনেটর মো. ফয়জুর রহমান, টেকনিক্যাল অফিসার হাবিবুর রহমান, তানোর বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. বকুল হোসেন আব্দুল জালিল, আনোয়ার হোসেন ও আব্দুস সাত্তার সরকার প্রমুখ।

এসময় প্রধান অতিথি ওয়াটার, স্যনিটেশন ও হাইজিন এর ফিতা কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। পরে তিনি তানোর উপজেলার ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও কেয়ারটেকারদের প্রশিক্ষণ কমসূর্চিতে বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ব্রাক কর্মসূচি কাজের ক্ষেত্র হল পানি (পানির পুরোনো উৎসের প্রয়োজনীয় সংস্কার এবং অগ্রসর প্রযুক্তির ব্যবহার) স্যনিটেশন (স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, হাইজিন (স্বাস্থ্য বিষয়ে আচরণগত পরিবতর্নে সহায়তা), স্কুল স্যানিটেশন ও হাইজিন শিক্ষা (মেয়েদের জন্য স্যানিটেশন সুবিধা ও হাইজিন শিক্ষার ব্যবস্থ্যা) এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (স্থানীয় সরকারি প্রতিষ্ঠনসমূহ, উদ্যোক্তা ও কর্সূচির অন্য অংশীদারদের সহযোগীতা প্রদান)।

এই ওয়াশ কচির আওতায় সারা বাংলাদেশে ব্রাক ১৫০টি উপজেলার ন্যায় তানোর উপজেলার ২০টি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য হাইজিন শিক্ষাও স্যানিটারি ল্যাট্রিন এবং সকল শিক্ষার্থীদের জন্য বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয় ।এর ফলে ছাত্র / ছাত্রীদের সচেতনতা বৃদ্ধি, পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন এবং বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.