শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ১২:৪০ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
রাজধানীতে হানিফ ফ্লাইওভারে ১০ বছরে ১১৪৬ জন নিহত

রাজধানীতে হানিফ ফ্লাইওভারে ১০ বছরে ১১৪৬ জন নিহত

নিজস্ব প্রতিবেদক :
২০১৩ সালের ১১ অক্টোবর উদ্বোধনের পর থেকে গত ১০ বছরে রাজধানীর মেয়র হানিফ ফ্লাইওভারে উঠতে-নামতে ও চলতে ছোট-বড় ৮ হাজার ৩৩টি দূর্ঘটনায় আহত হয়েছেন ৬ হাজার ৩১২ জন। আর ১১৪৬ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সেভ দ্য রোড।

আকাশ-সড়ক-রেল ও নৌপথকে দুর্ঘটনামুক্ত করার লক্ষ্যে সচেতনতা-স্বেচ্ছাসেবি গবেষণাধর্মী সংগঠন সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা জানান, ২১টি জাতীয় দৈনিক, ২২টি নিবন্ধিত নিউজ পোর্টাল, বিভিন্ন ইলেকট্রনিক্স গণমাধ্যম, বাসস ও ইউএনবিসহ স্বেচ্ছাসেবিদের তথ্যানুসারে পৃথক বাইকলেন না থাকা, যথাযথ তদারকি না করা, নিয়ম না মেনে দ্রুতবাহন চালানো ও স্লিপারগুলো দূর্ঘটনামুক্ত করার জন্য উপযোগী না হওয়ায় প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটেই চলছে।

২০১৩ সালের ১১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ছোট বড় ১৮৮টি দূর্ঘটনায় ১৫৮ জন আহত হয়েছে। আর নিহত হন ৩০ জন। ২০১৪ সালে ৭৩২টি ছোট-বড় দূর্ঘটনায় ৫৫৩ আহত এবং নিহত হন ১৫৫ জন।

এছাড়াও ২০১৫ সালে ৭৫৯টি ছোট-বড় দূর্ঘটনায় ৫৬৮ আহত এবং নিহত হন ১২৩ জন। ২০১৬ সালে ৮৬৯টি ছোট-বড় দূর্ঘটনায় ৬৬৪ আহত এবং নিহত হন ১৫৮ জন। ২০১৭ সালে ৮৫৪টি ছোট-বড় দূর্ঘটনায় ৭০৭ আহত এবং নিহত হন ১১৮ জন। ২০১৮ সালে ৮৩৬টি ছোট-বড় দূর্ঘটনায় ৬০৯ আহত এবং নিহত হন ১৬৪ জন। ২০১৯ সালে ৮৪৪টি ছোট-বড় দূর্ঘটনায় ৬৭৯ আহত এবং নিহত হন ১১৬ জন। ২০২০ সালে ৬৮৬টি ছোট-বড় দূর্ঘটনায় ৫১৯ আহত এবং নিহত হন ৬৭ জন। ২০২১ সালে ৮২৪টি ছোট-বড় দূর্ঘটনায় ৬৬০ আহত এবং নিহত হন ৮৩ জন। ২০২২ সালে ৭৬৫ টি ছোট-বড় দূর্ঘটনায় ৬২৭ আহত এবং নিহত হন ৭৩ জন।

আর সব শেষ ২০২৩ সালের ১০ অক্টোবর পর্যন্ত ৬৭৬টি ছোট-বড় দূর্ঘটনায় ৫৭২ আহত এবং নিহত হন ৫৯ জন।

২০১৩ সালের ১১ অক্টোবর উদ্বোধনের পর থেকে ১০ অক্টোবর ২০২৩ পর্যন্ত প্রেরিত তথ্যে সেভ দ্য রোড-এর চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, সিনিয়র ভাইস চেয়ারম্যান প্রতিষ্ঠাতা কলামিস্ট মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, আইয়ুব রানা, জিয়াউর রহমান জিয়া আরো জানান, নির্মম হলেও সত্য। কেবলমাত্র বাইসাইকেল না থাকা ও অসতর্কতার কারণে মেয়র মোহাস্মদ হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনাগুলোর মধ্যে ৭০% দূর্ঘটনা।

আর নিহতও সবচেয়ে বেশি হয়েছে বাইক দূর্ঘটনায়। ২০০৭ সালের ২৮ আগস্ট ঢাকা বিশ^বিদ্যালয়ের টিএসসিতে আত্মাপ্রকাশের পর থেকে আকাশ-সড়ক-রেল ও নৌপথকে দুর্ঘটনামুক্ত করার লক্ষ্যে সচেতনতামূলক একমাত্র স্বেচ্ছাসেবি সংগঠন সেভ দ্য রোড দুর্ঘটনামুক্ত মেয়র মোহাস্মদ হানিফ ফ্লাইওভারের জন্য অনতিবিলম্বে বাইকলেন, স্লিপারগুলো সংস্কার, সার্বক্ষণিক সিসিটিভি স্থাপন ও তদারকির জন্য বিশেষ টিম সার্বক্ষণিক রাখার সুপারিশ করেছে।

সূত্র : [email protected]

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.