মঙ্গবার, ১৭ েপ্টেম্বর ২০২৪, সময় : ১২:৫০ am

সংবাদ শিরোনাম ::
বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত বাগমারার সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল ঢাকায় গ্রেপ্তার নগরীতে আদিবাসী নারীকে গলাকেটে হত্যা ধোবাউড়া সীমান্তে সাংবাদিক মোজাম্মেল বাবু-শ্যামল দত্তসহ আটক ৪ মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের দিন আজ বাগমারায় বাবা দ্বিতীয় বিয়ে করায় ছেলের আত্নহত্যা শিক্ষার্থীদের আন্দোলনে যোগদান করতে পারেননি রাজশাহী কলেজের নতুন অধ্যক্ষ নির্দিষ্ট সময়ে নিরপেক্ষ নির্বাচন দিতে হবে : অধ্যাপক মজিবুর মোহনপুরে দুর্বৃত্তদের আগুনে মুদির দোকান পুড়ে ছাঁই এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি আরেক ফ্যাসিস্টকে জায়গা দিতে নয় : সারজিস মোহনপুরে শিক্ষককে লাঞ্ছিত করে স্কুলের সিসি ক্যামেরাসহ জিনিসপত্র ভাংচুর বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ জীবন : লেখক, দুধরচকী চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে দূর্নীতির অভিযোগ রামেক হাসপাতালে একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন এক মা রাবির ছাত্রলীগ নেতা পঙ্গু মাসুদ হত্যা ঘটনায় থানায় মামলা
পুঠিয়ায় ৭২ শিক্ষাপ্রতিষ্ঠান কর্মচারী নিয়োগে ঘুস বাণিজ্য

পুঠিয়ায় ৭২ শিক্ষাপ্রতিষ্ঠান কর্মচারী নিয়োগে ঘুস বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক, পুঠিয়া :
পুঠিয়ায় ৭২টি শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগ দেওয়া হচ্ছে বলে আ.লীগের নেতারা অভিযোগ তুলেছেন। পুঠিয়া-দুর্গাপুর এলাকার একজন প্রভাবশালী ব্যক্তির নির্দেশে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে দলীয় নেতাকর্মীদের দিয়ে ব্যবস্থাপনা কমিটির গঠন করা হয়েছে।

সরকারি নিয়মানুযায়ী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সংশ্লিষ্ট এলাকার ব্যবস্থাপনা কমিটি প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেওয়ার ক্ষমতা রয়েছে। উপজেলায় মাধ্যমিক স্কুল ৪৪টি, কলেজ ১২টি, স্কুল অ্যান্ড কলেজ ৩টি, মাদ্রাসা ১৩টি রয়েছে। প্রতিষ্ঠানে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর হতে প্রভাবশালী ব্যক্তির সঙ্গে প্রার্থীরা বিভিন্ন নেতাকর্মীর মাধ্যমে যোগাযোগ শুরু করেন। প্রতিষ্ঠানের তৃতীয় এবং চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ নিতে হচ্ছে ৮ থেকে ১০ লাখ টাকা ঘুস দিয়ে। আর প্রধান শিক্ষক, অধ্যক্ষ, সহকারী প্রধান শিক্ষক নিয়োগ নিতে হলে ২০ থেকে ৫ লাখ টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।

নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষকরা জানান, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কমপক্ষে চারজন করে তৃতীয় এবং চতুর্থ শ্রেণি কর্মচারী নিয়োগ দেওয়া হবে। শুধু দুইপদের জন্য উপজেলায় ২৮৮ জন নিয়োগ হবে। অবশ্য সিংহভাগ নিয়োগ দেওয়া হয়ে গেছে। আর কিছু প্রতিষ্ঠানে নিয়োগ দেওয়ার প্রস্তুতি চলছে। অর্থনৈতিক সমঝোতা হলেই সেই ব্যক্তিগুলো প্রতিষ্ঠানে নিয়োগ দেওয়া হচ্ছে।

২২ সেপ্টেম্বর ধোপাপাড়া উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক ১০ লাখ টাকার বিনিময়ে নিয়োগ দেওয়া হয়েছে বলে ভালুকগাছি ইউনিয়নের সাবেক যুবলীগের সভাপতি সিদ্দিকুর রহমান অভিযোগ তুলেছেন।

তিনি বলেন, ধোপাপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউর রহমান মন্টু একজন বিএনপির সক্রিয় কর্মী ছিলেন। আর ধোপাপাড়া উচ্চবিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ওবায়দুল রহমান তিনি আমার গ্রামের মানুষ। আমি তাকে চিনি তিনি একজন বিএনপির লোক। বর্তমানে হয়তো তিনি আ.লীগে সেজেছে।

টাকা দেওয়ার ব্যাপারে সহকারী প্রধান শিক্ষক ওবায়দুল রহমান বলেন, গত ডিসেম্বর মাসে চাকরি নেওয়ার জন্য ১০ লাখ টাকা দিয়েছি তা যুগান্তরের কাছে স্বীকার করেন।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান জিএম হীরা বাচ্চু বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তিগুলো দেওয়া হচ্ছে চুপিচুপি সাড়ে। যেন তাদের পছন্দ বাদে অন্য কেউ বুঝতে পারে না। তৃতীয় এবং চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের ক্ষেত্রে অর্থ বিনিময় হওয়ার জন্য, যোগ্যতা বাছাই করা হচ্ছে না এবং অন্য মতাদের্শের বেশিভাগ মানুষদের চাকরি দেওয়া হচ্ছে।

এ ব্যাপারে পুঠিয়া-দুর্গাপুর আসনের এমপি ডা. মনসুর রহমান যুগান্তরকে বলেন, প্রধান শিক্ষক, সহকারী প্রধান নিয়োগ দেওয়া। এবং তৃতীয় এবং চতুর্থ শ্রেণির কর্মচারী ৮ লাখ হতে ১০ লাখ টাকার বিনিময়ে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়োগ দেওয়ার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি এ বিষয়ে কিছুই জানি না। সূত্র : যুগান্তর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.