শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০৭:৪৮ pm

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
পশ্চিমবঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত, এগিয়ে তৃণমূল

পশ্চিমবঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত, এগিয়ে তৃণমূল

ডেস্ক রির্পোট : আর মাত্র দুটি দিন। এরপরই শুরু হবে ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ। এই নির্বাচন ঘিরে আজ বুধবার সর্বশেষ যৌথ জনমত জরিপের ফল প্রকাশ করেছে এবিপি আনন্দ ও সিএনএক্স। এতে বলা হয়েছে, এবারের বিধানসভা নির্বাচনে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

বাড়তে পারে বিজেপির আসন। তবে এগিয়ে থাকতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল। এর আগের তিনটি জরিপের ফলেও তৃণমূলের এগিয়ে থাকার ইঙ্গিত মিলেছিল।

২৭ মার্চ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে। ওই দিন পাঁচ জেলার ৩০টি আসনে নির্বাচন হবে। ৮ দফায় অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচনে সর্বশেষ ভোট গ্রহণ হবে আগামী ২৯ এপ্রিল। ২ মে একযোগে ঘোষণা করা হবে ভোটের ফল।

প্রথম দফার ভোটের লড়াই সামনে রেখে আজ প্রকাশিত এবিপি আনন্দ ও সিএনএক্সের চতুর্থ ও চূড়ান্ত দফার জরিপের ফলাফলে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল জয় পেতে পারে ১৩৬ থেকে ১৪৬টি আসনে। বিজেপির ঝুলিতে যুক্ত হতে পারে ১৩০ থেকে ১৪০টি আসন। অন্যদিকে ১৪ থেকে ১৮টি আসনে জয়ের সম্ভাবনা রয়েছে বাম-কংগ্রেস-আইএসএফ জোটের। অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা জিততে পারেন ১ থেকে ৩টি আসনে। এ থেকে বোঝা যাচ্ছে, পশ্চিমবঙ্গে এবারের ভোটের লড়াই কতটা তীব্র হতে যাচ্ছে।

সর্বশেষ জরিপের ফল বলছে, এবারের নির্বাচনে তৃণমূল কংগ্রেস ৪০ শতাংশ ভোট পেতে পারে। অন্যদিকে বিজেপির ঝুলিতে ৩৮ শতাংশ ভোট যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ১৬ শতাংশ ভোট।
চতুর্থ দফার জরিপটি রাজ্যের ২৯৪টি বিধানসভা আসনের ১১ হাজার ৯২০ জন ভোটারের মতামতের ভিত্তিতে করা হয়েছে। ১২ থেকে ২১ মার্চ পর্যন্ত এই জরিপ করা হয়।

এবিপি আনন্দ ও সিএনএক্সের আগের তিনটি জরিপের ফলেও তৃণমূলের জয়ের ইঙ্গিত মিলেছিল। বলা হয়েছিল, এবারের বিধানসভা নির্বাচনে তীব্র লড়াই সত্ত্বেও জিততে পারে তৃণমূল। শেষ হাসি হাসবেন মমতা। টানা তৃতীয় মেয়াদে মমতাই হবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

এর আগে ২৮ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ পর্যন্ত তৃতীয় জরিপটি চালায় এবিপি আনন্দ ও সিএনএক্স। ১৫ মার্চ প্রকাশিত জরিপের ফলে বলা হয়, ২৯৪ আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ১৫০ থেকে ১৬৬টি আসন। ৯৮ থেকে ১১৪টি আসনে বিজেপি আর ২৩ থেকে ৩১টি আসেন বাম-কংগ্রেস-আইএসএফ জোট জিততে পারে। অন্যরা পেতে পারে ৫টি আসন।

২৭ ফেব্রুয়ারি প্রকাশিত দ্বিতীয় জরিপের ফলে তৃণমূলের ১৪৮ থেকে ১৬৪ আসনে জয়ের সম্ভাবনার কথা জানিয়েছিল এবিপি আনন্দ ও সিএনএক্স। এতে আরও বলা হয়, বিজেপি ৯২ থেকে ১০৮ আসনে জয় পেতে পারে। বাম-কংগ্রেস জোট পেতে পারে ৩১ থেকে ৩৯টি আসন।

আর ১৯ জানুয়ারি প্রকাশিত প্রথম দফার জরিপে বলা হয়েছিল, তৃণমূল পেতে পারে ১৫৪ থেকে ১৬২টি আসন। বিজেপি পেতে পারে ৯৮ থেকে ১০৬টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ২৬ থেকে ৩৪টি আসন।

সেই হিসাবে, ভোটের লড়াই যত এগিয়ে এসেছে, পশ্চিমবঙ্গে বিজেপির জনপ্রিয়তা তত বেড়েছে। চাপ বেড়েছে তৃণমূলের। এর পরও চতুর্থ দফার জরিপে এগিয়ে রয়েছে তৃণমূল। মিলেছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত।

২০১৬ সালে পশ্চিমবঙ্গে সবশেষ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে ২৯৪ আসনের মধ্য ২১১টি আসনে জয় পেয়ে দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করেন মমতা। বাম-কংগ্রেস জোট পেয়েছিল ৭৭টি আসন। আর বিজেপি মাত্র ৩টি আসনে জয় পেয়েছিল।

মমতার দ্বিতীয় মেয়াদে পশ্চিমবঙ্গের রাজনীতিতে রীতিমতো ঘুরে দাঁড়িয়েছে বিজেপি। এবারের নির্বাচনে ক্ষমতাসীন তৃণমূলের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.