শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৮:৪৬ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
সুরক্ষাব্যবস্থা হিসেবে সর্বজনীন পেনশন স্কিম : প্রধানমন্ত্রী

সুরক্ষাব্যবস্থা হিসেবে সর্বজনীন পেনশন স্কিম : প্রধানমন্ত্রী

ডেস্ক রির্পোট :
দুখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য এই পেনশন স্কিম চালু করা হয়েছে। আমরা যে অঙ্গীকার করি, সেটা আমরা রাখি। সেটা আজকে আমরা প্রমাণ করেছি। এটাই আমাদের জন্য আত্মতুষ্টির বিষয়।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষ যখন বৃদ্ধ হয়, পরিণত বয়স হয়, আয়রোজগারের সামর্থ্য থাকে না, অথবা অসুস্থ হয়ে কর্মহীন হয়ে পড়েন বা কাজ করতে পারেন না, এই পেশন স্কিম সেই সময়ের জন্য সুরক্ষাব্যবস্থা হিসেবে থাকবে।

তিনি বলেন, অনেক সময় বয়স্ক ব্যক্তি পরিবারের কাছে বোঝা হয়ে যায়। এমনকি ছেলেমেরাও দেখতে চায় না। এই অবস্থায় অসহায় হয়ে যান বৃদ্ধরা। অসহায় না হওয়ার যেই লক্ষ্য নিয়ে বয়স্ক ও বিধবা ভাতা চালু করেছিলাম, আজ আমরা পেনশন স্কিম চালু করে দিলাম। যারা বয়স্ক ও বিধবা ভাতা নিতে পারেন না, তাদের জন্যও সুরক্ষাব্যবস্থা হবে। কারও কাছে হাত পেতে খেতে হবে না।

সরকারি চাকরিজীবীদের জন্য প্রযোজ্য নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সরকারি চাকরিজীবীরা পেনশন পান আর যারা সরকারি চাকরি করেন, তারা বেতন পান। তাই এটা তাদের জন্য প্রযোজ্য হবে না। সরকারি চাকরির বাইরে যে জনগোষ্ঠী আছে, শুধু তাদের জন্য এই ব্যবস্থা করেছি। তারা যেন সম্মানজনকভাবে বাঁচতে পারে। ফলে মানুষের মধ্যে যে বৈষম্য আছে, এর মাধ্যমে সেটাও দূর হবে।

শেখ হাসিনা বলেন, আমরা যে অঙ্গীকার করি, সেটা আমরা রাখি। সেটাই আজকে আমরা প্রমাণ করেছি। সারা দেশের মানুষের জন্য এটা করতে পেরেছি। এটাই আমাদের জন্য আত্মতুষ্টির বিষয়।

তিনি বলেন, ১৯৯৬ সালে যখন আমরা সরকারে আসি, তখন মানুষের জন্য কী করতে পারি, সেই নিয়ে চিন্তা করি। ২০০৮ সালে নির্বাচনি ইশতেহারে আমরা সর্বজনীন পেনশন স্কিমের সিদ্ধান্ত নিই। এটা করার জন্য যথেষ্ট সময় লাগে। তখন মানুষের আর্থসামাজিক অবস্থাও খারাপ ছিল। মানুষের মাথাপিছু আয় ছিল নিম্নস্তরে। অধিকাংশ মানুষ দরিদ্রসীমার নিচে বাস করতো। দেশের নানা অঞলে দুর্ভিক্ষ লেগে থাকে। এমন নানা চড়াই-উতরাই পার হয়ে আমরা আসতে থাকি। সূত্র : ফোকাস বাংলা

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.