শুক্রবার, ২৬ জলাই ২০২৪, সময় : ১১:১৮ pm

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
রাজশাহীতে রাজনৈতিক দলের পদে সরকারি কর্মচারি

রাজশাহীতে রাজনৈতিক দলের পদে সরকারি কর্মচারি

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে রাজনৈতিক দলের পদ বসছেন সরকারি চাকরিজীবীরা। সরকারি চাকরির পাশাপাশি দলের গুরুত্বপূর্ণ পদেও তারা দায়িত্ব পালন করে আসছেন। এ ক্ষেত্রে সরকারি চাকরি বিধি ও এ সংক্রান্ত ২০০২ সালের আইনের বিধি-৪ লঙ্ঘন করা হচ্ছে।

জানা গেছে, মহিলা আওয়ামী লীগের বাগমারা উপজেলা কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে গত শনিবার। এ কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন জাহানারা বেগম। তিনি কাঠালবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এছাড়াও রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একরামুল হক বানেশ্বর সরকারি কলেজের শিক্ষক। একই কমিটির নির্বাহি সদস্য রোকসানা মেহেবুব চপলা। তিনি মোহনপুর সরকারি ডিগ্রি কলেজের প্রদর্শক পদে কর্মরত। একই কলেজের শিক্ষক মফিজ উদ্দিন কবিরাজ রয়েছেন তানোর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে।

সরকারি চাকরি বিধি ও এ সংক্রান্ত ২০০২ সালের আইনের বিধি-৪ অনুসারে কোনো সরকারি কর্মচারি কোনো রাজনৈতিক দল বা এর কোনো অঙ্গ সংগঠনের সদস্য হতে পারবে না। তারা কোনো ভাবে এ সকল সংগঠনের সাথে যুক্ত থাকতে পারবে না। দেশে বা দেশের বাইরে তারা কোনো রাজনৈতিক কর্মসূচিতে অংশ গ্রহণ করতে পারবে না।

রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও বানেশ্বর সরকারি কলেজের শিক্ষক একরামুল হক বলেন, তাদের কলেজ সরকারি হলেও এখনো সরকারি বেতন কাঠামোর অন্তর্ভূক্ত করা হয় নি। যে কারণে তাদের রাজনৈতিক পদে থাকতে সমস্যা নেই। রাজশাহীর এমন নয়টি কলেজ রয়েছে যাদের শিক্ষক কর্মচারিরা সরকারি বেতন কাঠামো অনুযায়ি বেতন পায়না।

তিনি আরো বলেন, বাগমারা উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটিতে ছয়জন রযেছেন যারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। দুইজন সরকারি স্বাস্থ্য কর্মী এবং চারজন তার মতো সরকারি কলেজের শিক্ষক।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা রাজনৈতিক পদে থাকার বিষয়টি জানা নেয়। এ ধরণের অভিযোগ পেয়ে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

সরকারি চাকরি বিধির বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মকবুল হোসেন বলেন, কলেজ যেহেতু সরকারিকরণ করা হয়েছে। সে কারণে সকল কর্মচারি সরকারি চাকুরি বিধির আওতায় পড়বে। তারা কেউ সরকারি চাকরি বিধি লংঘন করে কোনো রাজনৈতিক দল বা তার অংগ সংগঠনের সদস্য হতে পারবে না। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.