শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ১২:৪৪ pm

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
আম রপ্তানি বৃদ্ধির পরিকল্পনা করছে সরকার : নাচোলে কৃষিমন্ত্রী

আম রপ্তানি বৃদ্ধির পরিকল্পনা করছে সরকার : নাচোলে কৃষিমন্ত্রী

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল :
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আমের বাণিজ্যিক উৎপাদন দ্রুত বৃদ্ধি পেয়েছে। এখন সরকার আমের রপ্তানি বৃদ্ধির পরিকল্পনা করছে। তিনি বলেন, সরকার আমের উৎপাদন বাড়াতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। আমাদের বিজ্ঞানীরা অনেক উন্নত জাতের আম ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এখন সরকার আমের রপ্তানি বৃদ্ধির পরিকল্পনা করেছে।

এ লক্ষ্যে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জসহ আম উৎপাদন এলাকায় ৪টি ভ্যাপার হিট ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের পরিকল্পনা রয়েছে। এতে আমের সংরক্ষণকাল বৃদ্ধি পাবে, রপ্তানি সহজতর হবে এবং প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

এ উপলক্ষে ১৩ জুলাই বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কেন্দুয়া গ্রামে ফার্মিএগ্রো ফার্ম রফিকুল ইসলামের আম বাগানে আম চাষী ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ডক্টর শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ডক্টর দেবাশীষ সরকার, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, চাঁপাইনবাবগঞ্জ সদরের স্থানীয় সাংসদ আব্দুল ওদুদ বিশ্বাস, জেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন, নাচোল উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও নাচোল পৌরমেয়র আব্দুর রশিদ খান ঝালু।

কৃষিমন্ত্রী আরো বলেন, আম চাষী ও উদ্যোক্তাদের মাত্র ৪ শতাংশ সুদের বিশেষ ঋণ ও আমবাগান করতে বিনামূল্যে উন্নত জাতের চারা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এছাড়া যেসব বাগানে আমের ফলন কম সেসব পুরাতন বাগান কেটে নতুন বাগান করতে চাইলে বিনামূল্যে উন্নত জাতের চারা দেওয়া হবে।

বাংলাদেশের আমকে আমরা ব্যাপকভাবে বিশ্ব বাজারে নিয়ে যেতে চাই। এক্ষেত্রে রপ্তানির বাঁধাগুলো চিহ্নিত করে তা নিরলস কাজ চলছে। ইতিমধ্যে নিরাপদ আমের নিশ্চয়তা দিতে ৩ টি ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের কাজ চলছে।

উৎপাদন থেকে শিপমেন্ট পর্যন্ত আম নিরাপদ রাখতে উত্তম কৃষি চর্চা বাস্তবায়ন শুরু হয়েছে। ফাইটোস্যানিটারি সার্টিফিকেট দেয়ার কাজ চলছে। এর ফলে আগামী বছর আম রপ্তানির পরিমাণ অনেক বৃদ্ধি পাবে।

দেশে প্রতিবছর আমের উৎপাদন দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ আজ বিশ্বে আম উৎপাদনে সপ্তম স্থান অধিকার করেছে। কিন্তু বিভিন্ন দেশে আম রপ্তানি হলেও এর পরিমাণ উৎপাদনের তুলনায় অনেক কম।

আম বাংলাদেশের একটি উচ্চ মূল্যের অর্থকারী ফসল আর এর জন্য বর্তমান সরকারের নানামুখী উদ্যোগ আমের উন্নত জাত ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে প্রতি বছর আমের উৎপাদন বাড়ছে।

মতবিনিময় সভায় আম চাষী ও উদ্যোক্তারা আম চাষ ও রপ্তানির বিভিন্ন সমস্যা তুলে ধরেন। আমের সংরক্ষণ, সমস্যা, ভালো ফুড ব্যাগ ও সহজ শর্তে বিশেষ কৃষি ঋণের ব্যবস্থার জন্য দাবি করেন। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.