শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:৫৭ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
নাচোলে বজ্রপাত রোধে কৃষি অফিসের তত্ত্বাবধানে তালের চারা রোপন

নাচোলে বজ্রপাত রোধে কৃষি অফিসের তত্ত্বাবধানে তালের চারা রোপন

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল :
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নিজামপুর ইউনিয়নের গ্রামীণ কাঁচা রাস্তার দুই পাশে ৪০০টি তাল গাছের চারা রোপন করা হয়েছে। চলতি অর্থবছরে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বজ্রপাত প্রতিরোধে নাচোল উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে এসব তালগাছের চারা রোপন করা হয়েছে।

এতে করে একদিকে, যেমন রাস্তাগুলো দৃষ্টিনন্দন হবে। অন্যদিকে, স্থানীয়রা এ থেকে নানা সুবিধা ভোগ করতে পারবে।

এউপলক্ষে ২৫ জুন রোববার সকাল ১০টায় নিজামপুর ইউনিয়নের ইসলামপুর সড়কের মমিনপাড়া থেকে ইসলামপুর পর্যন্ত কাঁচা রাস্তার দুই পাশে ৪০০টি তালগাছের চারা রোপনের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলার নিজামপুর ইউপি চেয়ারম্যান আমিনুল হক, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুূর নূর ও উপসহকারী কৃষি অফিসার ময়েন উদ্দিন নূর এবং স্থানীয়রা।

কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ বলেন, ইসলামপুর গ্রামের দুই কিলোমিটার গ্রামীণ কাঁচা রাস্তার দুই পাশে সারি সারি তালগাছের চারা রোপন করা হয়েছে। এই চারাগুলো গরু-ছাগল থেকে রক্ষায় বাঁশের খাঁচাসহ খুঁটি দিয়ে সংরক্ষণ করে দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, বজ্রপাত থেকে রক্ষায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের অধীনে উপজেলার গ্রামীণ পাকা ও কাঁচা সড়কের দুই পাশে তালগাছের চারা রোপণ কর্মসূচি বাস্তবায়নের কাজ চলছে। এই গাছগুলো কৃষি সম্প্রসারণ থেকে স্থানীয়দের সহযোগিতায় রক্ষণাবেক্ষণ করা হবে। রোপিত এসব তালগাছ বড় হলে একদিকে এলাকায় বজ্রপাত রোধে ভূমিকা রাখবে অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করবে। একই সঙ্গে সড়কের মাটি ক্ষয়, ঝড়-ঝাপটাসহ প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করবে।

এছাড়া স্থানীয় মানুষ এই গাছ থেকে অনেক সুবিধা পাবে। এপ্রকল্পের অধীনে পর্যায়ক্রমে আরও তালগাছের চারা রোপন করা হবে।

উপজেলার নিজামপুর ইউপি চেয়ারম্যান আমিনুল হক বলেন, নিজামপুর ইউনিয়নের গ্রামের পাকা ও কাঁচা সড়কের দুই পাশে কৃষি অফিসের মাধ্যমে পর্যায়ক্রমে তালগাছের চারা রোপণ করায় আমরা খুশি। এই গাছগুলো বড় হলে মানুষ বজ্রপাত থেকে রক্ষা পাবে সেই সঙ্গে তালগাছ থেকে জ্বালানি খড়ি, তাল ও রস পাবে। এর ছায়ায় আমরা বিশ্রামও নিতে পারব, পাখিরা নিরাপদ আশ্রয় পাবে। এতে এলাকায় সুন্দর পরিবেশ সৃষ্টি হবে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.