মঙ্গবার, ২৪ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৭:২৩ pm

সংবাদ শিরোনাম ::
তানোরে রাস্তার পাশে সরকারি জলাশয় ভরাটের অভিযোগ তানোরে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদের নতুন কমিটি গঠন হাসিনা আমলের চেয়েও দুর্নীতি বেশি হচ্ছে : মোমিন মেহেদী বাগমারায় ইউপি চেয়ারম্যান মকবুল গ্রেফতার টিটিসির অধ্যক্ষের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবিতে রাজশাহীতে মানববন্ধন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা’র সাথে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলের সাক্ষাৎ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের কমিটি গঠন সভাপতি আলতাফ, সম্পাদক খায়ের মোহনপুরে কলেজের জমি দুই ছেলের নামে লিখে দিয়েছেন অধ্যক্ষ মোহনপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সংবাদ সম্মেলন দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ
তানোরে আকচা প্রাথমিক স্কুলে স্লীপ বরাদ্দের টাকাসহ ফান্ডের অর্থ নয়-ছয়

তানোরে আকচা প্রাথমিক স্কুলে স্লীপ বরাদ্দের টাকাসহ ফান্ডের অর্থ নয়-ছয়

নিজস্ব প্রতিবেদক, তানোর :
রাজশাহীর তানোরে ‘আকচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়ন কাজে বরাদ্দের টাকাসহ স্কুল ফান্ডের অর্থ নয়-ছয়ের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। সরেজমিন তদন্তপুর্বক ব্যবস্থা গ্রহণের দাবিতে চলতি মাসের গত (২৫মে) বৃহস্প্রতিবার এলাকাবাসী স্থানীয় সাংসদ ও জেলা শিক্ষা কর্মকর্তার কাছে ডাকযোগে লিখিত অভিযোগ করেছেন।

আওয়ামী লীগ শিক্ষাবান্ধব সরকার তাই শিক্ষা খাতকে গুরুত্ব দিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মান বাড়াতে শ্রেণি কক্ষ থেকে শুরু করে টয়লেট, বিশুদ্ধ খাবার পানি ও বিদ্যালয় মেরামত বাবদ স্লীপ প্রকল্পে বিদ্যালয়ে প্রতি ৫০ হাজার থেকে ১ লাখ টাকা করে বরাদ্দ করা হয়। এক থেকে একশ শিক্ষার্থী রয়েছে এমন বিদ্যালয়ে ৫০ হাজার, এক থেকে দুইশ শিক্ষার্থী রয়েছে এমন বিদ্যালয়ে ৭৫ হাজার ও এক থেকে তিনশ শিক্ষার্থী রয়েছে এমন বিদ্যালয়ে ১ লাখ টাকা করে স্লীপ প্রকল্প থেকে বরাদ্দ করা হয়েছে।

তথ্যানুন্ধ্যানে জানা গেছে, বিগত ২০২২-২৩ অর্থবছরে তানোর পৌর এলাকার আকচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্লীপ প্রকল্প থেকে ৭৫ হাজার ও ক্ষুদ্র মেরামত প্রকল্প থেকে ২ লাখ টাকা বরাদ্দ পাওয়া যায়। আগামী ৩০ জুনের মধ্যে এসব প্রকল্পের কাজ সম্পন্ন করার জন্য বলা হয়েছে।

স্থানীয়রা জানান, আকচা স্কুলের দৃশ্যমান তেমন কোনো উন্নয়ন কাজ না করেই এসব টাকা নয়-ছয় করে খরচ দেখিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক চম্পা রানী। সরেজমিন তদন্ত করা হলে অভিযোগের সত্যতা পাওয়া যাবে। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, এখানে প্রতিবছরেই বরাদ্দ আশে তবে কাজের কাজ কিছুই হয় না। এবারো তেমনটি হতে চলেছে। এমনকি স্কুল ফান্ডের টাকাও নয়-ছয় করে আত্মসাৎ করা হয়েছে।

এবিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক চম্পা রাণী তার বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করে বলেন, সব টাকার কাজ করা হয়েছে। কাজ করতে গিয়ে অর্থ সংকটে পড়লে তখন সিদ্ধান্ত নিয়ে স্কুল ফান্ডের টাকা দিয়ে কাজ করা হয়েছে। তবে, তিনি এইসব কাজের কোন ভাউচার দেখাতে চাননি।

এবিষয়ে জানতে চাইলে সভাপতি ও আকচা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রাশেদ আলী বলেন, বিষয়টি উদ্ধর্তন কৃর্তপক্ষকে অবহিত করা হয়েছে। সেখান থেকে ক্ষতিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন কর্তৃপক্ষ।

এব্যাপারে উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি পিযূষ কান্তি চৌধূরী বলেন, অধিকাংশ বিদ্যালয়ে সবেমাত্র টাকা উত্তোলন হয়েছে। এখন ধীরে ধীরে দেখেশুনে কাজ করা হবে। তিনি আরও বলেন, সম্প্রতি ৩০ জুনের মধ্যে কাজ করার কোনো বাধ্যবাধকতা নেই। আর অর্থ তছরুপের তো কোনো প্রশ্নই উঠে না বলে এড়িয়ে গেছেন তিনি।

এনিয়ে তানোর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (টিও) মনিরা খাতুনের মোবাইলে ফোন দেয়া হলেও রিসিভ হয়নি। তা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.