সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৯:১৭ am

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
মোহনপুরে শিক্ষকের বদলি ঠেকাতে শিক্ষার্থীদের বিক্ষোভ-মানববন্ধন

মোহনপুরে শিক্ষকের বদলি ঠেকাতে শিক্ষার্থীদের বিক্ষোভ-মানববন্ধন

আবু বাককার সুজন (নিজস্ব প্রতিবেদক) বাগমারা :
এক শিক্ষকের বদলি ঠেকাতে রাজশাহীর মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ১৫মে সোমবার সকালে ইউএনও-র কাছে স্মারকলিপি দিয়েছেন। এর আগে স্কুল হতে একটি বিক্ষোভ মিছিল নিয়ে রাজশাহী-নওগাঁ মহাসড়কে উঠতে চাইলে থানা পুলিশ তাদের বাঁধা দিলে তাঁরা স্কুলের মেইন গেটে অবস্থান নিয়ে বিভিন্ন প্লেকার্ড, ব্যানার নিয়ে শিক্ষকের বদলি বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

প্রত্যক্ষদর্শী ও স্কুল সূত্রে জানা গেছে, ভৌত বিজ্ঞান বিভাগের সহকারী শিক্ষক মো. নুরুল ইসলাম সুনামের সাথে শিক্ষকতা করে আসছেন। সম্প্রতি ১৬ এপ্রিল রোববার তাঁকে কক্সবাজার জেলার মহেশখালী সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে বদলি করা হয়। এবিষয়ে সকালে শিক্ষার্থীরা ওই শিক্ষকের বদলি বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে। তারা শিক্ষক নুরুলের বিরুদ্ধে কোন ষড়যন্ত্র মানতে নারাজ। অত্র বিদ্যালয়ে তাঁর কোন বিকল্প নাই। তিনি একজন অভিজ্ঞতা সম্পন্ন ভাল মানের শিক্ষক এবং তিনি অত্র বিদ্যালয়ে ছিলেন বলেই শিক্ষার্থীরা শতভাগ জিপিএ-৫ পায়। স্যার চলে যাওয়ার কারণে আগামীতে বিদ্যালয়টি শতভাগ জিপিএ-৫ সম্মান অর্জনে ব্যর্থ হবে।

আমরা স্যারের বদলি বাতিলের দাবিতে মানবন্ধনে অংশ নেয়ায় প্রধান শিক্ষক সুলতানা শাহিন ও ইসলাম শিক্ষা বিষয়ের সহকারী সিনিয়র শিক্ষক সাইফুল স্যারের নাম করে স্কুলের নাইট গার্ড রফিক আমাদের নানা ধরনের হুমকি দিয়ে স্কুল থেকে মেরে বের করে দেওয়ার হুমকি দিয়েছে, যা কোমলমতি শিক্ষার্থীদের আঘাত করেছে। বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে শিক্ষকের বদলির বিষয়টি দক্ষতা ও মানবিক দিক বিবেচনা করে বদলির আদেশ বাতিল করে শিক্ষকে স্ব স্কুলে বহাল রাখার জোর দাবি জানানো হয়েছে। নইলে শিক্ষার্থীরা আগামীতে শিক্ষকের বদলি বাতিলের দাবিতে কঠোর আন্দোলনে যাব।

এবিষয়ে মুঠোফোন জানতে চাইলে সহকারী শিক্ষক নুরুল ইসলাম জানান, চাকুরিতে বদলি একটি স্বাভাবিক প্রক্রিয়া। অফিস আদেশে সুদূর কক্সবাজারের মহেশখালীতে যোগদান করেছি। তবে, অতি ক্ষুদ্র একটি মীমাংসিত বিষয়কে তাল বানিয়ে মোহনপুর ইসলাম শিক্ষা বিষয়ের সহকারী জামায়াতপন্থি শিক্ষক সাইফুল ইসলাম মিথ্যা, প্রতিবেদন (তথ্য) ডিডি অফিসে দিয়েছেন যা অমানবিক।

এছাড়াও শিক্ষক সাইফুল প্রতিনিয়ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চল ডিডি অফিসে নাম ব্যবহার করে হুমকি ধামকি দিয়ে থাকেন। কোন শিক্ষক তার (সাইফুলের) কথার বিপরীতে গেলেই তিনি ডিডি অফিসের ভয় দেখিয়ে আর্থিক ফায়দা হাসিলের চেষ্টা করেন। আমি একজন প্রয়াত বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে তার হীন কাজে সাড়া না দেয়াতেই হয় তো আমার এত বড় ক্ষতি হয়েছে। আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে এবং আমার বিষয়ে সঠিক তদন্ত করা হোক।

পরিশেষে বলতে চাই, বাবার মৃত্যুর পর অসুস্থ্য মা, অ্যাজমা রোগে আক্রান্ত স্ত্রী, ছোট্ট দুটি সন্তান নিয়ে এমনিতেই কষ্টে আছি। এরই মধ্যে এই বদলিটি মরার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন, বিষয়টি মানবিক ভাবে পুনরায় বিবেচনার জন্য অনুরোধ করে সুযোগ প্রদানে সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করেন তিনি। তাহলে বৃদ্ধ মা, অসুস্থ্য স্ত্রী ও অবুঝ দুটি শিশুর দেখভাল করতে পারতাম বলে আক্ষেপ করেন তিনি। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.