সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:৩৩ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
তানোরে ঝড় বৃষ্টিতে বেকায়দায় বিলকুমারী বিলের বোরো চাষীরা

তানোরে ঝড় বৃষ্টিতে বেকায়দায় বিলকুমারী বিলের বোরো চাষীরা

 

আব্দুস সবুর (নিজস্ব প্রতিবেদক) তানোর:

উজ্জল বিলকুমারী বিলের বাঁধের উপরে কাদের চায়ের দোকানে বসে ছিলেন। শুরু হয়েছে বৈশাখী ঝড় বৃষ্টি। বিলকুমারী বিলে ১ বিঘা জমির ধান কাটা আছে।

আগামী বৃহস্পতিবার বাড়িতে নিয়ে আসত ধান। কিন্তু উজ্জলের আসা ভঙ্গ করে দিয়েছে ঝড় বৃষ্টি। এখন আর বৃহস্পতিবারে তুলতে পারবেন না বোরো ধান।

কারন ধান ভিজে গেছে, জমিতে পানিও জমেছে। টানা বৃষ্টি হলে ভিজে ধান তুলতে হবে বাধ্য হয়ে। কিন্তু শুকনো ধান আর খড় পাবে না। এক বিঘায় ১৮-২০ পন খড় হত, যার দাম হত সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা।

সেটা উজ্জলসহ যাদের ধান কাটা আছে সবার একই অবস্থা। উজ্জলের বাড়ি মোহনপুর উপজেলার ঘাষিগ্রামে বাড়ি। উজ্জল জানান, ঝর বৃষ্টি বেশিক্ষণ হয়নি।

বৃষ্টি না হলে বৃহস্পতিবারে ধান বাড়ির আঙ্গিনায় আনা যাবে। আর রাতে বৃষ্টি হলে দুই তিন দিন জমিতে রাখতে হবে।

জানা গেছে, বুধবার দুপুরের পর থেকে আকাশে মেঘ ছিল। মেঘ দেখেই কৃষকরা বিভিন্ন যান বহনে দ্রুত কাটা ধান বাড়ির খৈলানে নিয়ে আসা শুরু করেন। বিকেল ৪.৪৬ মিনিটে শুরু হয় ঝড় বৃষ্টি আর ৫.৬ মিনিটের দিকে শেষ হয়।

অবশ্য বীলের কাটা ধানে সামান্য পরিমান বেগ পেতে হলেও আলুর জমিতে রোপন করা বোরো ও আউশ ধানের মারাত্মক উপকার হবে এবং আম, লিচু, লেবু ও কাঠালেরও পর্যাপ্ত উপকার বলে মনে করছেন কৃষি দপ্তর।

দেলোয়ার, মনি ও বকুল জানান, ঝড় বৃষ্টির খুব একটা গতি ছিল না। কাটা ধানের তেমন একটা ক্ষতি হবে না। যাদের ধান কাটা আছে তাদের ধানগুলো ভিজেছে মাত্র। বৃষ্টির প্রচুর প্রয়োজন ছিল।

বৈশাখের প্রথম দিকে বৃষ্টি না হলেও ১২ দিনে কথা রেখেছে বৈশাখ। খরতাপের কারনে পিচঢালা রাস্তায় চলাচল ও ধূলায় জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছিল।

কিন্তু রহমতের বৃষ্টিতে শীতল হাওয়া বইছে। আম,লিচু, লেবু, কাঠাল ও গাছপালার প্রচুর উপকার হবে।

বিলে ৫ বিঘা জমির ধান কেটেছেন কৃষক সারোয়ার। এর মধ্যে তিন বিঘা জমির শুকনো ধান তুলেছেন, বাকি দু বিঘা জমিতে আছে। বৃষ্টির জন্য ভিজে গেছে। তিনি জানান, ভিজে ধানের জন্য বাড়তি খরচ গুনতে হবে।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, এঝড় বৃষ্টিতে কোন ক্ষতি হবে না। বরং আলুর জমির বোরো আউশ ও আম, লিচু, কাঠালের প্রচুর উপকার হবে।

এবারে বোরো চাষ হয়েছে ১২ হাজার ৫০০ হেক্টর জমিতে। ফলনের লক্ষমাত্রা ৭০ হাজার মে:টন ধরা হয়েছে। কিন্তু এবার বাম্পার ফলনের জন্য ১ লক্ষ মে:টন ফলন হবে বলে আসা করেন এই কর্মকর্তা। তা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.