সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:২৬ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
তানোরে আঠি না হতেই খরতাপে ফেটে ঝরে পড়ছে আম

তানোরে আঠি না হতেই খরতাপে ফেটে ঝরে পড়ছে আম

 

আব্দুস সবুর (নিজস্ব প্রতিবেদক) তানোর :

আমের আঠি বা পরিপক্ব না হতেই প্রচন্ড খরতাপে ফেটে ঝরে পড়ছে আম। ছোট বড় মাঝারিসহ সকল গাছ থেকে দিনরাত সমান তালে ঝরছে।

আবার রাতে কুয়াসার কারনে আমের গোড়ার দিক নরম হয়ে পড়েছে এবং ফেটে যাওয়া আমে কালো দাগ লক্ষ করা যাচ্ছে। গাছের গোড়াই পড়ে থাকছে অপরিপক্ক সাইজের আম।

ফেটে যাওয়ার কারনে কেউ নিচ্ছে না। গাছের নিছেই পড়ে থেকে পঁচে যাচ্ছে। এতে করে আম চাষী ও বাগান মালিকরা চরম দু:শ্চিন্তায় পড়েছেন।

তবে ঈদের পরদিন রবিবার সামান্য বৃষ্টি হওয়ায় কিছুটা স্বস্তিতে আছেন চাষিরা। কিন্তু আমের ফলন কম হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, টানা প্রায় ১৫ দিন প্রচন্ড তাপমাত্রার কারনে আম ঝরে পড়েছে ব্যাপক হারে ঝরে পড়েছে , লিচু ও কাকজি লেবু। গাছের পাতা ডালপালা মরে ভেঙ্গে পড়ে গেছে।

এমনকি আম নরম হয়ে পড়েছে, লালচে কালার ধারন করেছে। আবার রাতে কুয়ার কারনে আমের গোড়া ভিজে ঝরছে।
আম বাগান মালিক সুলতান জানান, প্রচুর রোদের তাপের কারনে আম ঝরেছে এবং পাতাও পড়ে গেছে।

গত বার যে পরিমান ফলন হয়েছিল তার চেয়ে অনেক কম হবে। যে পরিমান আম এসেছিল গাছে যদি খরতাপ না হত ও সময়মত বৃষ্টি হলে গতবারের চেযে দ্বিগুন ফলন হত।

শুধু আম না লিচুও ঝরেছে। তবে কয়েকদিন ধরে আবহাওয়া নরম গুড়িগুড়ি বৃষ্টির কারনে কম ঝরছে। কিন্তু প্রচন্ড ঝড় হলে গাছে আম থাকবে কিনা সন্দেহ।

হান্নান নামের এক ব্যাক্তি জানান, বাড়ির ভিতরে কাকজি লেবুর গাছ আছে। প্রচুর লেবু ধরেছিল। কিন্ত তাপমাত্রার কারনে লেবু এখনো ছোট আছে। রোদের কারনে বাড়েনি ও নরম হয়ে গেছে।

মামুন নামের আম বাগান মালিক জানান, গতবার প্রচুর আম পাওয়া গিয়েছিল। কিন্তু এবার অর্ধেক পাওয়া যাবেনা।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ বলেন, তাপমাত্রা সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। মানুষ ঘর থেকে বের হতে পারেনি। তাপদাহের কারনে আম ঝরেছে।

আর জিং ভিটামিন ও গাছের গোড়ায় পানি এবং গাছে স্প্রে না করার কারনে ফেটে যাচ্ছে। তবে ফেটে যাওয়ার পরিমান কম।

আম গাছে জিং ভিটামিন স্প্রে ও গাছের গোড়ায় নিয়োমিত পানি দিলে ঝরবেও কম এবং ফটবেও না।

আমরা বাগান মালিক ও চাষীদের সার্বক্ষণিক মাঠে থেকে পরামর্শ দিচ্ছি। একারনে উপজেলায় আম অনেক কম ঝরেছে।

এবারে উপজেলায় সোয়া ৪০০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। গতবার ১৩ মে:টনের বেশি ফলন হয়েছিল।

এবারো ঝরে পড়লেও গতবারের চেয়ে বেশি ফলন হবে। কারন এবার প্রতিটি গাছে পর্যাপ্ত আম এসেছে।

আবার ঈদের পরদিন বৃষ্টি হয়েছে, আবহাওয়া ভালো আছে এবং বুধবারেও গুড়িগুড়ি বৃষ্টি পড়ছে এজন্য ঝরে পড়া বা ফেটে যাওয়ার সম্ভবনা নাই বলে মনে করেন এই কর্মকর্তা।

তবে বুধবার বিকেল ৪.৪৬ মিনিটের দিকে প্রচন্ড ঝড় বৃষ্টির সাথে বজ্রপাতও শুরু হয়েছে। একারনে চরম বেকায়দায় পড়েছেন বোরো ধান কাটা কৃষক শ্রমিকরা। তা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.