রবিবর, ২২ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৫:১৩ am

সংবাদ শিরোনাম ::
ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী
নগরীর বিদ্যানন্দের ১ টাকার ইফতার সাড়া জাগিয়েছে

নগরীর বিদ্যানন্দের ১ টাকার ইফতার সাড়া জাগিয়েছে

এম এম মামুন :
মাত্র ১ টাকায় মানসম্মত ইফতার। বছরজুড়ে ১ টাকায় আহারের পর এবার প্রতীকী মূল্যের এ ইফতার বিতরণ কার্যক্রম রাজশাহীতে দুস্থ-অসহায় মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ বাজারে নাভিশ্বাস উঠেছে নিম্নআয়ের মানুষের স্বাভাবিক জীবনযাপনে। ব্যয়ের চাপ বাড়ায় দুমুঠো খাবারেও টান পড়েছে। তবে মানবতার ফেরিওয়ালা হয়ে এসব মানুষের মুখে ইফতার তুলে দিচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এটি রাজশাহীর নিম্নআয়ের মানুষের জন্য স্বস্তির বার্তা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বছরজুড়ে ১ টাকায় আহার প্রকল্পের সঙ্গে রজমান মাস ঘিরে বিশেষ পরিকল্পনা নিয়ে বিনামূল্যে ইফতার বিতরণ করছে সংস্থাটি। প্রতিদিন ৪০০ অসহায়-দুস্থ মানুষের দোরগোড়ায় ইফতার নিয়ে পৌঁছে যাচ্ছেন সংস্থাটির স্বেচ্ছাসেবীরা।

এছাড়া প্রতি সপ্তাহের শুরুতে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) মাধ্যমে ১২টি থানায় এক হাজার পথচারী ও অসহায় মানুষের মধ্যে ইফতার পৌঁছে দিচ্ছেন সংস্থাটির সদস্যরা।

গত বৃহস্পতিবার ১ টাকার প্রতীকী মূল্যে আরএমপির সহযোগিতায় একটি কমিউনিটি সেন্টারে ৪০০ অসহায়-সুস্থ মানুষ ইফতার করেন। পুলিশ সদস্যদের সঙ্গে এসব অসহায়-সুস্থ মানুষের একসঙ্গে বসে ইফতারের চিত্রও মানবিক পুলিশিং কার্যক্রমকেও ভিন্নমাত্রা দিয়েছে।

শুধু নগরকেন্দ্রিক নয়, উপজেলা পর্যায়েও বিদ্যানন্দের এই মানবিক কার্যক্রম সাড়া ফেলেছে। এছাড়া আসন্ন ঈদকে সামনে রেখে ‘নামমাত্র মূল্যে ঈদ বাজার’ কার্যক্রমও ব্যাপক সাড়া ফেলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংস্থাটি নগরীর শ্যামপুর, মিডিল চর, চারখুটার মোড়, ভদ্রা বস্তি, জামালপুর, ফুলতলা, বালুর ঘাট, পঞ্চবটিসহ অনগ্রসর এবং বস্তি এলাকায় অসহায় মানুষকে নিয়ে কাজ করে যাচ্ছে। নানা মানবিক কর্মকাণ্ডের মাধ্যমে এসব সুবিধাবঞ্চিত মানুষের হৃদয়ে ঠাঁই করে নিয়েছে সংস্থাটি।

এ ইফতার বিতরণ কর্মসূচির প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন আরএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) বিজয় বসাক। সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন উপ-কমিশনার মীর শাফিন মাহমুদ।

এসব ইফতার সামগ্রী অসহায়, দুস্থ, সুবিধাবঞ্চিত ও এতিমখানাসহ পথচারীদের মধ্যে বিতরণ করা হয়। মাঠপর্যায়ে উপস্থিত থেকে ইফতার বিতরণ কার্যক্রম তদারকি করেন অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) রফিকুল আলম।

তিনি বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশন যেভাবে এই রমজানে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে তা খুবই প্রশংসনীয়। বিশেষ করে বর্তমান পরিস্থিতিতে তাদের এই উদ্যোগ অসহায় মানুষের জন্য খুবই প্রয়োজন ছিল। এমন মানবিক উদ্যোগকে আরএমপি সব সময় স্বাগত জানায়। আমাদের প্রত্যেকের নিজ নিজ জায়গা থেকেও এসব মানুষের পাশে এসে দাঁড়ানো নৈতিক কর্তব্য।

এ বিষয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের রাজশাহীর ইনচার্জ মৌসুমি আক্তার জানান, রামজান মাসে ছিন্নমূল ও অসহায় মানুষের কথা বিবেচনা করেই বিনামূল্যের ইফতার বিতরণ প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। ইফতারের মেন্যুতে থাকছে চিকেন তেহারি, ডিম, খেজুর, সালাত, কোক ও পানি। মানসম্মত খাবারের ব্যবস্থা করি আমরা। এছাড়া রোজার ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে ‘নামমাত্র মূল্যে ঈদ বাজার’ কর্মসূচিও হাতে নেওয়া হয়েছে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.