শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৭:২০ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
নাচোলে ডিসি’র নির্দেশনায় আশ্রয়ন প্রকল্পের মনিটরিংয়ে ইউএনও

নাচোলে ডিসি’র নির্দেশনায় আশ্রয়ন প্রকল্পের মনিটরিংয়ে ইউএনও

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল :
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার আশ্রয়ন প্রকল্প গুলোর নিয়মিত খোঁজখবর নেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাইমেনা শারমীন। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার “আশ্রয়ন প্রকল্পের” প্রকল্পবাসীদের জীবনমান ঠিক আছে কিনা তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার জন্য আশ্রয়ণ প্রকল্প গুলো নিয়মিত মনিটরিং করা হচ্ছে জেলা প্রশাসক (ডিসি) স্যার একেএম গালীভ খাঁন এর নির্দেশনায়।

উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় জনপ্রতিনিধিদের মধ্যে সমন্বয়ে করে আশ্রয়ণ প্রকল্পবাসীদের জীবনমান ঠিক রাখার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

সম্প্রতি ১৫ মার্চ বুধবার উপজেলার নেজামপুর ইউনিয়নের আশ্রয়ন প্রকল্পে সরজমিনে উপকার ভোগীদের সাথে কথা বলেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। এ সময় উপস্থিত ছিলেন, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ ঝালুখান, উপজেলা জনসাস্থ্য সহকারী প্রকৌশলী ইউসুফ আলী।

উপকার ভোগীদের মধ্যে রাহেলা জানান, এর আগে তার ঘর ছিল মাটির তৈরি টিনের ফুটো দিয়ে পানি পড়তো। এখন দালান বাড়ি পেয়ে স্বামী, ছেলে – মেয়ে নিয়ে থাকতে আর কোন কষ্ট হচ্ছে না। সেজন্য বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানায় এবং তার দীর্ঘায়ু কামনা করে দোয়া করি।

ইউএনও আরো জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা ক্রমে একজন মানুষও অসহায় ও গৃহীন থাকবে না। এটি তিনি অঙ্গীকার করেছেন। সামাজিকতা ও নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক ভাতার কার্ড দেয়া হচ্ছে।

প্রকল্পসমূহ দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়নে সরকার অর্থনীতির কাঠামো গত রূপান্তরের লক্ষ্যে গ্রহণ করেছে। নানামুখী উন্নয়ন প্রকল্প বৃহৎ উন্নয়ন কর্মসূচির পাশাপাশি সমাজের পিছিয়ে পড়া দুস্থ অসহায় এবং ছিন্নমূল মানুষের মৌলিক চাহিদা পূরণে নানামুখী কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য আশ্রয়ণ প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে গৃহায়নের সঙ্গে কর্মসংস্থান স্বাস্থ্যসেবা, স্যানিটেশন, শিক্ষা, পেশাবৃত্তি প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম যুক্ত হয়েছে। এই প্রকল্পে ভূমিহীন, গৃহহীন, দুর্দশা গ্রস্থ ও ছিন্নমূল পরিবারের স্বামী- স্ত্রীর যৌথ নামে ভূমির ও গৃহের মালিকানা সত্ব প্রদান করা হচ্ছে।

এক্ষেত্রে প্রতিবন্ধীী, বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্তাদের বিশেষ অগ্রাধিকার দেয়া হচ্ছে। পুনর্বাসিত পরিবারের জন্য বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ, নিরাপদ পানির জন্য টিউবয়েলের সংস্থান করা হচ্ছে। বৃক্ষরোপণ এবং বিভিন্ন সবজির বীজ উৎপাদনসহ কৃষি কাজে গৃহীনীদের উৎসাহ প্রদান করা হচ্ছে । রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.