শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৫৬ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
গোদাগাড়ীতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত

গোদাগাড়ীতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত

মো. রবিউল ইসলাম মিনাল, গোদাগাড়ী :
রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। প্রায় দুই হাজার কিলোমিটার দূরত্বে অবস্থিত দুটি ভূখণ্ডের দুটি ভিন্ন ভাষার জাতিসত্তাকে মিলিয়ে পাকিস্তান রাষ্ট্রের জন্ম থেকেই মাতৃভাষাকে কেন্দ্র করে সূচনা হয়েছিল আন্দোলন।

১৯৯৯ সালে ইউনেস্কো দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করার আগ পর্যন্ত বাংলাদেশে এই দিনটিকে শহীদ দিবস হিসেবে পালন করা হতো। এই ইতিহাস রাজশাহীর গোদাগাড়ীর অনেকেরই জানা। কিন্তু আন্দোলনের প্রেক্ষাপট তৈরির পেছনে রয়েছে আরও অনেক সংগ্রামের ইতিহাস। ভাষা থেকে যেভাবে আন্দোলনের সূচনা- ১৯৪৭ সালে যখন দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ভারত ভাগ হয়েছিল তার আগেই আসলে শুরু হয়েছিল ভাষা নিয়ে বিতর্ক। ভাষা সৈনিক আবদুল মতিন ও আহমদ রফিক তাদের ভাষা আন্দোলন-ইতিহাস ও তাৎপর্য বইয়ে লিখেছেন- ‘প্রথম লড়াইটা প্রধানত ছিল সাহিত্য-সংস্কৃতি অঙ্গনেই সীমাবদ্ধ’।

এই বইটির বর্ণনা অনুযায়ী দেশভাগের আগেই চল্লিশের দশকের শুরুতেই সাহিত্যিকরা বিষয়টি নিয়ে কথা বলেছেন। সে সময় বাঙালী মুসলমান সাহিত্যিক, শিক্ষক, রাজনীতিবিদদের মধ্যে বাংলা, উর্দু, আরবি ও ইংরেজি এই চারটি ভাষার পক্ষ-বিপক্ষে নানান মত ছিল।

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষ্যে গোদাগাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে গোদাগাড়ী উপজেলা শহীদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে ভাষা শদীদের ফুল দিয়ে স্মরণ করেন।

সূর্য্যদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী, অফিস, শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনির্মিত করা হয়। সকাল সাড়ে ৮ টায় উপজেলা পরিষদ নতুন অডিটারিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গোদাগাড়ী পৌরসভার মেয়র আলহাজ্ব মো. অয়েজ উদ্দিন বিশ্বাস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- গোদাগাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক ও মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি।

এসময় বক্তব্য প্রদান করেন- সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার অশোক কুমার চৌধুরী, সহকার কমিশনার (ভূমি) মোঃ সবুজ হাসান, গোদাগাড়ী মডেল থানার ওসি মো. কামরুল ইসলাম, গোদাগাড়ী ইউপি চেয়ারম্যান মো. মাসুদুল গনি, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক ও মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. দুলাল আলম, সমাজসেবা অফিসার মো. রাশেদুজ্জামান, মহিশালবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সাংবাদিক, মো. হায়দার আলী, গোদাগাড়ী কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ শরিফুল ইসলাম, আকবর আলী, আব্দুল্লাহ আল মামুন ও গোলাম কাউসার মাসুম।

অনুষ্ঠানের শেষে চিত্রাংকন, রচনা প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার হিসেবে বই উপহার প্রদান করা হয়।

দিবসটি উপলক্ষে অনুরুপ কর্মসূচি পালন করেন- গোদাগাড়ী সরকারি কলেজ, মহিশালবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সুলতানগজ্ঞ উচ্চ বিদ্যালয়, গুনিগ্রাম উচ্চ বিদ্যালয়, গোগ্রাম আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, গোদাগাড়ী সরকারি স্কুল এন্ড কলেজ, রাজাবাড়ী ডিগ্রী কলেজ, দিগরাম উচ্চ বিদ্যালয়, কাশিমপুর একে ফজলুল হক উচ্চ বিদ্যালয়, বাসুদেবপুর উচ্চ বিদ্যালয়, পিরিজপুর উচ্চ বিদ্যালয়, রাজাবাড়ী হাট উচ্চ বিদ্যালয়, রাজাবাড়ীহাট উচ্চ বিদ্যালয়, রাজাবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয়, বাসুদেবপুর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে বলে জানা গেছে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.