শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৩৩ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
নিয়ামতপুরে সরিষা ক্ষেত নষ্ট করে মেলা প্রস্তুতির আয়োজন

নিয়ামতপুরে সরিষা ক্ষেত নষ্ট করে মেলা প্রস্তুতির আয়োজন

মো. শাকিল হোসেন (নিজস্ব প্রতিবেদক) নিয়ামতপুর (নওগাঁ) :
চারিদিকে হলুদে সমারোহ সরিষা ফসলের ক্ষেত। যেদিকে তাকাই চোখ জুড়িয়ে যায়। আর কিছুদিন পর কৃষকের ঘরে উঠবে স্বপ্নের সরিষা। কৃষকরা অনেক আশা নিয়ে সরিষার আবাদ করেছেন। এতে কৃষক যেমন লাভবান হবেন, ঠিক তেমনি দেশে ভোজ্যতেলের চাহিদা মিটাবে এসব সরিষা ক্ষেত। অথচ সেই সরিষার বিপুল সংখ্যক ক্ষেত নষ্ট করে একটি মহল নিজেদের স্বার্থ হাসিলের জন্য মেলা করার আয়োজন নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

নিয়ামতপুর উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের গুজিশহর উচ্চ বিদ্যালয় ও মন্দিরের উন্নয়নকল্পে বহু বছর থেকে গুজিশহর প্রেম গোসাই মেলা হয়ে আসছে। এক সময় মেলার আয় থেকে বিদ্যালয় ও মন্দিরের উন্নয়ন হলেও এখন তা আর হয় না। মেলার আয় চলে যায় একটি স্বার্থনেষী মহলের পকেটে। আর মেলার ঐতিয্য এখন আর সেই আগের মত নেই। এখন মেলা হয়ে গেছে নোংরা আর বাণিজ্যিক।

আগে মেলার জায়গায় আমন ধান কাটার পর ফাঁকা থাকলেও এবার সেই জায়গায় বিপুল সংখ্যক বিঘা জমিতে সরিষার আবাদ হয়েছে। অথচ সেই স্বার্থন্বেষী মহল কৃষকদের মতের বিরুদ্ধে সরিষার আবাদ নষ্ট করে মেলা করা প্রস্তুতি নিচ্ছে।

এবিষয়ে ঘোষকুড়া গ্রামের কৃষক মোসলেম আলী জানান, তিনি ২ বিঘা সরিষার আবাদ করেছেন। খুব সুন্দর হয়েছে। ফুল ফুটেছে। কিছুদিন পর সরিষা ঘরে তুলতে পারবো। অথচ সেই আবাদ নষ্ট করে মেলার প্রস্তুতি নিচেছ। আমরা বাধা দেওয়া স্বত্তেও তারা কোন কথাই শুনছেন না। আমরা এর প্রতিকার চাই।

ঘোষকুড়া গ্রামের আরেক কৃষক মুকুল বলেন, তিনি ৫ বিঘা সরিষার আবাদ করেছেন। তার সরিষাও নষ্ট করে তারা মেলা করার প্রস্তুতি নিচ্ছে। কেন মেলা করতে হবে। এক সময় মেলার আয় দিয়ে বিদ্যালয়ের ও মন্দিরের উন্নয়ন হতো। এখন তো সরকার সব দেয়। তারপরেও কেন মেলা করতে হবে। মেলায় আমাদের অনেক ক্ষতি হয়। শুধু সরিষার আবাদ নয়, মেলায় জুয়া, অশ্লীল নাচ-গানের কারণে এলাকার অনেক যুবক নষ্ট হয়ে যায়।

একই গ্রামের আরেক কৃষক সেলিম বলেন, আমরা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবর লিখিত আবেদন করেছি। যাতে আমাদের সরিষার আবাদ নষ্ট না হয়। দেখি প্রশাসন কি ব্যবস্থা গ্রহন করে।

এব্যাপারে নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারুক সুফিয়ান বলেন, কৃষকরা আমার কাছে একটি আবেদন দিয়েছেন। তিনি মেলা কর্তৃপক্ষকে বলেছেন ফসলের যাতে কোন ক্ষতি না হয়। সেভাবে মেলার আয়োজন করতে। সম্প্রতি ৩১ ডিসেম্বর খাদ্যমন্ত্রী মহোদয়ের উপস্থিতিতে একটি মিটিং এ বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছেন সরিষার আবাদ সুরক্ষার ব্যবস্থা করেই মেলার আয়োজন করা হবে।

এবিষয়ে মেলা কমিটির সদস্য সচিব গুজিশহর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরুল আমীন বলেন, ফসলের যাতে কোন ক্ষতি না হয়, সে ব্যবস্থা আমরা গ্রহন করবো। সরিষার জমি নেট দিয়ে ঘিরে দেব। আর সাধারণ মানুষের চলাচলে নির্দিষ্ট জায়গা থাকবে। তবে, জমির মালিক স্বেচ্ছায় জমি ব্যবহারের জন্য অনুমতি দিয়েছেন বলে জানান মেলা কমিটির সদস্য সচিব নূরুল আমীন। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.