রবিবর, ২২ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৯:৩৮ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
নাগরিক কল্যাণে বই উৎসব শেখ হাসিনার বিনিয়োগ : মেয়র লিটন

নাগরিক কল্যাণে বই উৎসব শেখ হাসিনার বিনিয়োগ : মেয়র লিটন

এম এম মামুন :
নাগরিক কল্যাণে বই উৎসব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিনিয়োগ উল্লেখ করে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, ২০১২ সালে দেশ বর্তমানের মতো এতো উন্নত ছিল না। তবে, সেই সময়ে সারাদেশে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়ার দু:সাহসীক পদক্ষেপ গ্রহণ করেন মাননীয় প্রধানমন্ত্রী। বই ছাপিয়ে বিনামূল্যে বিতরণ করে দেয়াটা খুবই দু:সাহসীক কাজ। প্রতিবছর এভাবে বই তৈরি করে বাঁধাই করে ট্রাকে করে স্কুলে স্কুলে গ্রামেগঞ্জে পাহাড়ে পৌছে দেয়া এটি সহজ কথা নয়। মাননীয় প্রধানমন্ত্রী সেই কাজটি করে যাচ্ছেন সুনিপুনভাবে।

আজ রোববার (১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে পাঠ্যপুস্তবক উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রাজশাহীতে উৎসবমুখর পরিবেশে পাঠ্যপুস্তবক উৎসবে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক এই পাঠ্যপুস্তক উৎসবের আয়োজন করে।

লিটন আরও বলেন, এ বছর সরকার সারাদেশের ৪ কোটি ৯ লাখ শিক্ষার্থীদের হাতে প্রায় ৩৫ কোটি বই বিনামূল্যে তুলে দিচ্ছে। আমি মনে করি এটি নাগরিকদের কল্যাণে মাননীয় প্রধানমন্ত্রীর বিনিয়োগ। ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষিত ও প্রশিক্ষিত করে গড়ে তুলতে পারলে তারা দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হবে। এতে আমাদের সবদিক দিয়েই লাভ। কাজেই সরকার এটা বিনিয়োগ করছেন নাগরিকদের কল্যাণে আর দেশবাসীর কল্যাণে। এটা অব্যহত থাকবে। এটা আরও বেশি সম্প্রসারিত হচ্ছে।

নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সৌভাগ্যবান উল্লেখ করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাসিক খায়রুজ্জামান লিটন বলেন, যারা দেশ ও জাতি গড়বে আগামী দিনে তাদেরকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে না পারলে দেশের কাছে বোঝা হয়ে যাবে তারা। তারা যাতে সম্পদ হয়, দেশের জন্য আশির্বাদ হয়, সেকারণে তাদের হাতে সময় মতো বই পৌছে দেয়া হচ্ছে। দেশে প্রায় ৭৫ শতাংশ শিক্ষিতের হার। আমরা অপেক্ষায় তাকিয়ে আছি সেই দিকে যেদিন শতভাগ শিক্ষিত জাতিতে পরিণত হবো আমরা।

দেশের উন্নয়নে বিদ্যুতের গুরুত্ব তুলে ধরে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, দেশের সকল গ্রামে, পাহাড়ে, চড়ে, দ্বিপ সহ সর্বত্র বিদ্যুত পৌছে দিয়েছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী। শতভাগ বিদ্যুতায়িত দেশ দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র বাংলাদেশ। এটি আমাদের একটা গর্ব। আমরা আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সম্প্রতি দেশে প্রথমবারের মতো মেট্রোরেলের উদ্বোধন হয়েছে। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত ধনী বিশ্বের কাতের পৌছে যাবে বাংলাদেশ।
রাসিক মেয়র আরো বলেন, রাজশাহীতে বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে আসা হচ্ছে। ইতোমধ্যে হলিক্রস স্কুল এন্ড কলেজের কার্যক্রম শুরু করেছে। নটরডেম সহ অন্যান্য বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান আসলে শিক্ষাক্ষেত্রে রাজশাহী আরো এগিয়ে যাবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ড. শরমিন ফেরদৌস চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী অতিরিক্ত বিভাগীয় কমিশনার এএনএম মইনুল ইসলাম, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের ভারপ্রাপ্ত পরিচালক মোঃ মাহবুবুর রহমান শাহ, রাজশাহী জেলা শিক্ষা অফিসার মোহাঃ নাসির উদ্দিন, অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে সভাপতি মোশাররফ হোসেন বাচ্চু এবং অধ্যক্ষ মোঃ সাইফুল হক প্রমুখ। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.