মঙ্গবার, ২৪ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:২৭ am

সংবাদ শিরোনাম ::
তানোরে রাস্তার পাশে সরকারি জলাশয় ভরাটের অভিযোগ তানোরে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদের নতুন কমিটি গঠন হাসিনা আমলের চেয়েও দুর্নীতি বেশি হচ্ছে : মোমিন মেহেদী বাগমারায় ইউপি চেয়ারম্যান মকবুল গ্রেফতার টিটিসির অধ্যক্ষের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবিতে রাজশাহীতে মানববন্ধন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা’র সাথে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলের সাক্ষাৎ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের কমিটি গঠন সভাপতি আলতাফ, সম্পাদক খায়ের মোহনপুরে কলেজের জমি দুই ছেলের নামে লিখে দিয়েছেন অধ্যক্ষ মোহনপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সংবাদ সম্মেলন দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ
তানোর-মান্দা বাঁধ কেটে মাছ শিকারের চেস্টা, ঘর পুড়িয়ে দিলেন কৃষকরা

তানোর-মান্দা বাঁধ কেটে মাছ শিকারের চেস্টা, ঘর পুড়িয়ে দিলেন কৃষকরা

নিজস্ব প্রতিবেদক, তানোর :
রাজশাহীর তানোর উপজেলার সীমান্তবর্তী নওগাঁ জেলার মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নের আন্ধারসুরিয়া বিলের বন্যা নিয়ন্ত্রিত বাঁধ কেটে পানি সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে এক ইজারাদারের বিরুদ্ধে। এতে শতশত একর জমি অনাবাদি হয়ে পড়ার আশঙ্কা করছেন কৃষকরা। এঘটনায় গত ২১ ডিসেম্বর ইজারাদারের বিল পাহারার ঘর আগুনে পুড়িয়ে দিয়েছেন এলাকার বিক্ষুব্ধ কৃষকরা এবং কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন। অভিযুক্ত ইজাদার চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল এলাকার শরিফুল ইসলাম। দক্ষিণ গোয়ালি মৎস্যজীবী সমবায় সমিতি থেকে তিনি সাব লীজ (পুনরায় লিজ নেওয়া) নিয়ে ওই বিলে মাছ চাষ করেন ।

কৃষকরা জানান, এ বিলের পানি ব্যবহার করে চারপাশের অন্তত ৩ হাজার বিঘা জমিতে বোরো ধানের আবাদ করে জীবিকা নির্বাহ করে আসছেন বাঁকাপুর, ভেড়ি দুর্গাপুর, চাকদহ ও খাগড়াসহ আশপাশের কয়েক গ্রামের কৃষকরা। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেঁটে বিলের পানি সরিয়ে নেওয়া হলে এসব জমিতে বোরো ধানের চাষ অনিশ্চিত হয়ে পড়বে এবং তানোর উপজেলার শীবনদীর পানি বৃদ্ধি পাবে। এতে বর্ষা মৌসুমে শিবনদের বন্যা নিয়ন্ত্রণ ঝুঁকিতে পড়বে।

বাকাপুর গ্রামের কৃষক কমল মন্ডল বলেন, খননযন্ত্র দিয়ে এরই মধ্যে বিলের ভেতর থেকে খাল খনন করে বাঁধ পর্যন্ত নিয়ে আসা হয়েছে। এখন বাঁধ কেটে সেই পানি শিবনদে নেওয়ার চেষ্টা করছেন ইজারাদার। পানি শুকিয়ে গেলে বিলে বোরো ধানের চাষ করতে পারবেন না তাঁরা।

চাকদহ গ্রামের কৃষক মুক্তিযোদ্ধা কামিজ উদ্দিন মন্ডল বলেন, বিলের পানি ব্যবহার করে আশপাশের কয়েক গ্রামের মানুষ বোরো ধানের চাষ করে জীবন-জীবিকা নির্বাহ করে আসছেন যুগযুগ ধরে। এটিই তাঁদের একমাত্র ফসল উৎপাদনের উপায়। আবার বর্ষা মৌসুমে বিলে থইথই করে পানি। তখন মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন এলাকার লোকজন। কিন্তু তাদের বাঁধা উপেক্ষা করে ইতোমধ্যে বিলের সেই পানি সরানোর পাঁয়তারা করছেন ইজারাদার ও তার লাঠিয়াল বাহিনী। এবিষয়ে ইজারাদার শরিফুল ইসলাম বলেন, বিলে এখনও অনেক পানি। পানি কমাতে না পারলে মাছ ধরা যাবে না। তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এতে বোরো আবাদে কোনো প্রভাব পড়বে না।

ইজারাদার অভিযোগ করে জানান, ‘বুধবার সকালে বিলের পাহারায় থাকা লোকজন চৌবাড়িয়া বাজারে নাস্তা করতে যান। এ সুযোগে এলাকার লোকজন পাহারাঘর আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছেন। এতে অনেক টাকার ক্ষতি হয়েছে। এবিষয়ে আমি আইনি পদক্ষেপ নেবো।

নওগাঁর মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর-আলম-সিদ্দিকী বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ পর্যন্ত কোন অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.