রবিবর, ০৮ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৮:১৯ am

সংবাদ শিরোনাম ::
সাংবাদিকতাই হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ পেশা : খায়রুল আলম রফিক হাসিনাকে চুপ থাকতে বলায় ড. ইউনূসের প্রতি নারাজ মোদি? জাতীয় সঙ্গীত নয়, অর্থনীতি নিয়ে ভাবনার আহবান নতুনধারার বাগমারায় অবিষ্ফোরিত ককটেলসহ দুই বস্তা অস্ত্র উদ্ধার আরএমপি’র নতুন পুলিশ কমিশনার আবু সুফিয়ান নিয়ামতপুরে জমি ও বাড়ি দখলের অভিযোগ রামেবির ভিসির দায়িত্ব ক্ষমতাচ্যুত আ.লীগের দোসরকে নিয়োগ না দেওয়ার দাবি রামেবির নার্সিং শিক্ষার্থীদের ‘প্রতীকি পরীক্ষা ও বিষপান অসুস্থ শিক্ষার্থীরা জাতীয় সঙ্গীত পরিবর্তন ইস্যুতে বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না অন্তর্র্বতীকালীন সরকার: ধর্ম উপদেষ্টা বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৩ জাতিসংঘে ড. ইউনূসের সফরসঙ্গী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ৭ সদস্যের প্রতিনিধি দল জাতির ক্রাইসিস চলছে, এজন্য নির্বাচন দেরিতে চাইছে জামায়াত জাতীয় সংগীত নিয়ে ষড়যন্ত্র রুখে দাঁড়াতে রাজশাহীতে প্রতিবাদী মানববন্ধন বিএসএফের গুলিতে কিশোরী স্বর্ণা দাসের মৃত্যুতে ভারতকে আহমদ শফী আশরাফী’র নিন্দা তানোরে বিএনপি নেতার মামলায় আ.লীগের দুই ইউপি চেয়ারম্যানসহ ৩ জন গ্রেপ্তার বাগমারায় স্বেচ্ছাসেবকলীগ সভাপতি গ্রেফতার মোহনপুরে সড়ক দুর্ঘটনায় ব্র্যাক ব্যাংকের এরিয়া ম্যানেজার নিহত নগরীতে মাদ্রাসার অধ্যক্ষের অপসারণের দাবিতে বিক্ষোভ প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে ৫ সদস্যের নির্বাচন কমিশন পদত্যাগ মোহনপুরে ট্রাকের ধাক্কায় এনজিও কর্মী নিহত
ইমরান খানের রেকর্ডে ভাগ বসালেন অশ্বিন

ইমরান খানের রেকর্ডে ভাগ বসালেন অশ্বিন

সিরিজের চতুর্থ টেস্টে ইংলিশদের স্রেফ উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। দলের এমন সাফল্যে ব্যক্তিগত অর্জন জমা হয়েছে রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে। এর মধ্যে একটি হলো- পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের একটি অসাধারণ রেকর্ডে ভাগ বসানো।

শনিবার (৬ মার্চ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইংলিশদের এক ইনিংস ও ২৫ রানে হারিয়েছে ভারত। এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজ ঘরে তোলার পাশাপাশি পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও নিশ্চিত হলো কোহলিবাহিনীর।

ভারতের এই দুর্দান্ত সিরিজ জয়ের পেছনে ব্যাট-বলে দারুণ ভূমিকা রেখেছেন অশ্বিন। এর ফলে ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়ার পর অষ্টমবারের মতো সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন এই অলরাউন্ডার।

৭৮ ম্যাচ ও ৩০ টেস্ট সিরিজ খেলা এই অভিজ্ঞ অলরাউন্ডার চার ইনিংস মিলিয়ে করেছেন ১৮১ রান। এর মধ্যে চেন্নাইয়ে একটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন। সিরিজে সবচেয়ে বেশি রান সংগ্রাহদের মধ্যে পাঁচে আছেন তিনি। শুধু কি তাই, ৩২ উইকেট তুলে নিয়ে সিরিজের সবচেয়ে বেশি উইকেট শিকারিও তিনি। দুইয়ে থাকা অক্ষর প্যাটেলের (২৭) চেয়ে ৫টি বেশি।

ক্যারিয়ারে অষ্টমবারের মতো সিরিজ সেরার পুরস্কার জেতা অশ্বিন ক্রিকেটের একটি এলিট শ্রেণিতে স্থান করে নিয়েছেন। সবমিলিয়ে টেস্ট ইতিহাসের সবচেয়ে বেশিবার সিরিজ সেরা নির্বাচিত হওয়াদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন তিনি। সমান সিরিজ সেরা নির্বাচিত হওয়ার কীর্তি আছে ইমরান খানেরও (৮৮ ম্যাচ, ২৮ সিরিজ)। তালিকার তিনে অবস্থান সর্বকালের অন্যতম সেরা এই অলরাউন্ডারের।

শ্রীলঙ্কার স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরন সবচেয়ে বেশিবার সিরিজ সেরা নির্বাচিত হওয়ার রেকর্ডের মালিক। টেস্ট ক্যারিয়ারে এই সাবেক ডানহাতি অফ-স্পিনার ১১ বার সিরিজ সেরা হয়েছিলেন। ১৩৩ ম্যাচ ও ৬১ সিরিজ খেলা মুরালি এখন অবসরে। ফলে অশ্বিনের সামনে এখনও সুযোগ আছে কিংবদন্তিদের এই বনেদি ক্লাবের সেরা হওয়ার।

মুরালির আগে আরও এক কিংবদন্তিকে পেছনে ফেলতে হবে অশ্বিনকে। দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস ১৬৬ ম্যাচ (৬১ সিরিজ) খেলে ৯ বার সিরিজ সেরা হয়েছিলেন।

নিউজিল্যান্ডের কিংবদন্তি রিচার্ড হ্যাডলি এবং অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন দুজনেই ৮ বার করে এই পুরস্কার ঘরে তুলেছেন। ভারতীয়দের মধ্যে অশ্বিনের পর আছে বীরেন্দ্র শেবাগের নাম। ৫ বার সিরিজ সেরা হওয়া এই ডানহাতি ব্যাটসম্যান আছেন তালিকার ১৮তম স্থানে।

৩৪ বছর বয়সী অশ্বিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের অভিষেক সিরিজেই সেরা নির্বাচিত হন। তার বাকি পুরস্কারগুলো এসেছে  নিউজিল্যান্ডের বিপক্ষে দুই বার, একবার করে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজের বিপক্ষে।

এছাড়া কমপক্ষে ৪ ম্যাচের সিরিজে ৩০ উইকেট ও এক সেঞ্চুরি হাঁকানোর মতো বিরল কীর্তিতেও নাম লিখিয়েছেন অশ্বিন। মাত্র ৫ ক্রিকেটারের এই কীর্তি আছে। অশ্বিন ছাড়া তালিকায় বাকিরা হলেন- ইমরান খান (৬ ম্যাচ), ইয়ান বোথাম (৬ ম্যাচ), রিচি বেনো (৫) এবং জর্জ গিফেন (৫)।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.