মঙ্গবার, ১৭ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:০৯ am

সংবাদ শিরোনাম ::
বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত বাগমারার সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল ঢাকায় গ্রেপ্তার নগরীতে আদিবাসী নারীকে গলাকেটে হত্যা ধোবাউড়া সীমান্তে সাংবাদিক মোজাম্মেল বাবু-শ্যামল দত্তসহ আটক ৪ মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের দিন আজ বাগমারায় বাবা দ্বিতীয় বিয়ে করায় ছেলের আত্নহত্যা শিক্ষার্থীদের আন্দোলনে যোগদান করতে পারেননি রাজশাহী কলেজের নতুন অধ্যক্ষ নির্দিষ্ট সময়ে নিরপেক্ষ নির্বাচন দিতে হবে : অধ্যাপক মজিবুর মোহনপুরে দুর্বৃত্তদের আগুনে মুদির দোকান পুড়ে ছাঁই এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি আরেক ফ্যাসিস্টকে জায়গা দিতে নয় : সারজিস মোহনপুরে শিক্ষককে লাঞ্ছিত করে স্কুলের সিসি ক্যামেরাসহ জিনিসপত্র ভাংচুর বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ জীবন : লেখক, দুধরচকী চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে দূর্নীতির অভিযোগ রামেক হাসপাতালে একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন এক মা রাবির ছাত্রলীগ নেতা পঙ্গু মাসুদ হত্যা ঘটনায় থানায় মামলা
লালপুর মোহরকয়া হাটের পেরিফেরীভুক্ত অবৈধ দখল উচ্ছেদ করছে না প্রশাসন

লালপুর মোহরকয়া হাটের পেরিফেরীভুক্ত অবৈধ দখল উচ্ছেদ করছে না প্রশাসন

শাহীন আলম, দুর্গাপুর (রাজশাহী) :

নাটোর জেলার লালপুর উপজেলার বিলমাড়িয়া ইউনিয়নের মোহরকয়া হাটটি দীর্ঘদিন পূর্বে অত্র এলাকার জনসাধারণের নিত্য প্রয়োজনীয় সামগ্রী ক্রয় বিক্রয়ের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়ে থাকলেও সময়ের ব্যবধানে তা বর্তমানে অবৈধভাবে সেমিপাকা দোকানঘর, অবকাঠামো ও  বিভিন্ন স্থাপনা নির্মাণের কারণে হাটের জায়গা সংকুচিত হওয়ায় হাটটি এখন গুরুত্বহীন হয়ে পড়েছে।

হাটটি সম্পূর্ণরূপে সরকারের মালিকানায় ন্যস্ত হলেও তোহা বাজার ও চান্দিনা ভিটির সীমানা সম্পূর্ণভাবে অবৈধ দখলদারের সেমি পাকা দোকান ঘর, বিভিন্ন অবৈধ অবকাঠামো ও স্থাপনা নির্মাণে বে-দখল। ফলে সপ্তাহে দুইদিন অর্থাৎ সমবার ও বৃহস্পতিবারে স্থানীয়ভাবে স্বল্প পরিসের সরকারি রাস্তার উপর শুধুমাত্র তরি তরকারি ও শাকসবজির দোকান ব্যতীত আর কোন প্রয়োজনীয় সামগ্রি ক্রয় বিক্রয় হয় না।

এছাড়াও রাস্তার উপর শাকসবজি ও তরি তরকারি দোকান বসায় চলাচলের নানা বিঘ্ন সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত।

এলাকাবাসি সূত্রে জানা যায়, অবৈধ দখলদারের অবৈধ দোকানপাট ও অবকাঠামো নির্মাণে হাটের তোহা বাজার ও চান্দিনা ভিটির সীমানা ও জায়গা  অবৈধ দখলকারীদের দখলের কারণই মোহরকয়া হাটের এই দুর্বস্থা। কিন্তু তবুও এই বে-দখল প্রক্রিয়া রোধ ও অবৈধ দখল উচ্ছেদ করণে প্রশাসনিকভাবে নেওয়া হয় না কোন আইনগত ব্যবস্থা।

বিভিন্ন অবস্থার প্রেক্ষিতে মোহরকয়া হাটের অবৈধ দখলদারের দখল থেকে হাটের জমি উদ্ধারের জন্য চলতি বছরের ৮ মার্চ সহকারী কমিশনার (ভূমি) একটি নোটিশ প্রদান করে বলেন যে, মহোরকয়া হাটের তফসিল বর্ণিত সম্পত্তিতে কর্তৃপক্ষের অনুমতি বিহীন অবৈধভাবে অবকাঠামো/স্থাপনা নির্মাণ পূর্বক যারা ব্যবসা করছেন আগামী ৭ দিনের মধ্যে যাবতীয় নির্মাণকৃত অবৈধ স্থাপনা/দোকানঘর সহ অপসরনের জন্য বলা হলো। অন্যথায় অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ কার্যক্রম সহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্দেশমূলক নোটিশ প্রেরনের ৯ মাস অতিবাহিত হলেও বাস্তবিকভাবে অবৈধ দখলকারীরা সহকারী কমিশনার (ভূমি) লালপুর মহোদয়ের নির্দেশনার প্রেক্ষিতে এখন পর্যন্ত অবৈধ দখলকারীদের অবৈধভাবে নির্মাণাধীন কোন দোকানপাট ও অবকাঠামো মোহরকয়া হাটের জমি হতে অপসারণ করা হয়নি।

তথাপিও অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য সহকারী কমিশনার (ভূমি) লালপুর মহোদয় কর্তৃক রহস্যজনক কারণে এখন পর্যন্ত কোন উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়নি। এছাড়াও নির্দেশ অমান্যকারী অবৈধ দখলকারীদের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থাও গ্রহণ করা হয়নি। বর্তমানে মহরকয়া হাটের এই দুর্বস্থা দূরীকরণে অবৈধ দখলদারের হাত থেকে মোহরকয়া হাটের পেরিফেরিভুক্ত জমি উদ্ধারে দ্রুত উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আইনগত হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.