সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৯:২২ pm

সংবাদ শিরোনাম ::
মোহনপুরে কলেজের জমি দুই ছেলের নামে লিখে দিয়েছেন অধ্যক্ষ মোহনপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সংবাদ সম্মেলন দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ
তানোরে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক কর্মশালা

তানোরে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, তানোর :
রাজশাহীর তানোরে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ (২১ নভেম্বর) সোমবার এসেডো ও গণসাক্ষরতা অভিযানের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়।
উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পংকজ চন্দ্র দেবনাথ।

এসময় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন ‘ফুল ফোটার আগেই যদি ঝরে যায় তবে আমরা সুবাস পাবোনা। প্রত্যেক শিশুর জন্য নিরাপদ সুরক্ষিত পরিবেশ তৈরি করতে হবে বেঁচে থাকার জন্য। জীবন দক্ষতার অন্যতম একটি বড় অনুষঙ্গ হলো সাঁতার শেখা। পাঠ্যবইয়ে এগুলো বেশি বেশি অন্তর্ভূক্ত করতে হবে। মিডিয়াও দূর্ঘটনায় বিভৎসভাবে মৃত্যুবরণ করলে গুরুত্ব দিয়ে ছাপায়। কিন্তু পানিতে ডুবে মারা গেলে গুরুত্ব দিয়ে ছাপায় না। মিডিয়াকে প্রচারে এগিয়ে আসতে হবে। বেশি বেশি বিষয়টাকে সামনে আনতে হবে। যাতে সবাই গুরুত্ব দেয়। কর্মশালা থেকে প্রাপ্ত করণীয় সুপারিশগুলো আমরা বাস্তবায়নের চেষ্টা করবো।

কর্মশালা উপলক্ষ্যে সমাপনী আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহীস্থ এসেডো’র নির্বাহী পরিচালক রবিউল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ দীপ সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো. সানাউল্লাহ, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা এস এম ফজলুর রহমান, তানোর প্রেসক্লাবের সভাপতি সাইদ সাজু, সহসভাপতি ইমরান হোসাইন, মামুনুর রশিদ ও আশরাফুল আলম।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, গণসাক্ষরতা অভিযানের কো-রিসার্চার আব্দুল কুদ্দুস প্রিন্স। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, গণসাক্ষরতা অভিযানের প্র্রোগ্রাম অফিসার সিজুল ইসলাম।

উক্ত কর্মশালায় কমিউনিটি ক্লিনিকের চিকিৎসক, শিক্ষক, এনজিও প্রতিনিধি, মিডিয়া, যুব প্রতিনিধি, ভুক্তভোগী অভিভাবক এবং সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ প্রায় ৬০ জন অংশগ্রহণ করেন। উপস্থিত অংশগ্রহণকারীরা ছয়টি গ্রুপে বিভক্ত হয়ে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জ, করণীয় এবং কার কি দায়িত্ব তা লিখে অতিথিদের সামনে উপস্থাপন করেন।

উল্লেখ্য, মিডিয়া নিয়ে কাজ করা সংগঠন ‘সমষ্টি’ এর মিডিয়া মনিটরিং রিপোর্ট অনুযায়ী রাজশাহী বিভাগে ২০২২ সালের ০১ জানুয়ারি থেকে ১৫ অক্টোবর পর্যন্ত পানিতে ডুবে মৃত্যুর শিকার ৯৬ জন, রাজশাহী জেলায় ১২ জন এবং ২০২১ সালে রাজশাহী বিভাগে ১৬৭ জন ও রাজশাহী জেলায় ১৪ জন। তবে, বাস্তব চিত্র এর চেয়েও কয়েকগুণ বলে অভিমত বিশেষজ্ঞদের। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.