শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:৩৬ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
যুক্তরাষ্ট্রে সংখ্যায় রেকর্ড বাংলাদেশি শিক্ষার্থীদের

যুক্তরাষ্ট্রে সংখ্যায় রেকর্ড বাংলাদেশি শিক্ষার্থীদের

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সাড়ে ১০ হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এর ফলে দেশটিতে বিদেশি শিক্ষার্থী ভর্তির দিক থেকে বাংলাদেশের অবস্থান এক ধাপ এগিয়ে ১৩তম হয়েছে। আগের শিক্ষাবর্ষে বাংলাদেশ ১৪তম স্থানে ছিল।

ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস ১৪ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী তাদের উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন। এই তথ্য যুক্তরাষ্ট্রে ভর্তি হওয়া বিদেশি শিক্ষার্থীবিষয়ক বার্ষিক প্রতিবেদন ‘২০২২ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’-এ প্রকাশ হয়েছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানোর দেশের তালিকায় বাংলাদেশ এক ধাপ এগিয়ে ১৩তম স্থানে উঠে এসেছে।

দূতাবাস জানায়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিন গুণেরও বেশি বেড়েছে। যুক্তরাষ্ট্রে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে তিন হাজার ৩১৪ জন বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন ১০ হাজার ৫৯৭ জন।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের সবসময় স্বাগত জানায়। আমরা জেনে আনন্দিত যে সময়ের সঙ্গে আরেও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে তাদের উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নিচ্ছেন।’

এদিকে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ১৪-১৮ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে বাংলাদেশি শিক্ষার্থী ও শিক্ষক-পন্ডিত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের শিক্ষা কার্যক্রম এবং শিক্ষা-তহবিল-বৃত্তির সুযোগ সম্পর্কিত ভার্চ্যুয়াল ও সশরীরে উপস্থিত হয়ে অংশ নেয়া যায় এমন বেশ কয়েকটি তথ্যবিনিময় সেমিনার ও অনুষ্ঠানের আয়োজন করছে।

এ উপলক্ষে বাংলাদেশস্থ এডুকেশনইউএসএ পরামর্শ কেন্দ্রগুলো শিক্ষা-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের ওপর, যেমন যুক্তরাষ্ট্রের শিক্ষার অনন্য সুবিধাগুলো কী, তা নিয়ে বিশেষ অধিবেশনের আয়োজন করবে এবং সম্ভাব্য শিক্ষার্থীদের সঙ্গে দেখা করার জন্য স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো পরিদর্শন করবে।

এ ধরনের বিশেষ অধিবেশনগুলোতে বক্তাদের মধ্যে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তারা, আমেরিকার কলেজ-বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং যুক্তরাষ্ট্রের ভর্তি বিষয়ক কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন, যারা আমেরিকাতে পড়াশোনা করতে যাওয়ার আবেদন প্রস্তুত প্রক্রিয়া, বৃত্তি ও আর্থিক সহায়তা এবং যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত শিক্ষা ও পেশাজীবী বিনিময় কর্মসূচি নিয়ে আলোচনা করবেন। আরও তথ্যের জন্য https://www.facebook.com/EDUSABangladesh সাইট দেখতে অথবা [email protected] ঠিকানায় ইমেইল করতে অনুরোধ করা হয়েছে। সূত্র : দৈনিক বাংলা

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.