সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৫:২৫ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
তানোরে সেচ পাম্পের ট্রান্সফর্মা ও শ্যালোমেশিন চুরির হিড়িক!

তানোরে সেচ পাম্পের ট্রান্সফর্মা ও শ্যালোমেশিন চুরির হিড়িক!

নিজস্ব প্রতিবেদক, তানোর :
রাজশাহীর তানোরে সেচ পাম্পের ট্রান্সফর্মা ও শ্যলোমেশিন চুরির হিড়িক পড়েছে। গত ১ মাসের ব্যবধানে বেশ কয়েকটি বিএমডিএর গভীর নলকূপ এবং ব্যক্তি মালিকানা সেচ পাম্প বা অগভীর নলকূপের তার ও ট্রান্সফর্মা চুরির ঘটনা ঘটেছে।

সম্প্রতি নেচকোর বিদুৎ সংযোগ থেকে বুধবার রাতে তানোর উপজেলার মথুরাপুর এলাকার সেচ পাম্পের ট্রান্সফর্মা চুরি হয়। এছাড়াও পাঁচন্দর ইউপির কুন্দাইন মৌজায় অবস্থিত বিএমডিএর গভীর নলকূপের ট্রান্সফর্মা ও তার চুরি হয়। শুধু ওই এলাকা থেকে নয় কামারগাঁ ইউপি ও তানোর পৌর এলাকার বিল কুমারী বিলের এবং খালের ধার থেকে ৬টি সেচ সুবিধায় ব্যবহৃত শ্যালোমেশিন গেলো রোববার রাতে চুরি হয়। এসব ঘটনা নিয়ে থানায় সাধারণ ডায়রি করা হয়েছে বলে ভুক্তভোগেী সূত্রে চিশ্চিত হওয়া গেছে। কিন্তু ওসি বলছেন এসব চুরি ব্যাপারে থানা পুলিশ অবগত নয়।

উপজেলার কুন্দাইন মৌজায় অবস্থিত বিএমডিএর গভীর নলকূপ অপারেট বেলাল উদ্দিন বলেন, এখন পুরো দমে শুরু হবে আলুর জমিতে সেচ প্রক্রিয়া। হঠাৎ সেচ যন্ত্রের তার ও ট্রান্সফর্মা চুরি হওয়ায় বিপাকে পড়েছে কৃষক। তিনি আরও জানান, শুধু তার নয়। বেশ কয়েকটি এলাকায় ট্রান্সফর্মা চুরির হিড়িক পড়েছে। এব্যাপারে সবাই থানায় লিখিত ভাবে অবহিত করেছে। তবে, সময়মত ট্রান্সফর্মা পাওয়া না গেলে ক্ষতিগ্রস্থ হবে চাষিরা। একই ধরণের কথা বলেন, সুমাসপুর ও হরিপুরবাসীরা।

এরআগে গত অক্টোবর থেকে পর্যায়ক্রমে ১০ নভেম্বর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকা থেকে অন্তত ১৫টি ট্রান্সফর্মা চুরি হয়। এসব ট্রান্সফর্মা বিএমডিএর গভীর নলকূপ ও সেচ পাম্পে পল্লীবিদ্যুৎ সংযোগ রয়েছে। কিন্তু এতো ট্রান্সফর্মা চুরি গেলেও কোন রহস্য উদঘাটন করতে পারেননি কেউ। এতে উপজেলাজুড়ে কৃষক ও গভীর নলকূপ অপরেটরদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে, বিল কুমারি বিল বা খাল সংলগ্ন জমিতে চাষীরা বোরো চাষের জন্য বীজতলা তৈরি করেছেন বা করছেন। পানি সেচের শেলোমেশিনই তাদের ভরসা। তালন্দ হরিদেবপুর সুমাসপুর গ্রামের উত্তরে রয়েছে খাল। সেই খাল সংলগ্ন বিলের জমিতে বোরো বীজতলা তৈরিতে পানি সেচের জন্য শেলোমেশিন রাখা হয়েছিল। ৬টির মত শেলোমেশিন রাতেই চুরি হয়ে যায়।

এঘটনায় তানোর পৌর এলাকার তালন্দ হরিদেবপুর গ্রামের করিম মৃধা পরদিন থানা পুলিশকে অবগত করেন। তিনি জানান, তাঁর ২টি, হাফিজের ২টি, মেয়র ইমরুল হকের ১টি ও অন্য একব্যক্তির ১টি সেচ ব্যবহৃত শেলোমেশিন খালের ধারে ছিল। সেচ দেবার পর সেখানেই রাখা হয়েছিল। পরদিন সেচেরর জন্য। কিন্তু রোববার রাতেই একসাথে ৫টি শ্যালোমেশিন চুরি হয়ে যায়। আর গেলো বুধবার দিবাগত রাতে ১টি মেশিন চুরি হয়ে গেছে।
এসব চুরির ঘটনার পর থেকে এলাকায় ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়েছে। আর কৃষকরা জীবতলা নিয়ে চরম দু:শ্চিন্তায় পড়েছেন। ফলে চোরদের দ্রুত আইনের আওতায় নিয়ে আশার জন্য জোরালো দাবি তুলেছেন ভুক্তভোগিরা।

এব্যাপারে বিএমডিএর তানোর জোনের সহকারী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, ট্রান্সফর্মা চুরি ব্যাপারে প্রতিটি গভীর নলকূপের অপরেটদের সতর্ক করে থানায় অবগত করতে বলা হয়েছে। তিনি আরও বলেন, কৃষকের কথা বিবেচনা করে ট্রান্সফর্মা চুরি হওয়া বিকল গভীর নলকূপ স্বচল করার উদ্যোগ নেয়া হয়েছে।

এবিষয়ে মোবাইলে তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান মিয়া বলেন, সেচ পাম্পের ট্রান্সফর্মা ও শ্যলোমেশিন চুরি ব্যাপারে কোন তথ্য নেই বলে জানান ওসি। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.