বৃহস্পতিবর, ৩০ মে ২০২৪, সময় : ০৩:৪৭ am

সংবাদ শিরোনাম ::
মোহনপুরে বকুল আর পবায় ডাবলুকে চেয়ারম্যান ঘোষণা মোহনপুরে সেই নির্যাতিত হাবিবার নারী ভাইস-চেয়ারম্যানপদে বাজিমাত ‘কোথাও নির্বাচনে সহিংসতার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা’ পবায় সীল মারা ব্যালট নিয়ে বুথের মধ্যেই ছাত্রলীগ নেতার সেলফি! বাগমারার গোবিন্দপাড়া ইউপির উন্মক্ত বাজেট ঘোষণা বাগমারায় ঠিকাদারের ওপর হামলাকারিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে ২৩ জন উপজেলা চেয়ারম্যান শপথ নিলেন আজ মঙ্গলবার মোহনপুরে চেয়ারম্যানপ্রার্থী বকুলের নির্বাচনী ইশতেহার ঈদুল আজহা উপলক্ষে এবার চলবে ২০টি বিশেষ ট্রেন সাবেক আইজিপি বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের দুদকে তলব নাচোলে দুদকের বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ রেমালে ক্ষতিগ্রস্থদের পাশে থাকার আহবান নতুনধারার নগরীতে চাঁদার দাবিতে বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার ম্যুরাল নির্মাণ কাজ বন্ধ রিমাল তাণ্ডবে বিদ্যুৎ বিঘ্নিত : ১৫ হাজার মোবাইল টাওয়ার অচল দশজনের প্রাণ কেড়ে নিলো ‘রিমাল’, দেড় লাখ ঘরের ক্ষতি তানোরে ডিবি পুলিশ কর্তৃক মাদকসহ দুই ব্যবসায়ী গ্রেপ্তার পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে সকল সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী বাগমারায় ঠিকাদারদের ওপর হামলা, কিশোর গ্যাংয়ের ১ ক্যাডার গ্রেফতার ঠিকাদারের ওপর কিশোর গ্যাংয়ের হামলা, প্রতিবাদে কর্মবিরতি ঘোষণা বাগমারায় মাদকসেবীর হামলায় ব্যবসায়ী আহত
সেচ মৌসুমে উত্তরবঙ্গে লোডশেডিংয়ের শঙ্কা

সেচ মৌসুমে উত্তরবঙ্গে লোডশেডিংয়ের শঙ্কা

ডেস্ক রির্পোট :

এবার সেচের জন্য বিদ্যুতের মোট চাহিদা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৪১১ মেগাওয়াট। এরমধ্যে উত্তরবঙ্গের রাজশাহী এবং রংপুরে সেচের বিদ্যুৎ চাহিদা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১৯২ মেগাওয়াট, যা মোট সেচের বিদ্যুৎ চাহিদার ৪৯ ভাগ। দেশের প্রধান ধান উৎপাদন ক্ষেত্র উত্তরবঙ্গে বিদ্যুতের সঞ্চালন ব্যবস্থা সন্তোষজনক না হওয়ার পাশাপাশি রয়েছে তিস্তার পানি সংকট। সব মিলিয়ে সেচের আগে চাষির কপালে চিন্তার ভাঁজ পড়েছে। যদিও সরকার বলছে, সেচ সফল করতে নেওয়া হয়েছে সব উদ্যোগ।

বিদ্যুৎ বিভাগ বলছে, এবার দেশে মোট সেচকাজে বিদ্যুতের চাহিদা রয়েছে ২ হাজার ৪১১ মেগাওয়াট। এরমধ্যে রংপুরে সর্বোচ্চ ৬৪১ মেগাওয়াট। এরপর রাজশাহীতে ৫৫১ মেগাওয়াট। ময়মনসিংহ অঞ্চল ৫১২ মেগাওয়াটের চাহিদা নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। এছাড়া খুলনা এলাকায় ৩২৭, কুমিল্লায় ১৬২, ঢাকায় ১৪৬, সিলেটে ৩০, চট্টগ্রামে ২৬ এবং বরিশালে ১২ মেগাওয়াটের চাহিদা রয়েছে।

বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ এলাকায় এখনও সঞ্চালনে সমস্যা রয়েছে। ফলে এসব জায়গায় সঞ্চালন স্বাভাবিক রাখতে সরকার নানামুখী উদ্যোগ নিলেও একেবারে লোডশেডিংমুক্ত রাখা যাবে না।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) সূত্র বলছে, বোরোতে মোট আবাদি জমির মধ্যে ১৫ লাখ তিন হাজার ৮৫৮ হেক্টর জমি ভূগর্ভের ওপরের পানি ব্যবহার করে। যা মোট বোরো আবাদের মধ্যে ২৬ শতাংশ। অন্যদিকে ভূগর্ভের পানি ব্যবহার করে ৭৩ শতাংশ জমি, যার পরিমাণ ৪০ লাখ ৮৩ হাজার ৬২৪ হেক্টর।

সেচে সংকট সামাল দিতে এরমধ্যেই বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ আলাদা বৈঠক করেছে। এরমধ্যে একটি বৈঠকে সেচে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে জ্বালানি সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যটিতে সেচে বিদ্যুৎ উৎপাদনে জ্বালানি তেল সরবরাহ নিশ্চিত করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশে ব্যবহৃত মোট জ্বালানির প্রায় ৭৩ দশমিক ১১ ভাগ ডিজেল। ডিজেলের ১৮ ভাগ ব্যবহৃত হয় কৃষি খাতে। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রমতে, ২০২০-২০২১ সালের কৃষিসেচ মৌসুমে ডিজেল চালিত যন্ত্রের জন্য ডিজেল ও লুব অয়েলের (নভেম্বর ২০২০ থেকে মে ২০২১ পর্যন্ত) প্রাক্কলিত চাহিদা যথাক্রমে ১৯ লাখ ৩৯ হাজার ৩৭০ মেট্রিক টন (ডিজেল) ও ৫১ হাজার ৩৪ মেট্রিক টন (লুব অয়েল)। ডিজেলসহ অন্যান্য জ্বালানি পর্যাপ্ত মজুত রয়েছে। বিপিসি/বিপণন কোম্পানি পর্যায়ে প্রায় ৮৪ ভাগ জ্বালানি তেল নৌপথে, ৯ ভাগ রেলপথে এবং ৭ ভাগ সড়ক পথে পরিবহন হয়ে থাকে।

বিদ্যুৎ জ্বালানি এবং খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিকল্পিতভাবে সেচ মৌসুমে সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও ডিজেল সরবরাহ অব্যাহত রাখা হবে। কৃষিতে সারা বছর জ্বালানি তেলের চাহিদা থাকলেও সেচ মৌসুমে এটা বৃদ্ধি পায়। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে ডিজেলের চাহিদা ব্যাপক বৃদ্ধি পায়। যেকোনও মূল্যে কৃষিক্ষেত্রে জ্বালানি তেল সময় মতো সরবরাহ নিশ্চিত করতে হবে।

পিজিসিবির নির্বাহী পরিচালক মাসুম আলম বকশি বলেন, উত্তরাঞ্চলের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া ওই এলাকায় দুটি তেলচালিত বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে গেলে আমরা এবারের গ্রীষ্মের চাহিদা পূরণ করতে পারবো। তিনি বলেন, রংপুর ও ময়মনসিংহ অঞ্চলে সবচেয়ে বেশি সমস্যা রয়েছে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.