শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ১২:৩৭ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
নাচোলে সারসংকট মোকাবেলায় ছুটির দিনেও কৃষি কর্মকর্তার মনিটরিং

নাচোলে সারসংকট মোকাবেলায় ছুটির দিনেও কৃষি কর্মকর্তার মনিটরিং

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল :
চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চল খ্যাত নাচোলে রাসায়নিক সার সংকট মোকাবেলায় (শুক্রবার) ছুটির দিনেও উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির কর্মকর্তাগণ নির্দিষ্ট ডিলারদের দোকান থেকে সরাসরি কৃষকদের নিকট সার বিশেষ করে পটাশ ও ডিএপি বিক্রয় কার্যক্রম পরিচালনা করেছেন।

সরেজমিনে দেখা গেছে, শুক্রবার নাচোল বাজারের ৩টি সার ডিলারের দোকানে সকাল ৬টা থেকে সারের জন্য কৃষকরা লাইনে দাঁড়িয়ে থাকেন। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদের তত্বাবধানে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে সরকার নির্ধারিত মূল্যে ডিএপি ও এমওপি (পটাশ) সার বিতরণ করা হয়।

কৃষকদের অভিযোগ চাহিদামত সার পাচ্ছেন না তারা। পেলেও ডিলারগণ নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্য নিচ্ছে। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ জানান, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে নির্ধারিত মূল্যে সার বিক্রয় কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

চলতি মাসে ইউরিয়ার সার বরাদ্দ দেওয়া হয়েছিল ৮৬০ মেট্রিকটন। এরমধ্যে উত্তোলন হয় ৬৮০ মেট্রিকটন। আর ডিএপি বরাদ্দ ছিল-২৪১ মেট্রিকটন। এসব বরাদ্দের সম্পূর্ণই উত্তোলন করা  হয়েছে। এমওপি (পটাশ) বরাদ্দ ছিল ১৫০ মেট্রিকটন, উত্তোলন হয়েছে প্রায় ১২০ মেট্রিকটন। এরমধ্যে টিএসপি বরাদ্দ ছিল ৬৫ মেট্রিকটন। যা সম্পূর্ণই উত্তোলন করা হয়েছে।

চলতি আমন আবাদে ২২ হাজার ৫২০ হেক্টর জমি চাষাবাদে লক্ষ্যমাত্রা ধরা হয়। এজন্য সারের চাহিদাপত্রের বিপরীতে বরাদ্দ দেওয়া হয়েছে। কিন্তু চাহিদার তুলনায় এমওপি (পটাশ) সার পাওয়া যাচ্ছে না।

উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ বলেন, কৃষকরা না বুঝেই ধান ক্ষেতে বেশি মাত্রায় পটাশ প্রয়োগ করছেন। পরিমিত সার
ব্যবহার না করলে পোকার আক্রমন হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু কৃষকরা শুনছেন না। তবে, অল্প কিছু দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।  অধিক মূল্য আদায়ের অভিযোগে ও সার মজুদের আশংকায় সরাসরি কৃষকদের কথা বিবেচনা করে গ্রাম পর্যায়ের খুচরা সার ডিলারদেরকে অল্প সার সরবারাহ দেওয়া হয়েছে।

২৫ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত উপজেলার ৬ জন সার ডিলারকে বিভিন্ন অনিয়মের অপরাধে উপজেলা নির্বাহী অফিসার ও সার মনিটরিং কমিটির সভাপতি মোহাইমেনা শারমীন ভ্রম্যমান অভিযান পরিচালনা করে অর্থদন্ড প্রদান করেছেন।

এসময় তিনি জানান, কৃষকদের নিকট থেকে অভিযোগ পেলে উপজেলা নির্বাহী অফিসার তাৎক্ষনিক সার ডিলারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেছেন ইউএনও। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.