শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ১০:১১ am

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
আল-জাজিরা কি আওয়ামী লীগবিরোধী

আল-জাজিরা কি আওয়ামী লীগবিরোধী

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্র প্রচারের পর বাংলাদেশে যে ধরনের আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং যেভাবে চাপ তৈরির চেষ্টা হচ্ছে, তা নিয়ে আল–জাজিরা উদ্বিগ্ন। তথ্যচিত্রের প্রযোজক উইলিয়াম থোর্ন বিবিসি বাংলাকে এ কথা বলেছেন।

২১ ফেব্রুয়ারি বিবিসি বাংলার অনলাইন সংস্করণে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। তথ্যচিত্রের প্রযোজক উইলিয়াম থোর্নের সঙ্গে কথা বলেছেন বিবিসি বাংলার মাসুদ হাসান খান।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামের তথ্যচিত্র প্রথম প্রচারের পর থেকে এখন পর্যন্ত এটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম, গণমাধ্যম ও রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা ও বিতর্ক চলছে।

বিবিসি বাংলার প্রতিবেদনের আরেকটি অংশ: আল–জাজিরা কি আওয়ামী লীগবিরোধী

তথ্যচিত্রটি প্রচারের পর থেকে বাংলাদেশের সরকারি দলের সমর্থকেরা আল–জাজিরার বিরুদ্ধে জামায়াতঘনিষ্ঠতা ও আওয়ামী লীগের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করে আসছেন।

এ অভিযোগ কতটা সত্যি, তা জানতে চাইলে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’-এর প্রযোজক উইলিয়াম থোর্ন বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারি, এ প্রতিবেদনে অনিয়মগুলো তুলে ধরা হয়েছে এবং আওয়ামী লীগ বা অন্য কোনো দলকে নিয়ে এর কোনো রাজনৈতিক লক্ষ্য ছিল না।’

উইলিয়াম থোর্ন আরও বলেন, ‘আমরা শুধু পেশাদার সাংবাদিকতা করেছি। এবং তথ্য-উপাত্তকে অনুসরণ করেছি। এ প্রতিবেদন এরই একটি ক্ল্যাসিক উদাহরণ।’

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ কি স্বাভাবিক অনুসন্ধানের ফসল

উইলিয়াম থোর্নের কাছে বিবিসি বাংলা জানতে চেয়েছিল, তাঁরা যে প্রতিবেদন তৈরি করেছেন, সেটি কি নিয়মিত অনুসন্ধানে বেরিয়ে এসেছে, নাকি বিশেষ কোনো ব্যক্তি বা গোষ্ঠী তাঁদের এ ধরনের আইডিয়া সরবরাহ করেছে। অর্থাৎ, এটা কোনো পরিকল্পনার ফসল ছিল কি না।

জবাবে উইলিয়াম থোর্ন বলেন, ‘কোনো পরিকল্পনা করে এটা করা হয়নি। মানুষের আগ্রহ আছে—এমন বিষয়গুলো নিয়ে আমরা নিয়মিতভাবে গবেষণা করি। অনেক সময় ডকুমেন্ট, আইডিয়া ইত্যাদি লোকজন আমাদের দেয়। এই বিশেষ ক্ষেত্রে আমাদের কাছে কিছু প্রমাণ তুলে দেওয়া হয়েছিল। সেগুলো যাচাই করে আমাদের কাছে প্রমাণগুলো খুব শক্তিশালী বলে মনে হয়েছিল। আমাদের মনে হয়েছিল, এগুলো নিয়ে আরও গবেষণা দরকার। গোড়াতে আমরা বাংলাদেশকে টার্গেট করে অনুসন্ধান শুরু করিনি। সেটা আমাদের লক্ষ্যও ছিল না। কিন্তু যেসব তথ্য পেয়েছিলাম, সেগুলোই আমাদের সেখানে নিয়ে গেছে।’

থোর্ন বলেন, হারিছ আহমেদকে নিয়ে তদন্ত শুরু হয়েছিল হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে। কিন্তু তিনি বাংলাদেশের সেনাপ্রধানের ভাই, যিনি পালিয়ে ছিলেন; এভাবেই একটি আরেকটির সঙ্গে উঠে এসেছে। এটা কোনো পরিকল্পিত তদন্ত ছিল না, তবে এটি ছিল তথ্যপ্রমাণনির্ভর একটি অনুসন্ধান।

কত অর্থ ব্যয় হয়েছে তথ্যচিত্র বানাতে

প্রযোজক উইলিয়াম থোর্ন বিবিসি বাংলাকে জানান, কী পরিমাণ অর্থ তাঁদের ব্যয় হয়েছে, তা নিয়ে তিনি কোনো কথা বলবেন না। তবে পর্যাপ্ত সময় নিয়ে নির্ভুল ও প্রমাণভিত্তিক একটি প্রতিবেদন তৈরি করতে যা করা দরকার, সেটিই তাঁরা ব্যয় করেছেন।তথ্য সূত্র : প্রথমআলো, বিবিসি বাংলা।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.