বৃহস্পতিবর, ৩০ মে ২০২৪, সময় : ০৯:৩৫ pm

সংবাদ শিরোনাম ::
নগরীতে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ বন্ধ, জড়িত ছাত্রলীগের ৩ গ্রুপ তানোরে বুদ্ধি প্রতিবন্ধী নারীকে ধর্ষণের দায়ে বৃদ্ধ গ্রেপ্তার নাচোলে নিরাপদ ফসল উৎপাদন মাঠ দিবস ও পুরস্কার প্রদান মোহনপুরে বকুল আর পবায় ডাবলুকে চেয়ারম্যান ঘোষণা মোহনপুরে সেই নির্যাতিত হাবিবার নারী ভাইস-চেয়ারম্যানপদে বাজিমাত ‘কোথাও নির্বাচনে সহিংসতার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা’ পবায় সীল মারা ব্যালট নিয়ে বুথের মধ্যেই ছাত্রলীগ নেতার সেলফি! বাগমারার গোবিন্দপাড়া ইউপির উন্মক্ত বাজেট ঘোষণা বাগমারায় ঠিকাদারের ওপর হামলাকারিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে ২৩ জন উপজেলা চেয়ারম্যান শপথ নিলেন আজ মঙ্গলবার মোহনপুরে চেয়ারম্যানপ্রার্থী বকুলের নির্বাচনী ইশতেহার ঈদুল আজহা উপলক্ষে এবার চলবে ২০টি বিশেষ ট্রেন সাবেক আইজিপি বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের দুদকে তলব নাচোলে দুদকের বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ রেমালে ক্ষতিগ্রস্থদের পাশে থাকার আহবান নতুনধারার নগরীতে চাঁদার দাবিতে বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার ম্যুরাল নির্মাণ কাজ বন্ধ রিমাল তাণ্ডবে বিদ্যুৎ বিঘ্নিত : ১৫ হাজার মোবাইল টাওয়ার অচল দশজনের প্রাণ কেড়ে নিলো ‘রিমাল’, দেড় লাখ ঘরের ক্ষতি তানোরে ডিবি পুলিশ কর্তৃক মাদকসহ দুই ব্যবসায়ী গ্রেপ্তার পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে সকল সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী
আল-জাজিরা কি আওয়ামী লীগবিরোধী

আল-জাজিরা কি আওয়ামী লীগবিরোধী

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্র প্রচারের পর বাংলাদেশে যে ধরনের আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং যেভাবে চাপ তৈরির চেষ্টা হচ্ছে, তা নিয়ে আল–জাজিরা উদ্বিগ্ন। তথ্যচিত্রের প্রযোজক উইলিয়াম থোর্ন বিবিসি বাংলাকে এ কথা বলেছেন।

২১ ফেব্রুয়ারি বিবিসি বাংলার অনলাইন সংস্করণে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। তথ্যচিত্রের প্রযোজক উইলিয়াম থোর্নের সঙ্গে কথা বলেছেন বিবিসি বাংলার মাসুদ হাসান খান।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামের তথ্যচিত্র প্রথম প্রচারের পর থেকে এখন পর্যন্ত এটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম, গণমাধ্যম ও রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা ও বিতর্ক চলছে।

বিবিসি বাংলার প্রতিবেদনের আরেকটি অংশ: আল–জাজিরা কি আওয়ামী লীগবিরোধী

তথ্যচিত্রটি প্রচারের পর থেকে বাংলাদেশের সরকারি দলের সমর্থকেরা আল–জাজিরার বিরুদ্ধে জামায়াতঘনিষ্ঠতা ও আওয়ামী লীগের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করে আসছেন।

এ অভিযোগ কতটা সত্যি, তা জানতে চাইলে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’-এর প্রযোজক উইলিয়াম থোর্ন বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারি, এ প্রতিবেদনে অনিয়মগুলো তুলে ধরা হয়েছে এবং আওয়ামী লীগ বা অন্য কোনো দলকে নিয়ে এর কোনো রাজনৈতিক লক্ষ্য ছিল না।’

উইলিয়াম থোর্ন আরও বলেন, ‘আমরা শুধু পেশাদার সাংবাদিকতা করেছি। এবং তথ্য-উপাত্তকে অনুসরণ করেছি। এ প্রতিবেদন এরই একটি ক্ল্যাসিক উদাহরণ।’

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ কি স্বাভাবিক অনুসন্ধানের ফসল

উইলিয়াম থোর্নের কাছে বিবিসি বাংলা জানতে চেয়েছিল, তাঁরা যে প্রতিবেদন তৈরি করেছেন, সেটি কি নিয়মিত অনুসন্ধানে বেরিয়ে এসেছে, নাকি বিশেষ কোনো ব্যক্তি বা গোষ্ঠী তাঁদের এ ধরনের আইডিয়া সরবরাহ করেছে। অর্থাৎ, এটা কোনো পরিকল্পনার ফসল ছিল কি না।

জবাবে উইলিয়াম থোর্ন বলেন, ‘কোনো পরিকল্পনা করে এটা করা হয়নি। মানুষের আগ্রহ আছে—এমন বিষয়গুলো নিয়ে আমরা নিয়মিতভাবে গবেষণা করি। অনেক সময় ডকুমেন্ট, আইডিয়া ইত্যাদি লোকজন আমাদের দেয়। এই বিশেষ ক্ষেত্রে আমাদের কাছে কিছু প্রমাণ তুলে দেওয়া হয়েছিল। সেগুলো যাচাই করে আমাদের কাছে প্রমাণগুলো খুব শক্তিশালী বলে মনে হয়েছিল। আমাদের মনে হয়েছিল, এগুলো নিয়ে আরও গবেষণা দরকার। গোড়াতে আমরা বাংলাদেশকে টার্গেট করে অনুসন্ধান শুরু করিনি। সেটা আমাদের লক্ষ্যও ছিল না। কিন্তু যেসব তথ্য পেয়েছিলাম, সেগুলোই আমাদের সেখানে নিয়ে গেছে।’

থোর্ন বলেন, হারিছ আহমেদকে নিয়ে তদন্ত শুরু হয়েছিল হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে। কিন্তু তিনি বাংলাদেশের সেনাপ্রধানের ভাই, যিনি পালিয়ে ছিলেন; এভাবেই একটি আরেকটির সঙ্গে উঠে এসেছে। এটা কোনো পরিকল্পিত তদন্ত ছিল না, তবে এটি ছিল তথ্যপ্রমাণনির্ভর একটি অনুসন্ধান।

কত অর্থ ব্যয় হয়েছে তথ্যচিত্র বানাতে

প্রযোজক উইলিয়াম থোর্ন বিবিসি বাংলাকে জানান, কী পরিমাণ অর্থ তাঁদের ব্যয় হয়েছে, তা নিয়ে তিনি কোনো কথা বলবেন না। তবে পর্যাপ্ত সময় নিয়ে নির্ভুল ও প্রমাণভিত্তিক একটি প্রতিবেদন তৈরি করতে যা করা দরকার, সেটিই তাঁরা ব্যয় করেছেন।তথ্য সূত্র : প্রথমআলো, বিবিসি বাংলা।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.