সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:১৮ am

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
তানোরে আষাঢ়েও চৈত্রের খরা, আমন চাষে বিড়ম্বনা

তানোরে আষাঢ়েও চৈত্রের খরা, আমন চাষে বিড়ম্বনা

আশরাফুল ইসলাম রনজু, নিজস্ব প্রতিবেদক :
প্রকৃতিতে চলছে ২২ শে আষাঢ়। তবে এই ভরা আষাঢ়েও নেই বৃষ্টির দেখা। ফলে আষাঢ়েও চৈত্রের মত রূদ্র আবহাওয়া বিরাজ করছে রাজশাহীর তানোর উপজেলাজুড়ে। তীব্র খরায় পুড়ছে পথ-ঘাট। বৃষ্টিহীনতায় পরে আমন চাষাবাদে কৃষক বিড়াম্বনায় পড়েছে। এতে কেউ নিরুপাই হয়ে গভীর নলকূপ থেকে পানি সেচ দিয়ে আমন ধানের চারা রোপন করছেন। আবার অনেকে বৃষ্টির আশায় জমি মাঠ ফেলে রেখেছেন।

মঙ্গলবার তানোর পৌর এলাকার কালিগঞ্জ, কাশিম বাজার, গোল্লাপাড়া, তালন্দ ও কামাগাঁ ইউপি ছাড়াও পুরো উপজেলা ঘুরে দেখা গেছে, শ্রমজীবী মানুষ গরমের তীব্রতায় হাঁসফাঁস করছেন। অনেকেই গাছের ছায়া খুঁজে সেখানে একটু জিরিয়ে নিচ্ছেন। এছাড়াও অফিস ও বাসাতেও গরমে অস্থি সবাই।

কৃষিতে পুরুস্কৃত কৃষক নূর মোহাম্মদ বলেন, ভরা বর্ষা মৌসুম শুরু পর থেকেই এমন অবস্থা বিরাজ করছে তানোরজুড়ে। সকাল থেকেই সূর্য্য দহনে ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠছেন সবাই। রাতেও কমছে না সেই গরমের প্রকোপ। এরমধ্যে রয়েছে বিদ্যুতের ভেলকিবাজি। এক ঘণ্টা থাকলে অন্য ঘণ্টায় নেই! একে তো ভ্যাবসা গরম। তারপরও মাথার উপরে বৈদ্যুতিক পাখাটাও সময় সময় স্থির হয়ে থাকছে। আর তখন মানুষ আরও অস্থির হয়ে উঠছেন। গরমের দাপটে ঘরে-বাইরে কোথাও স্বস্থির ছিটেফোঁটাও অবশিষ্ট নেই।

তিনি আরও বলেন, বেশ কয়েক দিন ধরে নেসকো ও পল্লী বিদ্যুতের আসা-যাওয়া লেগেই আছে তানোরে। এই এলাকার কোনো জায়গায় ১ ঘন্টার উপরে বিদ্যুৎ থাকছেই না। এতে জনজীবন আরও অতিষ্ঠ হয়ে উঠেছে।

স্থানীয়রা জানান, গরমে বেড়েছে কোমলপানীয় চাহিদা। গরম থেকে বাঁচতে নিম্নমাণের বিভিন্ন পানীয় পান করছেন পথচারীরা। আর সচেতন মানুষ বেশি টাকা দিয়ে ডাবসহ বিভিন্ন ধরনের শরবত পান করছেন। গরমে ডাবের দামও আগুন! ছোট একটি ডাবও ৫৫ থেকে ৬৬ টাকা। মাঝারি ও বড় ডাব ৮০-১০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও পানির অভাবে কৃষক শ্রমিক আমন ধানের চারা রোপণে বিড়ম্বানায় পড়েছেন। এ অবস্থা চলতে থাকলে কৃষকরা ক্ষতিগ্রস্থ হবে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র অফিসার এ.এফ.এম গালফুজ্জামান বলেন, এই আষাঢ়েও রাজশাহীজুড়ে বৃষ্টির দেখা নেই। তাই তাপমাত্রা কমছে না। ভ্যাপসা গরমে মানুষ কষ্ট পাচ্ছে। রাজশাহীতে সর্বশেষ বৃষ্টিপাত হয়েছে গত ২৮ জুন। ওই দিন শূন্য দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তাই ভারী ও লাগাতার বর্ষণ ছাড়া এই গরম কাটবে না বলেও উল্লেখ করেন তিনি। তিনি জানান, আষাঢ় মাস শুরুর পর থেকে গত ২২ দিনে রাজশাহীতে বৃষ্টিপাত হয়েছে মাত্র ৩৬ মিলিমিটার। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.