সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৫:২৪ am

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
আপনারা নৌকার প্রাণ, তানোরে সাঁওতাল বিদ্রোহ দিবসে : ময়না

আপনারা নৌকার প্রাণ, তানোরে সাঁওতাল বিদ্রোহ দিবসে : ময়না

আব্দুস সবুর, ভ্রাম্যমান প্রতিবেদক : রাজশাহীর তানোরে নানা আয়োজনের মাধ্যমে সাঁওতাল বা সান্তাল বিদ্রোহের ১৬৭ তম দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে আজ (৩০ জুন) বৃহস্পতিবার উপজেলার পাঁচন্দর ইউপির ভীম পারায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধূলা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে সাঁওতাল বিদ্রোহের নানা গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বক্তব্য রাখেন তানোর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আগামীতে আ’লীগের সম্মেলনে সভাপতি প্রার্থী সাংসদ প্রতিনিধি লুৎফর হায়দার রশিদ ময়না।

এসময় তিনি সাঁওতাল বা আদিবাসী সম্প্রদায়ের জনগণের উদ্দেশ্যে তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকারের সময় আপনাদের জীবন-যাপন অনেক  বদলে গেছে। আপনাদের মাঝে অনেকের সন্তান এই সরকারের সময় প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে বিনা টাকায় সরকারি চাকুরী করছেন। এ উপজেলারও অনেকেই সরকারি চাকুরিতে রয়েছেন । যার সকল কৃতিত্ব আপনাদের ভালোবাসার প্রিয় মানুষ সাংসদ ফারুক চৌধুরীর।

যদিও বর্তমানে সাঁওতাল নামটা এবং বিদ্রোহ কি অনেকেই হয় তো জানেন না। সাঁওতাল বিদ্রোহ থেকে অনেক কিছু জানার আছে এবং সেটাকে ধারণ করতে হবে। শুধু এই বিদ্রোহ নয়, দেশ স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে রয়েছে আপনাদের প্রচুর ভুমিকা। বিশেষ করে আপনারা নৌকার প্রান। আপনাদের পুর্ব পুরুষরা নিজেদের অধিকার আদায়ে এবং ব্রিটিশ ইংরেজ ও জমিদারদের অত্যাচার শোষণের বিরুদ্ধে যে কারনে বিদ্রোহ করেছিলেন এই সরকার সেদিক বিবেচনা করে আপনাদের ছেলে মেয়েদের শিক্ষা বৃত্তি থেকে শুরু করে নানান ধরনের সুবিধা দিয়ে যাচ্ছে এবং আগামীতেও দিয়ে যাবেন।

১৮৫৭ সালে ওই সময় সিপাহী বিদ্রোহের দুই বছর আগে ১৮৫৫ সালে ইংরেজদের বিরুদ্ধে প্রথম বিদ্রোহ ছিল সাঁওতাল বা সান্তাল বিদ্রোহ । তাদের অত্যাচারিত শাসন থেকে এবং তাদের দেশ ত্যাগে প্রথম বিদ্রোহ ছিল সাঁওতাল বিদ্রোহ। এক কথায় ইংরেজদের বিরুদ্ধে স্বাধিকার ফিরিয়ে আনার নামই সাঁওতাল বিদ্রোহ।

আজ ৩০ জুন বৃহস্পতিবার ২০২২ সাল ১৬৭ তম বিদ্রোহ। সারা দেশে নানান ভাবে পালিত হচ্ছে দিবসটি। ১৬৭ তম বছর ধরে দিবসটি পালিত হচ্ছে। সাঁওতাল বিদ্রোহ থেকে শিক্ষা নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে আহবানও জানান তিনি । আপনারা বর্তমান সরকারের তৃনমুলের প্রান। আপনাদের বড় দিন উৎযাপন থেকে শুরু করে সকল দিবস পালনে থাকে সরকারি ভাবে সহায়তা। তিনি সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা বার্তা পৌছিয়ে দেন।

এসময় উপজেলার মুন্ডুমালা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামিল মার্ডির সভাপতিত্বে ও সুনিল কুমারের পরিচালনায় অনুষ্ঠিত সভায়  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ওহাব হোসেন লালু, যুগ্ম সম্পাদক শিক্ষক রাম কমল সাহা, সাবেক চেয়ারম্যান আবুল কাশেম, দপ্তর সম্পাদক শিক্ষক জিল্লুর রহমান, পাঁচন্দর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল মতিন, তানোর পৌর আ’লীগের সম্পাদক প্রভাষক আবুল কালাম আজাদ প্রদীপ সরকার, মুন্ডুমালা পৌর আ’লীগের সাধারণ সম্পাদক আমির হোসেন আমিন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জুবায়ের ইসলাম।

এছাড়াও উপজেলার চাঁন্দুড়িয়া ইউপি চেয়ারম্যান ইউনিয়ন আ’লীগের সভাপতি মজিবর রহমান, কলমা ইউনিয়ন আ’লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন, কামারগাঁ ইউপির চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগের সভাপতি ফজলে রাব্বি ফরহাদ, বাধাইড় ইউপির চেয়ারম্যান  ও ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান ।

এতে আরো উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য আলহাজ্ব সাইদুর রহমান সরকার আবু সাঈদ, তানোর পৌর আ’লীগের সাংগঠনিক সম্পাদক ওয়াজির হাসান প্রতাপ সরকার, সৈনিক লীগ সভাপতি বদিউজ্জামান নয়ন ও কলমা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোর্শেদুল মোমেনিন রিয়াদ প্রমুখ।

এসময় উপজেলার বিভিন্ন স্হানে পালিত হয় দিবসটি। তাদের ঐতিহ্য নাচ গানেও পালন করা হয়। এসময় সাঁওতাল সম্প্রদায়ের বিভিন্ন স্তরের নেতাকর্মী থেকে শুরু করে নবীন প্রবীনরাও উপস্থিত ছিলেন। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.