শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৮:০১ pm

সংবাদ শিরোনাম ::
তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল
নাচোলে বজ্রনিরোধক যন্ত্রের উদ্বোধন

নাচোলে বজ্রনিরোধক যন্ত্রের উদ্বোধন

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা পরিষদ চত্বরে বজ্র নিরোধক যন্ত্র স্থাপন করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর । এর ফলে বজ্রপাতের প্রাণহানি কমে আসবে বলে সংশ্লিষ্টদের মন্তব্য।

বুধবার ১৫ জুন বিকেল ৫ টায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উদ্যোগে উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবনের ছাদের উপরে স্থাপনকৃত একটি বজ্র নিরোধক যন্ত্রের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ।

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ খাঁন, উপজেলা প্রকৌশলী শাহিনুর রহমান, উপজেলা প্রোগ্রাম অফিসার আতিক রহমান ।

উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ বলেন, বজ্রপাত প্রতিরোধে তাল, নারকেল, সুপারি গাছের বিকল্প ব্যবস্থা হল “লাইটনিং অ্যারেস্টার”  যন্ত্র । বর্তমানে বজ্রপাতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ব্যাপক প্রাণহানি ঘটছে। বজ্র নিরোধক যন্ত্র ব্যবহার করে বজ্রপাতের ফলে প্রাণহানি ও সম্পদের ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব । প্রয়োজনমত গবেষণা করে দেশে আবহাওয়া উপযোগী যন্ত্র তৈরি করা সম্ভব ।বিদেশ থেকে আমদানি করা যন্ত্রের চেয়ে অনেক সস্তা হবে ।

বজ্র নিরোধক যন্ত্রটি মূলত তিনটি অংশ নিয়ে গঠিত: প্রথমটি বায়ুমণ্ডলীয় রড বা দণ্ড যা বজ্রবিদ্যুৎ ধরে থাকে। দ্বিতীয় অংশে পরিবহন তার যা বায়ুমণ্ডলীয় রডে বা দন্ডে ধারণকৃত বজ্রবিদ্যুৎ পরিবহন করে থাকেে। তৃতীয় অংশে ভূমিস্থ রড যা পরিবাহিত বজ্রবিদ্যুৎকে মাটির মধ্যে প্রবেশ করিয়ে নিউট্রালাইজ করে দেয়।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ খাঁন বলেন, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় বজ্র নিরোধক যন্ত্রটি ৭ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে স্থাপন করা হয়েছে । এর চারিদিকে ১০০ বর্গ মিটার দূরত্বের মধ্যে বজ্রপাত ঘটলে তা নিয়ন্ত্রণ করবে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.