রবিবর, ২২ েপ্টেম্বর ২০২৪, সময় : ১১:৩৪ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
শিক্ষকের নির্দেশে রাস্তার ধারে তাজা গাছ কর্তন

শিক্ষকের নির্দেশে রাস্তার ধারে তাজা গাছ কর্তন

আব্দুস সবুর, ভ্রাম্যমান প্রতিবেদক :

রাজশাহীর তানোর পৌর এলাকার হরিদেবপুর গ্রামের রাস্তার ধারে এক বিশাল আকারের মেহগনি ও বরই তরতাজা গাছ কাটার অভিযোগ উঠেছে। মঙ্গলবার সকালের দিকে ঘটে গাছ কাটার ঘটনাটি। এতে করে একজনের দেখা দেখি অন্যরাও রাস্তার ধারের গাছ কাটা শুরু করবে বলে অভিমত অনেকের। ফলে গাছ কর্তনকারী ও নির্দেশ দাতাদের আইনের আওতায় আনার দাবি তুলেছেন স্হানীয়রা। কারণ গাছ লাগালেও কাটার সময় সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুমতি নিতে হবে মর্মে আইন পাশ হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদাসিনতার কারণে বাস্তবায়ন না থাকায় উজাড় হয়ে পড়ছে গাছ। পরিবেশেরও বিপর্যয় ঘটছে।

সরেজমিনে মঙ্গলবার দুপুরের দিকে দেখা যায়, পৌর এলাকার হরিদেবপুর গ্রামে প্রবেশের রাস্তার ধারে থাকা বিশাল মেহগনি গাছ কাটছেন কয়েক জন শ্রমিক। মোড়ের উপরেই প্রবেশের রাস্তার পশ্চিমে সিরাজুল ইসলামের টিনের বাড়ি। তিনিও শ্রমিকদের সাথে গাছ কাটছেন। সকাল থেকেই শুরু হয় গাছের ডালপালা কাটা। দুটি গাছের ডালপালা কাটে সাবাড় করে ফেলা হয়েছে।

সিরাজ জানান, রাস্তার ধারের গাছ হলেও আমার জায়গায়। শিক্ষক খাইরুল ইসলাম ও মেয়র ইমরুলের নির্দেশে কাটা হচ্ছে। এই রাস্তা সরকারি নয়।আমার জায়গার গাছ কাটছি। তার সাথে কথা বলতে কয়েকজন বখাটে এসে বলা শুরু করেন নিজের জায়গার গাছ কাটার জন্য কেন অনুমতি লাগবে মেয়র জানে এটাই যথেষ্ট। একটু পরেই আসেন শিক্ষক খাইরুল ইসলাম তিনিও বলেন, সিরাজের জায়গা। আপনি নাকি গাছ কাটার অনুমতি দিয়েছেন জানতে চাইলে তিনি জানান, আমি কেন অনুমতি দিব। সিরাজ বলেছে একথা শোনার পর রাগান্বিত হয়ে সিরাজকে ধমক দেন শিক্ষক । সিরাজও চুপ হয়ে পড়ে।

স্হানীয়রা জানান, মেহগনি গাছটা বিশাল আকারের একেবারেই তরতাজা এবং দামি। গাছটির বয়সও অনেক। বোরই গাছটি কম বয়সের। দুই গাছ কাটার কারনে ফাঁকা ফাঁকা লাগছে। মেহগনি গাছের নিম্মে হলেও ৩৫/৪০ হাজার টাকা দাম হতে পারে বলে অনেকের ধারণা।

সরকার আইন পাশ করলো গাছ রোপন করা গেলেও কাটার সময় সংশ্লিষ্ট দপ্তরের অনুমতি লাগবে। কিন্তু আইনের ফাইল বন্ধি হয়ে পড়ে আছে। যেভাবে বন জঙ্গল গাছ পালা উজাড় হচ্ছে তাতে করে চরম ভাবে পরিবেশের বিপর্যয় ঘটছে। আর এসব এলাকা খরা প্রবন। দ্রুত আইনের প্রয়োগ না হলে হারিয়ে যাবে স্মৃতি বিজড়িত গাছগুলো।

হরিদেবপুর মোড়ের মানান ছিল মেহগনি গাছটি। রাস্তার ধারে গাছ। সিরাজুলের জায়গায় পড়লে তার হয়ে যাবে। আর এভাবেই গাছ গিলবে। গ্রামের রাস্তা তো জমার হয়। যদি রাস্তা সরকারের না হবে তাহলে পাকা কিভাবে হল। রাস্তা সরকারের গাছ উনাদের এইতো অবস্থা।

এব্যাপারে মেয়র ইমরুল হকের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, হরিদেবপুর গ্রামের রাস্তাটি সরকারের নয়। নকশাতেও নাই। এটি জমার জায়গা। আর সিরাজুলের জায়গার উপর গাছটি তিনিই লাগিয়েছিলেন। তার গাছ এটি। সরকারের নয় বলেও জানান তিনি তানোর সহকারী কমিশনার ভুমি স্বীকৃতি প্রামানিক বলেন, ঘটনা তাঁর অজানা। তবে, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে এসিল্যান্ড। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.