শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৫:০৭ pm

সংবাদ শিরোনাম ::
ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী
নাচোলে বসতবাড়িতে সবজিচাষ নিয়ে প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান

নাচোলে বসতবাড়িতে সবজিচাষ নিয়ে প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদান

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে প্রশিক্ষণ শেষে উন্নত পদ্ধতিতে বসতবাড়ীতে সবজি চাষ, নেপিয়ার ঘাস চাষ ও কেচোঁ সার উৎপাদনের জন্য উপকারভোগীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

নাচোল পৌরসভা হলরুমে হেক্স ইপারের সহযোগিতায় ডাসকো ফাউন্ডেশন-রেজিলিয়েন্স টু ইকোনমিক ভোলাটিলিটি অফ ইনডিজিনিয়াস এ্যান্ড ভালনারেবল পপুলেশন্স থ্রো এম্পাওয়ারমেন্ট (রিভাইভ) প্রকল্পের গত ২২ মে ২২ থেকে ২৩ মে পর্যন্ত নিবার্চিত উপকারভোগীদের সক্ষমতা বৃদ্ধির জন্য- ভার্মি কম্পোস্ট উৎপাদন ও বালাইনাশকের নিরাপদ ব্যবহার  বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

এছাড়াও ২৪ মে থেকে ২৫ মে পর্যন্ত উন্নত ও জলবায়ু সহনশীল প্রযুক্তিতে বসতবাড়ীতে শাক-সবজি উৎপাদন ও নেপিয়ার ঘাস চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষনা করেন, নাচোল পৌরসভার  মেয়র মো. আব্দুর রশিদ। প্রশিক্ষণটি পরিচালনা করেন, উপজেলা কৃষি অফিসার মো. বুলবুল আহম্মেদ। সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মো. শমসের আলী রিভাইভ প্রকল্পের প্রকল্প সমস্বয়কারী,  নারায়ন চন্দ্র রায় এবং উপজেলা অফিসার, মোছা. লুবনা শারমিন ।প্রশিক্ষণ পরবর্তীতে মেয়র আব্দুর রশিদ ঝালু খানের উপস্থিতিতে প্রকল্পের নির্বাচিত উপকারভোগীদের ১২০ জনকে চাষাবাদের জন্য ৪ লক্ষ ৫৩ হাজার ৭৫০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। আর কেচোঁ সার উৎপাদনের জন্য ৪৫ জনকে ৩,৫০০ টাকা করে ১ লক্ষ ৫৭ হাজার টাকা প্রদান করা হয়।

শাক-সবজি উৎপাদনের জন্য ৪৫ জনকে ৩,৫০০ টাকা করে ১ লক্ষ ৬৮ হাজার ৭৫০ টাকা। আর ঘাস চাষের জন্য ২৫ জনকে ৩,৫০০ করে ৮৭ হাজার ৫০০ এবং শিম ও আলু চাষের জন্য ৫ জনকে ৮ হাজার করে ৪০ হাজার টাকা উক্ত প্রশিক্ষণে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব প্রসেনজিৎ দাস প্রজেক্ট অফিসার হেক্স ইপার এবং মোহাম্মাদ হেলাল উদ্দিন ফারাস এম এন্ড ডি অফিসার হেক্স ইপার। আরও উপস্থিত ছিলেন নাচোল প্রকল্প অফিসের সকল কর্মীবৃন্দ।

এসময় ডাসকো ফাউন্ডেশন রিভাইভ প্রকল্প কর্তৃক আয়োজিত জলবায়ু পরিবর্তন, অভিযোজন ও মোকাবেলা বিষয়ক প্রশিক্ষণটি কসবা, নাচোল ও নেজামপুর ইউপি হলরুমে একযোগে পরিচালিত হচ্ছে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.