সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ১০:২২ am

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
নগরীতে প্রতিবন্ধীদের সক্ষমতা উন্নয়ন শীর্ষক সেমিনার

নগরীতে প্রতিবন্ধীদের সক্ষমতা উন্নয়ন শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক : চাকুরির পিছনে না ছুটে প্রযুক্তির জ্ঞান নিয়ে ফ্রি ল্যান্সিংয়ের মাধ্যমে সাবলম্বী হওয়া সম্ভব। শুধু তাই নয়, এই প্রযুক্তির জ্ঞান কাজে লাগিয়ে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব বলে উল্লেখ করেছেন রাজশাহী বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক এ কে এম সরোয়ার জাহান। সোমবার (২৩ মে) সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল রাজশাহীর আয়োজনে নগরীর স্থানীয় একটি হোটেলে ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সবধরণের প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে আইসিটি বিভাগ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রতিবন্ধীদের সুবর্ণ নাগরিক বা ব্রেইজড চাইল্ড হিসেবে উল্লেখ করে তিনি বলেন, তাদেরকে তথ্য প্রযুক্তিতে দক্ষ করে দেশের উন্নয়নের মূল ¯্রােতধারায় সম্পৃক্ত করতে পারলে এসডিজি অর্জনসহ দেশের সকল উন্নয়ন কর্মকান্ডের সফল বাস্তবায়ন সম্ভব হবে। ফলে তথ্য প্রযুক্তিকে কাজে লাগাতে পারলে দেশের গন্ডি পেরিয়ে সারা বিশে^ রাজত্ব করা যায়।

এ সময় উপস্থিত বিশেষ চাহিদা সম্পন্ন যুবকদের উদ্দেশ্যে প্রধান অতিথি আরো বলেন, চাকুরির পিছনে না ছুটে প্রযুক্তির জ্ঞান নিয়ে ফ্রি ল্যান্সিংয়ের মাধ্যমে সাবলম্বী হয়ে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব। দেশে বর্তমানে এক কোটি পঞ্চাশ লাখ প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে। এই দেড় কোটি লোকের তিন কোটি হাতকে কাজে লাগাতে পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলায় রুপান্তর করা সম্ভব হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সবধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মো: অলীউল আলম। স্বাগত বক্তব্য দেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, রাজশাহীর আঞ্চলিক পরিচালক সনৎ কুমার সাহা, মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির।

অনুষ্ঠানে জানানো হয়- ২০১১ সাল হতে বিসিসি দেশের মোট ৭টি কেন্দ্রের মাধ্যমে ৫০০০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছে। আর ২০১৫ সাল হতে জব ফেয়ার এর মাধ্যমে প্রায় ৮০০ জন প্রতিবন্ধীকে কর্মসংস্থানে সহায়তা প্রদান করেছে। ঞবীঃ ঃড় ংঢ়ববপয এবং ঝঢ়ববপয ঃড় ঃবীঃ এ মত প্রতিবন্ধী বান্ধব প্রযুক্তি উন্নয়নে প্রতিবন্ধী বান্ধব কনটেন্ট তৈরি করা হয়েছে।

এনডিডিসহ সবধরণের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে এমপোরিয়া, ই-লার্ণিং ও জব পোর্টাল নামে প্লাটফর্ম তৈরি করা হয়েছে। বিসিসির রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর আইসিটি রিসোর্স সেন্টার স্থাপনের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণসহ সহায়ক তথ্য প্রদানের মত আরও অনেকগুলো ভালো উদ্যোগ বাস্তবায়ন করছে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.