শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৪৫ am

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
মুসলিম বিশ্বের প্রথা ভেঙে আফগানিস্তানে ঈদ পালন

মুসলিম বিশ্বের প্রথা ভেঙে আফগানিস্তানে ঈদ পালন

আন্তর্জাতিক ডেস্ক : মুসলিম বিশ্বের প্রথা ভেঙে সৌদি আরবের একদিন আগেই ঈদ পালন করছে তালেবান শাসিত আফগানিস্তান। শাওয়াল মাসের চাঁদ শনিবার দেখতে না পাওয়ায় মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ পবিত্র ঈদুল ফিতর সোমবার (২ মে) পালনের ঘোষণা দিয়েছে।

সাধারণত প্রত্যেক বছর সৌদি আরবে ঈদ উদযাপনের পরের দিন এশিয়া এবং আফ্রিকার বেশিরভাগ দেশের মুসলমানরা এই উৎসব পালন করেন। এবার ঈদের চাঁদ শনিবার দেখতে না পাওয়ায় সৌদি আরবে সোমবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু সৌদির একদিন আগেই এশিয়ার দেশ আফগানিস্তানে রোববার ঈদুল ফিতর পালন করা হয়েছে।

শনিবার আফগানিস্তানের শীর্ষ আদালত বলেছে, দেশের বিভিন্ন প্রদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। যে কারণে ঈদুল ফিতর উদযাপিত হবে ১ মে। দেশটির সরকারের ভারপ্রাপ্ত মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গতকাল রাতে এক টুইট বার্তায় ঈদের চাঁদ দেখতে পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের সুপ্রিম কোর্টের এক বিবৃতিতে বলা হয়েছে, ফারাহ, গজনি, কান্দাহার এবং ঘর প্রদেশের অন্তত ২৭ জন মানুষ শাওয়ালের চাঁদ দেখতে পেয়েছেন এবং তারা চাঁদ দেখা কমিটির কাছে প্রমাণ তুলে ধরেছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শনিবার ইসলামি ক্যালেন্ডারের দশম মাস পবিত্র শাওয়ালের চাঁদ দেখা যায়নি। ফলে এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে রোববার ৩০ রমজান পূর্ণ হবে। সেই হিসেবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে সোমবার মুসলিমদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

সাধারণত মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সেই হিসেবে মধ্যপ্রাচ্যে সোমবার হলে বাংলাদেশে তার পরের দিন মঙ্গলবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে। এছাড়াও তুরস্ক, ইরাক, কাতার, কুয়েত ও ফ্রান্সেও সোমবার (২ মে) পবিত্র ঈদুল-ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে। সূত্র : পদ্মাটাইমস

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.