শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ১২:২৩ pm

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
শেষ দশক ও উদ্বিগ্নচিত্ত ব্যক্তির দোয়া : মাহমুদ আহমদ

শেষ দশক ও উদ্বিগ্নচিত্ত ব্যক্তির দোয়া : মাহমুদ আহমদ

আল্লাহতায়ালার বিশেষ কৃপায় আমরা রমজানের নাজাতের দশকের তৃতীয় দিনের রোজা অতিবাহিত করছি। এই দশকে সমগ্র বিশ্বের শান্তির জন্য আমাদেরকে অনেক বেশি আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে একান্ত বিনয়ী হয়ে দোয়া করা উচিৎ এবং রাতগুলোকে ইবাদতের মাধ্যমে জাগ্রত রাখা চাই।

পৃথিবীর যে দিকেই তাকাই সর্বত্রই যেন ফেতনা-ফ্যাসাদ-নৈরাজ্য, বিশৃঙ্খলা আর অশান্তি বিরাজ করছে। এই মুহূর্তে আমাদের সকলকে সৃষ্টিকর্তার কাছে অনেক বেশি প্রার্থনা করতে হবে। একমাত্র তিনিই যদি দয়া করেন তাহলে এই বিশৃঙ্খল অবস্থা থেকে আমরা মুক্ত হতে পারি।

এছাড়া পবিত্র রমজান হলো দোয়া কবুলের সর্বোত্তম মাস। তাই নাজাতের এ দিনগুলোতে আমাদেরকে দোয়ার প্রতি বিশেষ দৃষ্টি নিবদ্ধ করতে হবে।

যে ব্যক্তি প্রকৃত প্রেরণা নিয়ে মহান আল্লাহর কাছে প্রার্থনা করে আল্লাহতায়ালা তাকে কখনও ব্যর্থ হতে দেন না। যেভাবে পবিত্র কুরআনে আল্লাহতায়ালা ইরশাদ করেন ‘তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়া দেব। কিন্তু যারা আমার ইবাদত সম্বন্ধে অহংকার করে, তারা নিশ্চয় লাঞ্ছিত হয়ে জাহান্নামে প্রবেশ করবে’ (সুরা মোমেন, আয়াত: ৬০)।

আবার তিনি বলছেন ‘অথবা কে উদ্বিগ্নচিত্ত ব্যক্তির দোয়া শুনেন যখন সে তার নিকট দোয়া করে এবং তার কষ্ট দূর করে দেন এবং তোমাদেরকে পৃথিবীর উত্তরাধিকারী করে দেন? আল্লাহর সাথে কি অন্য কোন উপাস্য আছে? তোমরা খুব কমই উপদেশ গ্রহণ কর’ (সুরা নামল, আয়াত: ৬২)।

আল্লাহতায়ালা তার বান্দার দোয়া গ্রহণ করার জন্য অধির আগ্রহে অপেক্ষা করেন, কখন তার বান্দা তাকে ডাকবে আর তিনি তা গ্রহণ করবেন এবং তার দুঃখ কষ্ট দূর করবেন। তিনি সবার খুবই নিকটে রয়েছেন, যেভাবে কুরআনে আরো উল্লেখ রয়েছে ‘আর যখন আমার বান্দাগণ আমার সম্বন্ধে তোমাকে জিজ্ঞেস করে, তখন বল, আমি নিকটে আছি। আমি প্রার্থনাকারীর প্রার্থনার উত্তর দেই যখন সে আমার নিকট প্রর্থনা করে। সুতরাং তারা যেন আমার ডাকে সারা দেয় এবং আমার ওপর ঈমান আনে যাতে তারা সঠিক পথ প্রাপ্ত হয়’ (সুরা বাকারা, আয়াত: ১৮৬)।

এ আয়াত থেকে স্পষ্ট যে, তিনি প্রার্থনাকারীর প্রার্থনার উত্তর দিয়ে থাকেন। আমরা যদি প্রকৃতভাবে তাকে ডাকি তাহলে অবশ্যই তিনি আমাদের ডাকে সাড়া দিবেন। তিনিতো সেই জীবিত খোদা, যে খোদা পূর্বেও কথা বলতেন আর এখনও বলেন, তবে শর্ত হচ্ছে পবিত্রাত্মার। আমাদের আত্মাকে যদি সম্পূর্ণরূপে বাহ্যিকতা থেকে মুক্ত করতে পারি এবং পবিত্রাত্মার অধিকারী হতে পারি তাহলে তিনি অবশ্যই আমাদের দোয়াও গ্রহণ করবেন। আর এই রমজান হচ্ছে আত্মা পবিত্রময় করার সর্বোত্তম সময়। তাই রমজানের এ অবশিষ্ট দিনগুলোকে আমাদের সবার কাজে লাগাতে হবে।

এছাড়া রমজানের এ শেষ দশক নাজাত বা মুক্তির দশক আর এতে দোয়া কবুলিয়তের বিশেষ মুহূর্ত সৃষ্টি হয়। এই শেষ দশকে আল্লাহকে লাভ করার জন্য অনেকে ইতিহাফ করছেন। একাগ্রতার সাথে খোদাকে ডাকেন এবং তারা কেবলমাত্র আল্লাহর সন্তুষ্টি লাভ করার উদ্দেশ্যে এবং তাঁরই ভালবাসায় আত্মমগ্ন হয়ে ইতেকাফে বসেন আর গভীর ভাবে দোয়াতে রত থাকেন।

মুসনাদ আহমদ বিন হাম্বল, ২য় খণ্ড, ৭৫ পৃষ্ঠায় হজরত ইবনে উমর (রা.) বর্ণিত হাদিসে হজরত নবী করিম (সা.) বলেন, ‘সৎকর্মশীলতার দিক দিয়ে আল্লাহর দৃষ্টিতে রমজানের শেষ দশকের চেয়ে মহৎ ও প্রিয় আর কোন দিন নেই’। অর্থাৎ এই দশকে আল্লাহতায়ালা অন্যান্য দিনের চেয়ে অনেক বেশি মাহাত্ম্য দান করেন। নইলে, কোন দিন বা রাত আল্লাহর কাছে কী করে মহান হতে পারে? মহান এ দিক দিয়েই যে, এই দশকে আল্লাহর সংস্পর্শে যারা আসে তাদেরকে এটি মহানে পরিণত করে। মহান আল্লাহর সঙ্গে সম্পর্ক যতো নিবিড় হবে, বান্দাও ততো মহানে পরিণত হতে থাকবে।

তাই আসুন, আমরা সবাই সবার মঙ্গলের জন্য পবিত্র মাহে রমজানের এই শেষ প্রান্তে এসে অনেক বেশি দোয়া করি। আল্লাহতায়ালা যেন অশান্ত বিশ্বকে শান্তিময় করে দেন এবং ধর্মের নামে বিশ্বের বিভিন্ন দেশে যে হানাহানি আর রক্তপাতের ঘটনা ঘটছে তা যেন বন্ধ হয়।

আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে আমাদের সবিনয় প্রার্থনা, পরস্পর হিংসা-বিদ্বেষ আর হানাহানি ভুলে গিয়ে মুসলিম উম্মাহ যেন পুনরায় একক ঐশী নেতৃত্বের ছায়ায় জীবন পরিচালনার তৌফিক লাভ করে। আমিন। লেখক, ইসলামি গবেষক ও কলামিস্ট। সূত্র : জাগোনিউজ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.