শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০৯:০৭ am

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
জলাবদ্ধতায় প্রতি বছর ১৫ কোটি টাকার ফসল হানি

জলাবদ্ধতায় প্রতি বছর ১৫ কোটি টাকার ফসল হানি

বাগমারা প্রতিনিধি : রাজশাহীর বাগমারার বিলসতি বিলের খাল খননের দাবি জানিয়েছেন এলাকাবাসী। খাল খননের দাবিতে উপজেলার দ্বীপপুর ইউনিয়নের লোকজন মানববন্ধন ও সমাবেশ করেছেন। তাঁরা ফসল রক্ষা ও মাছচাষের সুবিধার জন্য খালটি খনন করার দাবি জানিয়েছেন। খালটি ভরাট হওয়ার কারণে প্রতিবছর বর্ষা মৌসুমে প্রায় ১৫ কোটি টাকার ফসলহানি হয় বলে দাবি করা হয়। এর আগে খালটি খননের দাবি জানিয়ে বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন করা হয়েছে।

শুক্রবার সকালে উপজেলার দ্বীপপুর ইউনিয়নের খাঁপুর গ্রামের বিভিন্ন পেশার লোকজন স্থানীয় স্কুল মাঠে মানববন্ধন কর্মসূচির আয়োজন করেন। দুপুর ২ টা থেকে ৩ টা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন চলাকালে ও পরবর্তীতে সমাবেশে বক্তব্য দেন স্থানীয় বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক আবুল হাসান, লুৎফর রহমান, মকছেদ আলী, মাইনুল ইসলাম, মহির উদ্দিন, ফজলুর রহমান, শহিদুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, উপজেলার ভবানীগঞ্জ স্লুইচগেট থেকে শুরু হয়ে খালটি বিলসতি বিলের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে হুলিখালি হয়ে ফর্কিন্নি নদীর সঙ্গে মিশেছে। খালের বিলসতি বিলের অংশটি সংস্কার বা খনন না করায় তা ভরাট হয়ে গেছে। এই কারণে খালটি এখন কৃষকদের আর্শিবাদের পরিবর্তে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। ইরি-বোরো মৌসুমে সামান্য বৃষ্টিতে বিলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ধানসহ অন্যান্য ফসল পানিতে তলিয়ে যায়।
গত ছয়-সাত বছর ধরে উপজেলার খাঁপুর, দ্বীপপুর, বেড়াবাড়ি, হুলিখালীসহ আশপাশের প্রায় ২০০০ একর জমির ফসল ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রায় ১৫ কোটি টাকার ফসল পানির নিচে তলিয়ে যাচ্ছে।

সরেজমিনে গিয়ে খালের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। অস্তিত্বহীন খাল চলে গেছে বেদখলে। প্রভাবশালীরা তা দখল করে সেখানে চাষাবাদ করছেন। তবে খালের দুই বছর আগে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ ভবানীগঞ্জ থেকে কসবা প্রায় দুই কিলোমিটার খাল খনন করলেও পরে আর করা হয়নি।

মানববন্ধনে অংশ নেওয়া ও এলাকার শতাধিক কৃষক বলেন, খালের কারণে তাঁরা ঠিকমত চাষাবাদ করতে পারছেন না। স্বাধীনতার পূর্বে খালটি খনন করা হলেও কর্তৃপক্ষ পরবর্তীতে আর সেদিকে নজর রাখেনি। খালটি ভরাট হয়ে যাওয়ার কারণে পানি নিষ্কাশন হতে পারে না। এজন্য সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। চাষাবাদ করেও কোনো ফসল ঘরে উঠানো সম্ভব হয় না বলে জানান।

স্থানীয় বাসিন্দা দ্বীপপুর ইউনিয়নের ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল হাসান বলেন, কৃষকেরা এর আগে খালটি খননের দাবিতে রাজশাহী জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন করেছেন। তবে কোনো সাড়া পাওয়া যায়নি। খালটি খনন করে কৃষকদের ফসল রক্ষার দাবি জানিয়েছেন তাঁরা।

উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান বলেন, খালটি ভরাট হয়ে যাওয়ার কারণে বর্ষাকালে পানি নিষ্কাশন না হওয়াতে অনেক ফসল তলিয়ে যায়। এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়।
খাল খননের সঙ্গে যুক্ত বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) বাগমারার আঞ্চলিক দপ্তরের সহকারী প্রকৌশলী রেজাউল করিম বলেন, খালটি খননের জন্য কর্তৃপক্ষের কাছে বরাদ্দ চেয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। অনুমোদন পেলেই প্রক্রিয়া শেষে খালের অবশিষ্ট অংশ খনন করা হবে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.