শনিবর, ২৫ মে ২০২৪, সময় : ০৪:০১ am

সংবাদ শিরোনাম ::
বাগমারায় নিখোঁজের ১৫ দিনেও সন্ধান মিলেনি গৃহবধূ শাবানার তানোরে পল্লীবিদ্যুতের মিটার গোপণে স্থানান্তর, থানায় মামলা বাংলাদেশি কমিউনিটি এবার কি মন্ত্রী পাচ্ছে ব্রিটেনে? পোস্ট অফিসে জমানো টাকার হদিস নেই, নারীর আত্মহত্যার চেষ্টা কাঠগড়ায় অঝোরে কাঁদলেন শিলাস্তি, ৮ দিনের রিমান্ড মঞ্জুর বিএনপি আন্দোলনের বিষয়ে এখনও ভুগছে সিদ্ধান্তহীনতায় আজিম এমপির খণ্ডিত লাশ ব্রিফকেসে নিয়ে বের হন শিমুল ভূঁইয়া এমপি আজীমকে খুনের আগেই লাশ গুমের পরিকল্পনা করা হয় শরিকদের অবমূল্যায়নের অভিযোগ, সান্ত্বনা জোটনেত্রী শেখ হাসিনার দোষে দোষ খোঁজে, আলোতে খোঁজে ভালো! রাজু আহমেদ সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ ঝিনাইদহ-৪ আসনের এমপি হত্যাকাণ্ডে জড়িত কে এই শিলাস্তি রহমান বাগমারায় ইউএনও’র হস্তক্ষেপে বন্ধ হল অবৈধ পুকুরখনন নায়িকা নিপুণের বিরুদ্ধে ৬৪ জেলায় মামলা প্রস্তুতি নেওয়া হচ্ছে এমপি আনারকে কলকাতায় হত্যা : শেরেবাংলা থানায় মেয়ের মামলা আবারও ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১ বিলাসবহুল গাড়ি রাজশাহীতে অর্ধগলিত মরদেহ উদ্ধার ‘গণমাধ্যম বনাম সংবাদ মাধ্যম নতুন সুযোগ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা বঙ্গোপসাগরে লঘুচাপ ও নিম্নচাপে ঘূর্ণিঝড়ের আভাস : আবহাওয়া অফিস বাগমারায় চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানপদে নির্বাচিত হলেন যারা
নগরীতে প্রজাপতির আলোয় ঝলমলে সড়ক

নগরীতে প্রজাপতির আলোয় ঝলমলে সড়ক

শাহিন সাগর, নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীর বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত ফোরলেন সড়কে দৃষ্টিনন্দন আধুনিক সড়কবাতি বসানো হয়েছে। সড়কের মাঝে পোলগুলোতে দিনের বেলা দেখে মনে হয় বসে আছে প্রজাপতি। রাতের বেলা সেই প্রজাপতির ডানায় জ¦লে উঠে আলো। দৃষ্টিনন্দন এই প্রজাপতি বাতিতে আলোকিত সড়ক।

বৃহস্পতিবার সন্ধ্যায় বহরমপুর মোড়ে সড়কজুড়ে নান্দনিক আলোকায়নের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। উন্নত বিশে^র নামীদামী শহরগুলোর ন্যায় দেশের প্রথম সিটি হিসেবে রাজশাহীতে মহাসড়কে এ ধরণের দৃষ্টি নন্দন সড়কবাতি সংযোজিত হলো। মহাসড়কে সড়কবাতি মাধ্যমে আলো ঝলমলে হলো ৪ দশমিক ২ কিলোমিটার সড়ক ও আশপাশের এলাকা।

সড়কবাতির উদ্বোধনী অনুষ্ঠানে রাসিক মেয়র বলেন, বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত টু লেনের সড়ককে ফোরলেনে উন্নীত করা হয়েছে। বাইরের দেশ থেকে আমদানি করে সুদৃশ্য পোল ও লাইট সংযোজন করা হয়েছে। আজকে উদ্বোধন করা হলো। এটির মাধ্যমে রাজশাহীতে নতুন একটি মাত্রা পেলো। কারণ এরকম সুদৃশ্য পোল ও বাতি বাংলাদেশের আর কোন শহরে দেখিনি। এইসব সড়কবাতি শুধু আলো আর নিরাপত্তা বাড়াবে তা নয়, সাথে সৌন্দর্য্যও বৃদ্ধি পাবে।

মেয়র আরো বলেন, উপশহর থেকে মালোপাড়া পর্যন্ত সড়ক প্রশস্তকরণ কাজ শেষ পর্যায়ে।, আলিফ লাম মিম ভাটা থেকে বিহাস পর্যন্ত সড়ক নির্মাণ শেষ হয়েছে। এছাড়া আলুপট্টি থেকে তালাইমারি পর্যন্ত সড়ক প্রশস্তকরণের কাজ চলছে। এই সড়কগুলোতে দৃষ্টিনন্দন সড়কবাতি লাগানো হবে। পদ্মাপাড়ে দৃষ্টিনন্দন ২টি ওভার বিজ্র করা হয়েছে। ব্রিজ দুইটিতে গ্রাফিটি করা হচ্ছে। নানা রঙে আলপনায় রঙিন করা হচ্ছে শহরটি। এভাবেই রাজশাহীকে অন্যতম দৃষ্টিনন্দন ও বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলা হবে।

মহানগরীর পশ্চিমের প্রবেশ দ্বার কাশিয়াডাঙ্গা মোড় হতে বিলসিমলা রেল ক্রসিং পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়কটিতে ১৭৪টি দৃষ্টিনন্দন বৈদ্যুতিক পোল বসানো হয়েছে। প্রতিটি পোলে রয়েছে দুইটি করে এলইডি বাল্ব। ১৭৪টি বৈদ্যুতিক পোলে ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব। যা প্রজাপতির মতো ডান মেলে রয়েছে। দৃষ্টিনন্দন এ বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হবে।

আধুনিক দৃষ্টিনন্দন এ সড়কবাতিগুলো স্থাপনের ফলে নাগরিক নিরাপত্তা বৃদ্ধি ও জীবনযাত্রার মান উন্নয়ন ঘটবে। রাত্রিকালীন গাড়ী চলাচলে গতির সঞ্চার হবে। আধুনিক বসবাসযোগ্য সুন্দর পরিচ্ছন্ন সবুজ নগরীকে আরো আধুনিক সাজে সজ্জিত করতে এটি একটি নতুন মাত্রা যোগ হলো। বিলসিমলা রেলক্রসিং হতে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়ক আলোকায়ন কাজটি সম্পন্ন করতে ব্যয় হচ্ছে ৫ কোটি ২২ লাখ টাকা।

রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়নে (১ম সংশোধিত) ১৯৮ কোটি টাকার প্রকল্পের আওতায় ৫২ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়কটি ৩০ ফুট থেকে ৮০ ফুটে উন্নীত করা হয়েছে। সড়কের দুই পাশে ১০ ফুট চওড়া ফুটপাত ও রাস্তার দক্ষিণ পাশে ৮ ফুট বাইসাইকেল লেন নির্মাণ করা হয়েছে।

এ ছাড়া সড়কটির উভয়পাশের আরসিসি ড্রেন নির্মাণ করা হয়েছে। নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন আইল্যান্ড। সবুজায়নের জন্য আইল্যান্ডে ইতোমধ্যে বৃক্ষরোপণ করা হয়েছে। আলোকায়নের জন্য সড়ক আইল্যান্ডে বাসনো হয়েছে দৃষ্টিনন্দন লাইট ও পোল।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, রাসিক মেয়রকন্যা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, রাসিকের পানি ও বিদ্যুৎ স্থায়ী কমিটি সভাপতি ও ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান, ৬নং ওয়ার্ড কাউন্সিলর নূরুজ্জামান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর এসএম মাহবুবুল হক পাভেল, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু।

এছাড়াও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান বাচ্চু, প্যানেল মেয়র-৩ ও সংরক্ষিত ১নং ওয়ার্ড কাউন্সিলর তাহেরা খাতুন, সংরক্ষিত ২নং ওয়ার্ড কাউন্সিলর আয়েশা খাতুন, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক ও বিদ্যুৎ) রেয়াজাত হোসেন, সহকারী প্রকৌশলী আসাদুজ্জামান সুইট, উপ-সহকারী প্রকৌশলী আসাদুল ইসলাম সুমন, উপ-সহকারী প্রকৌশলী তানভীর হাসান সজীব উপস্থিত ছিলেন।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.