শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৬:৩৫ pm

সংবাদ শিরোনাম ::
তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল
নাচোলে ‘ডেল্টা প্ল্যান’ প্রকল্প পরিদর্শনে জেলা প্রশাসক

নাচোলে ‘ডেল্টা প্ল্যান’ প্রকল্প পরিদর্শনে জেলা প্রশাসক

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় ‘ডেল্টা প্ল্যান’ প্রকল্পের আওতায় চন্দনাখাল সেচ প্রকল্প, (পিজিসিবি’র) পাওয়ার গ্রিড কম্পানি অফ বাংলাদেশ লিমিটেড এর প্রকল্প এবং উপজেলা পরিষদ, নাচোল থানা ও ফতেপুর ইউনিয়ন পরিষদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের স্থাপনা ৭ এপ্রিল বৃহস্পতিবার পরিদর্শন শেষে দুপুর ১২ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদের সভাপতিত্বে সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক একেএম আল গালিভ খান।

বিভিন্ন প্রকল্প পরিদর্শনের সময় জেলা প্রশাসকের সাথে ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ, উপজেলা সহকারী কমিশনার ভূমি মিথিলা দাস, বিএমডিএর সহকারী প্রকৌশলী শাহমোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু।

বিএমডিএ’র তত্ত্বাবধানে ‘চন্দনা খাল’ সেচ প্রকল্প এবং ভারত থেকে ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির লক্ষ্যে স্থাপিত পিজিসিবি’র প্রকল্প পরিদর্শন কালে জেলা প্রশাসক একেএম আল-গালিভ বলেন, ডেল্টা প্ল্যান তথা ব-দ্বীপ ।

পরিকল্পনা ২১০০’ কে দেশের ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে দেখছে সরকার।  বন্যা, নদী ভাঙ্গন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদী কৌশল হিসেবে আলোচিত ডেল্টা প্ল্যান ২১০০’ ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

তিনি আরো বলেন, ডেল্টা প্লানে ৬টি লক্ষ নির্ধারণ করা হয়েছে। এগুলো হলো  বন্যা ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিপর্যয় থেকে নিরাপত্তা নিশ্চিত করা, পানি ব্যবহারে অধিকতর দক্ষতা ও নিরাপদ পানি নিশ্চিত করা , সমন্বিত ও টেকসই নদী অঞ্চল এবং মোহনা ব্যবস্থাপনা নিশ্চিত করা, অন্ত ও আন্তঃদেশীয় পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য কার্যকর প্রতিষ্ঠান ও সুশাসন গড়ে তোলা এবং ভূমি ও পানি সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা ।

এরমধ্যে পরিকল্পনা বাস্তবায়নের জন্য কাজ শুরু করেছে প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত ডেল্টা গভর্নেন্স কাউন্সিল । ২০২০ সালের ১জুলাই ১২ সদস্যের এই কাউন্সিল গঠন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

সরকারের শতবর্ষী ডেল্টা প্লান পরিকল্পনায় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ দেওয়া হয়েছে বন্যা ও জলবায়ু পরিবর্তনের বিপর্যয় থেকে রক্ষার কৌশল খুঁজে বের করা । এর পরে রয়েছে পানির নিরাপত্তা । এছাড়া টেকসই নদী, নদীর পানির সুষ্ঠু ব্যবস্থাপনার কথাও বলা হয়েছে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.