শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:২৭ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
পুঠিয়ায় ভেজাল সার বালাইনাশকে সয়লাব

পুঠিয়ায় ভেজাল সার বালাইনাশকে সয়লাব

Puthia

কেএম রেজা, (নিজস্ব প্রতিবেদক) পুঠিয়া : রাজশাহীর পুঠিয়ায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনিয়ম গাফিলতির কারণে ভেজাল সার বালাইনাশক ডিলাররা বিক্রি করার অভিযোগ উঠেছে। এলাকার কৃষকদের অভিযোগ, বেশিরভাগ ডিলাররা ভেজাল সার বালাইনাশক বিক্রি করছে।

কিন্তু কর্মকর্তারা সবকিছু জানার পরও ডিলারদের বিরুদ্ধে কঠোর কোনো ব্যবস্থা গ্রহণ করছে না। এতে করে ডিলারদের মাধ্যমে প্রতিনিয়ত কৃষকরা প্রতারণার শিকার হচ্ছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ছয়টি ইউনিয়নে বিসিআইসি সার ডিলার রয়েছে আটটি। আর বিএডিসি সার ডিলার রয়েছে ১৩ জন। ছয়টি ইউপি এলাকায় সাব-সার ডিলার খুচরা বিক্রেতা রয়েছে ৬৩ জন।

এছাড়া বালাইনাশক ডিলার আছে প্রায় সাড়ে তিনশ মতো। উপজেলার পৌরসভাসহ ছয় ইউনিয়ন এলাকায় রাজনৈতিক প্রভাবখাটিয়ে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে টাকা দিয়ে যেখানে-সেখানে খুচরা রাসায়নিক সার ও বালাইনাশক বিক্রির দোকান হয়েছে। উপজেলা কৃষি অফিসের সঙ্গে ডিলারদের মাসিকচুক্তি থাকার ফলে ভেজাল সার বালাইনাশক বিক্রি করার একাধিক অভিযোগ রয়েছে।

তাদের নিকট থেকে চাষিরা সার বালাইনাশক ক্রয় করে প্রতিনিয়ত প্রতারণার শিকার হচ্ছেন। দেখা গেছে, উপজেলার বানেশ্বর ইউনিয়ন এলাকায় কৃষি অফিসের যোগসাজশে নিয়মবর্হিভূতভাবে বানেশ্বর বাজারে অবৈধভাবে এক ডজনের মতো সার কেনাবেচার দোকান গড়ে উঠেছে। এছাড়া ভালুকগাছি, শিলমাড়িয়া, বেলপুকুর, জিউপাড়াসহ পুঠিয়া সদরে গড়ে উঠেছে আরও অর্ধশতাধিক সার কেনাবেচার দোকান। বানেশ্বর এলাকার এক সাব-সার ডিলার অভিযোগ করে বলেন, বানেশ্বর এলাকায় আমরা মাত্র তিনজন সাব-সার ডিলার আছি। কিন্তু রাজনৈতিক প্রভাব দেখিয়ে প্রতিনিয়ত এই এলাকায় গড়ে উঠেছে অবৈধ সার কেনাবেচার দোকান।

এ বিষয়ে আমরা প্রতিবাদ জানালে তারা মারধরের হুমকি দেয়। এ বিষয়ে বারবার কৃষি কর্মকর্তাকে অভিযোগ দেয়া পরও তিনি অদ্যাবধি কোনো প্রকার ব্যবস্থা গ্রহণ করেনি। বর্তমানের বালাইনাশক ভেজালের জটিলতা বেশি দেখা দিয়েছে। বানেশ্বর বাজারের একাধিক স্থানে কৃষি অফিসের সঙ্গে বিশেষ সমঝোতা করে বিভিন্ন মোড়ক ব্যবহার করে ভেজাল জৈব দস্তা জিংক কারখানায় তৈরি করে বাজারজাত করছে।

বালাইনাশক ব্যবহার করে রোগ-বালাই যাচ্ছে না। ফসল ও জমির উর্বরতা কমে যাচ্ছে কৃষকদের। নাম প্রকাশে অনিচ্ছুক একটি মালটি ন্যাশনাল কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বাংলাদেশের ৬০ ভাগ বালাইনাশক আমরা কৃষকদের মাঝে বিক্রি করে থাকি। আমাদের কোম্পানি সরকারকে মোটা অংকের কর দিয়ে থাকেন। যে কোম্পানির মালিকরা সরকারকে কর দেয় না, ভূঁইফোর তাদের কথা কৃষি কর্মকর্তা শুনে। কারণ, কোম্পানির পক্ষ থেকে তাদের উপঢৌকন দেয়া হয়।

এজন্য উপজেলায় ভেজাল অবৈধ বালাইনাশকে সয়লাব হয়ে গেছে। আমরা মাঝে মধ্যে লিখিতভাবে অভিযোগ দিয়ে থাকি। কিন্তু কোনো পদক্ষেপ গ্রহণ করে না। পুঠিয়া উপজেলায় সার, বালাইনাশক তৈরি করার দুই একটি পণ্যের কয়েকটি কারখানার সরকারি অনুমোদন আছে। কিন্তু দুই-একটি পণ্যের অনুমোদন নিয়ে প্রতিদিন শত শত টন ভেজাল অবৈধ সার, বালাইনাশক কারখানাগুলোতে তৈরি করে তারা বিক্রি করছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শামসুন নাহার ভূঁইয়া বলেন, এই উপজেলায় যে কয়জন বিভিন্ন সার বালাইনাশক বাজারজাত করে থাকেন। তারা আমাকে বলেছেন, করোনার জন্য তারা কোনো পণ্য উৎপাদন করেননি। বানেশ্বর বাজারে ভেজাল সার ও বালাইনাশকের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমার নিকট ভেজাল সার বালাইনাশক বিক্রির ব্যাপারে কোনো তথ্য নেই। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.