শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ১২:০৮ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
গুরুদাসপুরে সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে মাঠ: ফুল আর মৌমাছির গুঞ্জনে মুখরিত

গুরুদাসপুরে সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে মাঠ: ফুল আর মৌমাছির গুঞ্জনে মুখরিত

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর : নাটোরের গুরুদাসপুর উপজেলায় ব্যাপক ভাবে সরিষার আবাদ করেছেন কৃষকরা। ফসলের মাঠগুলোতে এখন সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে। মাঠের পর মাঠ জুড়ে বিরাজ করছে থোকা থোকা হলুদ ফুলের দৃষ্টিনন্দন মনো মুগ্ধ কর দৃশ্য। সরিষার ফুল আকৃষ্ট করছে গুরুদাসপুরসহ গোটা চলনবিলাঞ্চল মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে। এবছর শরিষাসহ ভোজ্য তেলের দাম বেশি থাকায় বাড়তি লাভের আশায় কৃষকরা শরিষা চাষ বেশি করেছেন। আবহাওয়া অনুকুল থাকলে চলতি মওসুমে এ অঞ্চলে লাভ জনক সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সোমবার (৬ ডিসেম্বর) সরোজমিন গিয়ে দেখাগেছে, গুরুদাসপুর উপজেলার বিলশা, রুহাই,বামনবাড়িয়া এবং পাশের তাড়াশ উপজেলার কুন্দইল,কামারশোন এলাকার যেদিকে দৃষ্টি যায় শুধু সবুজের ফাঁকে হলুদের সমাহার। রাস্তার ধারে কিংবা ফসলের মাঠে সবুজের মাঝে চোখ ধাঁধানো হলুদ ফুল আর ফুল। ফুলের বিস্তীর্ণ মাঠে দূরন্ত শিশুরা মেতে উঠছে নানা রকমের খেলা ধূলায়। এছাড়াও পোকা-মাকড়সহ বিভিন্ন রোগ-বালাইয়ের আক্রমণ থেকে রক্ষা করতে সরিষার মাঠগুলোতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

এদিকে বিস্তীর্ন দিগন্তজুড়ে হলুদের গালিচার সেই অপরুপ দৃশ্য উপভোগ ও ক্যামেরা বন্দি করতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে শতশত বিনোদন প্রেমীরা আসছেন গুরুদাসপুরসহ চলনবিল অঞ্চলে। ফলে চলনবিলের মাঠ যেন পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। শরিষা ফুলের সাথে লক্ষ লক্ষ মৌমাছির গুঞ্জনে মহিত পুরো চলনবিলের মাঠ। এসুযোগ কাজে লাগাতে মৌ চাষিরা খেতের পাশেই মৌবাক্সে মধু সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

এমন দৃশ্য দেখতে আশা বিনোদন প্রেমী প্রভাষক সাজেদুর রহমান ও তার সহধর্মিনী মারজান রহমান বলেন, চলনবিলে সরিষা ফুলের হলুদ কার্পেটের প্রেমের টানে ছুটে এসেছি। পরিবারসহ ছবি উঠছি, অবসর সময় কাটছে আনন্দে।

উপজেলার খুবজীপুর ইউনিয়নের রুহাই গ্রামের কৃষক জামাল উদ্দিন জানান,স্বল্প সময়ে এ ফসল ঘরে তুলে একই জমিতে বোরো ধান চাষ করা যায়। একারেন আমরা শরিষা চাষ করে থাকি। এ বছর তিনি ৬ বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন। সরিষার গাছ যে সুন্দর দেখা যাচ্ছে তাতে কীট-পতঙ্গের আক্রমন না হলে সরিষার বাম্পার ফলন হবে।

গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তা হারুনুর রশীদ জানান, সরিষার আবাদের পরই জমিতে বোরো ধানের আবাদ করা যায়। অল্পসময়ে ২টি ফসল ঘরে ওঠে বলে কৃষকের শরিষা চাষে আগ্রহ বাড়ছে। তিনি জানান, এবছর উপজেলায় শরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৪ শত ৫ হেক্টর। তবে এবছর দ্রুত বিলের পানি নামায় লক্ষ্যমাত্রার চেয়ে অধিক চাষ হয়েছে। তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা বলেন, এবছর তাড়াশ উপজেলায় ৪ হাজার ৫শত ৯০ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.