শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৫:৩৫ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
রাজধানীতে প্রতিবন্ধীর চলাচলে ভরসা রিকশা

রাজধানীতে প্রতিবন্ধীর চলাচলে ভরসা রিকশা

ডেস্ক রির্পোট : প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াতের জন্য উপযুক্ত নয় রাজধানী ঢাকার রাস্তা ও গণপরিবহন। এ জন্য প্রতিবন্ধীরা বাধ্য হয়েই রিকশা বা সিএনজি চালিত অটোরিকশায় যাতায়াত করেন। জরিপে দেখা গেছে, ঢাকায় বসবাসকারী প্রতিবন্ধীদের মধ্যে ৪৫ শতাংশেরই যাতায়াতের প্রধান মাধ্যম রিকশা। সিএসজিতে ওঠেন ২২ শতাংশ। আর বাস অথবা পায়ে হেঁটে যাতায়াত করেন মাত্র ১১ শতাংশ। গণপরিবহন এবং রাস্তাগুলোও প্রতিবন্ধীবান্ধব নয়। ফলে তাঁরা গণপরিবহন এবং হেঁটে চলাচলে আগ্রহী হন না।

‘ঢাকার রাস্তায় প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াতকালীন সমস্যা’ শীর্ষক এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আয়োজিত এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করা হয়।

অধ্যাপক মোসলেহ উদ্দীন হাসানের তত্ত্বাবধানে গবেষণাটি করেন মুশফিকুর রহমান ভুইয়া। গবেষণার সময় ছিল ২০১৮ সাল থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত। চলাচলের জন্য কোনো ব্যক্তি, যন্ত্র বা হুইলচেয়ারের প্রয়োজন হয় এমন প্রতিবন্ধীদের ওপর জরিপটি চালানো হয়।

সভায় বলা হয়, প্রতিবন্ধী ব্যক্তিরা চলাচলের ক্ষেত্রে সব সময়ই ভোগান্তির মুখে পড়েন। রাস্তা এবং ফুটপাত প্রতিবন্ধীদের হেঁটে চলাচলের উপযুক্ত নয়। এ ছাড়া ফুটপাতে মোটরসাইকেল চলাচলের কারণেও প্রতিবন্ধী ব্যক্তিরা সমস্যায় পড়েন। গণপরিবহনেও প্রতিবন্ধীরা স্বাচ্ছন্দ্য নন। অনেক গণপরিবহনের হেলপার প্রতিবন্ধীদের তুলতে চান না। গণপরিবহনে হুইলচেয়ার রাখারও ব্যবস্থা নেই।

এসব কারণে প্রতিবন্ধীরা বাধ্য হয়েই রিকশা অথবা সিএনজি চালিত অটোরিকশায় বেশি যাতায়াত করেন। কিন্তু এই দুধরনের বাহনে চড়তেও বিপত্তিতে পড়তে হয় প্রতিবন্ধী ব্যক্তিদের। কারণ রিকশা উঁচু হওয়ায় এতে ওঠা কষ্টসাধ্য। অন্যদিকে সিএনজিতে হুইলচেয়ার ও ক্রাচ রাখার ব্যবস্থা থাকে না। এই দুটি বাহনে চড়তে গেলে অতিরিক্ত ভাড়াও গুনতে হয় প্রতিবন্ধী ব্যক্তিদের।

সভার আলোচক ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক প্রতিবন্ধীদের যাতায়াত সহজ করতে মেট্রোরেলে বিভিন্ন ব্যবস্থা রাখার কথা তুলে ধরেন। তিনি জানান, মেট্রোরেলের প্রতিটি স্টেশন এবং রেলের কামরায় প্রতিবন্ধীদের হুইলচেয়ার এবং ক্রাচ রাখার ব্যবস্থা থাকবে। প্রতিবন্ধী ব্যক্তিরা কারও সহায়তা ছাড়া একাই যাতায়াত করতে পারবেন এমন ব্যবস্থাও রাখা হয়েছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন করেন অধ্যাপক মোসলেহ উদ্দীন হাসান। তিনি বলেন, ‘যেহেতু বেশির ভাগ প্রতিবন্ধী ব্যক্তিকে তাঁদের যাত্রার প্রথম অংশ বা শেষ অংশে রিকশা বা ফুটপাত ব্যবহার করতে হয়, তাই মেট্রোরেল প্রতিবন্ধীবান্ধব হলেও তাঁরা সেটা ব্যবহার করতে পারবেন না। এ জন্য রিকশা, রাস্তা এবং ফুটপাতগুলো প্রতিবন্ধীদের চলাচল উপযোগী করাটা সবার আগে দরকার।

শুধু তাই নয়, সব ধরনের বাহনের নকশা পরিবর্তন করে সেগুলো প্রতিবন্ধীবান্ধব করা উচিত। সেই সঙ্গে গণপরিবহনে প্রতিবন্ধী আসন সংরক্ষণ আইন প্রয়োগ নিশ্চিত করা আবশ্যক।’ সূত্র : আজকের পত্রিকা

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.