রবিবর, ২৬ মে ২০২৪, সময় : ০৬:১৬ am

সংবাদ শিরোনাম ::
রাজশাহীতে মোবাইলসহ এক ছিনতাইকারী গ্রেপ্তার মোংলা-পায়রায় ৭ নম্বর সংকেত, ৪০৫ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় রেমাল? বাগমারায় কৃষককে কোপাল পরাজিত প্রার্থীর সমর্থকরা বাগমারায় ইউএনও’র হস্তক্ষেপে যুবলীগ নেতার অবৈধ পুকুরখনন বন্ধ নিয়ামতপুরে বীরমুক্তিযোদ্ধা সেনা সদস্যের মৃত্যু, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন বাগমারায় শত্রুতার জেরে কলেজ শিক্ষকের ২২টি আমগাছ কেটেছে দূর্বৃত্তরা বড়লোকের পাশাপাশি দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে : প্রধানমন্ত্রী ঠাকুরগাঁওয়ে স্বর্ণের খোঁজে মাটি খুঁড়ছেন সহস্রাধিক মানুষ বাগমারায় নিখোঁজের ১৫ দিনেও সন্ধান মিলেনি গৃহবধূ শাবানার তানোরে পল্লীবিদ্যুতের মিটার গোপণে স্থানান্তর, থানায় মামলা বাংলাদেশি কমিউনিটি এবার কি মন্ত্রী পাচ্ছে ব্রিটেনে? পোস্ট অফিসে জমানো টাকার হদিস নেই, নারীর আত্মহত্যার চেষ্টা কাঠগড়ায় অঝোরে কাঁদলেন শিলাস্তি, ৮ দিনের রিমান্ড মঞ্জুর বিএনপি আন্দোলনের বিষয়ে এখনও ভুগছে সিদ্ধান্তহীনতায় আজিম এমপির খণ্ডিত লাশ ব্রিফকেসে নিয়ে বের হন শিমুল ভূঁইয়া এমপি আজীমকে খুনের আগেই লাশ গুমের পরিকল্পনা করা হয় শরিকদের অবমূল্যায়নের অভিযোগ, সান্ত্বনা জোটনেত্রী শেখ হাসিনার দোষে দোষ খোঁজে, আলোতে খোঁজে ভালো! রাজু আহমেদ সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ ঝিনাইদহ-৪ আসনের এমপি হত্যাকাণ্ডে জড়িত কে এই শিলাস্তি রহমান
‘ভালো মা’ হওয়ার উপায় বললেন কাজল

‘ভালো মা’ হওয়ার উপায় বললেন কাজল

নারীদের ওপর ‘ভালো মা’ হওয়ার চাপ নিয়ে কথা বলেছেন বলিউড অভিনেত্রী কাজল। সেই সঙ্গে সত্যিকারের মা হওয়ার উপায় বাতলে দিয়েছেন তিনি। মুম্বাইয়ের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাজল বলেন, ভালো মা মানেই সন্তানকে স্কুলে নিতে যাওয়া আর টিফিন বানিয়ে দেওয়া নয়।

তিনি বলেন, সমাজ অনেক কিছু শেখাতে চায়, তবে সেসব নিয়ম শুনে এবং মেনে মোটেই ‘ভালো মা’ বা ‘মন্দ মা’ হওয়া যায় না। সন্তানকে ভালোভাবে বোঝা, তার অনুভূতিকে গুরুত্ব দেওয়া এবং তাকে সঠিকভাবে গড়ে তোলার মধ্যেই মায়ের কৃতিত্ব।

কাজল এমনই একজন অভিনেত্রী, যিনি বলিউডের সেই নব্বইয়ের দশক থেকে এখন পর্যন্ত নিজের গুরুত্ব ধরে রেখেছেন সমানভাবে। অভিনয়জীবনে দর্শকদের তিনি উপহার দিয়েছেন জনপ্রিয় অনেক সিনেমা। আর মা হিসেবেও সফল। অজয়-কাজলের ঘর আলো করে এসেছে দুই সন্তান।

সাম্প্রতিক ওয়েব সিরিজ ত্রিভঙ্গতে অনুরাধা নামক এক মায়ের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

সেটি ঘিরেই কথা ওঠে অভিভাবকত্ব নিয়ে। এই অভিনেত্রী বলেন, ‘ভালো মা’ হয়ে ওঠার চাপটা কখনই কমতে চায় না নারীদের ওপর থেকে। সন্তানকে স্কুল থেকে নিতে না গেলে, তার জন্য নিজের হাতে টিফিন না বানালে নারীদের আর ‘ভালো মা’ হয়ে ওঠা হয় না। ফলে সমস্যা হলো এই যে, খারাপ মা বানিয়ে দেওয়ার কারণের অভাব ঘটে না। এই অভিনেত্রী বলেন, ভালো মা হয়ে ওঠার মতো উপলক্ষের বড়ই অভাব। এদিকে মেয়েদের ওপরে সমাজের এক সাংঘাতিক চাপ থাকে ভালো মা হয়ে ওঠার জন্য।

কর্মজীবী মা ও দিনভর বাড়িতে ব্যস্ত থাকা মায়েদের মধ্যে সামাজিক বিভাজন প্রসঙ্গেও কথা বলেন কাজল।

তিনি বলেন, যে মায়েরা দিনভর বাড়িতে থাকেন ও সন্তানের যত্ন নেন, তাদের আমি মুগ্ধ হয়ে দেখি। তাদের মতো ক্ষমতা সবার থাকে না।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা। আজকের তানোর 

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.