শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:২৭ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
এসএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিতি বাড়ল ২০ হাজার

এসএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিতি বাড়ল ২০ হাজার

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নিয়ন্ত্রণকক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ে মোট পরীক্ষার্থী ছিল ৮ লাখ ৩ হাজার ৪৭৯ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৭ লাখ ৮৫ হাজার ৭৪৬ জন। অর্থাৎ অনুপস্থিত ছিল ১৭ হাজার ৭৩৩ জন। পরীক্ষায় বরিশাল ও কুমিল্লা শিক্ষা বোর্ডে একজন করে পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে হিসাববিজ্ঞান বিষয়ে মোট পরীক্ষার্থী ছিল ৩ লাখ ২৯ হাজার ৮৭০ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৩ লাখ ২৪ হাজার ৫০ জন। বাকি ৫ হাজার ৮২০ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এই বিষয়ে বরিশাল শিক্ষা বোর্ডের একজনকে বহিষ্কার করা হয়েছে।

করোনার সংক্রমণ সহনীয় মাত্রায় পৌঁছানোয় পুনর্বিন্যাস করা সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা নেওয়া হচ্ছে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ওপর, সময়ও কমিয়ে দেড় ঘণ্টা করা হয়েছে।

অবশ্য পরীক্ষার প্রশ্নপত্রে উল্লেখ থাকা সময় নিয়ে কোনো কোনো অভিভাবকের মনে প্রশ্ন উঠেছে। কারণ, পরীক্ষা হচ্ছে দেড় ঘণ্টায়, কিন্তু প্রশ্নপত্রে সময় লেখা থাকছে বেশি। আজ অনুষ্ঠিত হিসাববিজ্ঞানের (সৃজনশীল) প্রশ্নপত্রে সময় লেখা ছিল ২ ঘণ্টা ৩০ মিনিট। একইভাবে আগের দিন পদার্থবিজ্ঞানের (সৃজনশীল) প্রশ্নপত্রে সময় লেখা ছিল ২ ঘণ্টা ৩৫ মিনিট।

এ বিষয়ে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, এসব প্রশ্নপত্র ছাপা হয় আগেই। কিন্তু করোনার সংক্রমণ বিবেচনায় পরে দেড় ঘণ্টা পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। তাই পরীক্ষার বেশ আগেই সংশ্লিষ্ট সবাইকে পরিবর্তিত সময় ও প্রশ্নের নম্বর বণ্টনের বিষয়টি জানানো হয়েছে। পরীক্ষার সূচিতেও দেড় ঘণ্টায় পরীক্ষা নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। এ নিয়ে বিভ্রান্তির কিছু নেই। সূত্র : প্রথমআলো

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.