শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:৩৯ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
নগরীতে শিল্পনগরী ঘিরে অর্থনীতিতে নতুন দিগন্তের আশা

নগরীতে শিল্পনগরী ঘিরে অর্থনীতিতে নতুন দিগন্তের আশা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে বিসিক শিল্পনগরী-২ প্রকল্প ঘিরে অর্থনীতি ও কর্মসংস্থানে বড় এক জোয়ারের হাতছানি দেখা দিয়েছে। ১৭২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে বিসিক শিল্পনগরী-২ প্রকল্প। যার কাজ প্রায় সম্পন্নের পথে। শিল্পনগরীটি চালু হলে এ অঞ্চলে নতুন ২৯৬টি শিল্প কারখানা স্থাপনসহ ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
শিক্ষানগরী হিসেবে রাজশাহী পরিচিত লাভ করলেন শিল্প কারখানার বেশ অভাব। সেজন্য এ অঞ্চলের মানুষ যে হারে শিক্ষিত হচ্ছে সেই হারে কর্মসংস্থানে প্রবেশ করতে পারে না। কর্মসংস্থানের জন্য তাদের ছুটতে হয় ঢাকাসহ দেশের অন্যসব জেলায়। সেই প্রেক্ষপট পরিবর্তনে চেষ্টা চালিয়ে যাচ্ছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শিল্পাঞ্চল প্রতিষ্ঠা ও বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিসিক শিল্পনগরী-২ স্থাপনে রাসিক মেয়র আন্তরিকভাবে কাজ করেন। তার প্রচেষ্টায় অবশেষে ‘রাজশাহী বিসিক শিল্পনগরী-২’ প্রকল্প অচিরেই আলোর মুখ দেখতে যাচ্ছে। আর এটি চালু হলে রাজশাহী অঞ্চলের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। পাশাপাশি বিশেষায়িত একটি শিল্পনগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর জনগণের দীর্ঘদিনের আকাঙ্খাও পূরণ হবে।
রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন তার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ি গত বছরের ৪ জুলাই রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ভূমি উন্নয়ন কাজের উদ্বোধন করেন। এ বড় প্রকল্পটি শেষ হলে এ অঞ্চলের প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে বিসিকের উর্ধ্বতন কর্মকর্তরা আশা করছেন।
শনিবার সকালে সরেজমিন ঘুরে দেখা যায়, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) উদ্যোগে রাজশাহীর পবা উপজেলার কেচুয়াতৈল এলাকায় বাস্তবায়নাধীন ‘বিসিক শিল্পনগরী-২’ প্রকল্পের কাজ চলছে। পঞ্চাশ একর জমিতে ১৭২ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন এ প্রকল্পের প্রায় ৮০ শতাংশের বেশি কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।
অতিমারী করোনায় (কভিড-১৯) ‘বিসিক শিল্পনগরী-২’ প্রকল্পের কাজের গতি শ্লথ করতে পারেনি। বিসিক-পরিচালনা পর্ষদের সময়োপযোগি মনিটরিং অব্যাহত থাকায় করোনাকালেও প্রকল্পের কাজের গতি দুর্বার হওয়ায় প্রকল্প-কাজ এখন সমাপ্তির পথে।
বাস্তবায়নাধীন এই প্রকল্পের ভূমি উন্নয়ন কাজ ও বাউন্ডারি ওয়াল নির্মাণ ইতোমধ্যে শেষ হয়েছে। ড্রেনসহ অন্যান্য স্থাপনা ও অবকাঠামো নির্মাণের কাজ পুরাদমে চলছে।
রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা। এরমধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকায় শিল্প স্থাপনের সকল অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালর্ভাট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস, পানি সংরক্ষণের জন্য পুকুর ইত্যাদি স্থাপন করা হচ্ছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের বাস্তবায়ন-কাজ সম্পন্ন করার কথা রয়েছে।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) ভারপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক জাফর বায়েজীদ বলেন, প্রকল্প বাস্তবায়নের যে কাজ তা আগের যে মেয়াদে শেষ হওয়ার কথা তার মধ্যেই শেষ হবে। তবে বিদ্যুৎ ও গ্যাস সংযোগের বিষয়টি আমাদের হাতে নেই। এই দুই সংযোগ নিয়েও কাজ চলছে।
বিসিক রাজশাহীর ভারপ্রাপ্ত উপ মহাব্যবস্থাপক জাফর বায়েজীদ আরও জানান, রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পে সর্বমোট ২৯৬টি প্লট থাকবে। তিন ক্যাটাগরিতে এসব প্লট নির্মাণ করা হয়েছে। এ- ক্যাটাগরির প্লট ৬ হাজার স্কয়ার ফিট, বি-ক্যাটাগরির প্লট ৪ হাজার ৫০০ স্কয়ার ফিট ও স্পেশাল প্লটগুলো ৩ হাজার থেকে ৭ হাজার স্কয়ার ফিট।
তিনি বলেন, আমরা আশা করছি এ বিসিক শিল্প এলাকা চালু হলে এ অঞ্চলের ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। এ কর্মসংস্থানের সংখ্যা আরো বাড়তে পারে। সেটি নির্ভর করছে কি ধরনের শিল্প স্থাপন করা হচ্ছে তার উপরে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.