শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৪৪ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
নিয়ামতপুরে যৌন নির্যাতন প্রতিরোধে কিশোরীদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ সমাপ্ত

নিয়ামতপুরে যৌন নির্যাতন প্রতিরোধে কিশোরীদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক, নিয়ামতপুর : নওগাঁর নিয়ামতপুরে বেসরকারী সংস্থা ডাসকোর উদ্যোগে প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য সামাজিক অংশীদারিত্বের উন্নয়ন বৃদ্ধির লক্ষ্যে নারীদের ৫দিন ব্যাপি আত্মরক্ষামূলক প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

১৪ নভেম্বর বেলা ১১টায় নিয়ামতপুর সদর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনের হল রুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ শুরুর দিনে নিয়ামতপুর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন এবং নিয়ামতপুর উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বধোন করেন এবং যৌন নির্যাতন প্রতিরোধে সকলের ভূমিকা ও করণীয় ব্যাখ্যা করেন এবং সেই সাথে মেয়েদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণের প্রশংসা করে এর বিস্তার ঘটনোর উপর গুরুত্ব আরোপ করেন।

অতিথি মহোদয় বলেন, কোথাও কোন ধরনের যৌন নির্যাতনমূলক ঘটনা দেখলে তাদের মোবাইল নাম্বারে ফোন করে জানালে সাথে সাথে প্রশাসনিক ব্যবস্থা নিবে। প্রশিক্ষণ পরিচালনা করেন জাতিয় পর্যায়ের খেলোয়াড় রাজশাহী থেকে আগত ব্লাক বেল্ট অধিকারী শম্পা আক্তার। আরো উপস্থিত ছিলেন নিয়ামতপুর সদও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলুর রহমান নঈম, বিশিষ্ঠ সমাজ সেবক ও নওগাঁ জেলা আওয়ামীলীগের অন্যতম সদস্য আবেদ হোসেন মিলন ও প্রকল্প ব্যবস্থাপক আব্দুর রাজ্জাক।

মানবাধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়ন, যৌন নির্যাতন ও বাল্য বিয়ে প্রতিরোধে বিএমজেড এর আর্থিক সহায়তা ও আন্তর্জাতিক সংস্থা নেট্জ বাংলাদেশের সহযোগিতায় ডাসকো ফাউন্ডেশন রাজশাহী ”প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য সামাজিক অংশীদারিত্বের উন্নয়ন বৃদ্ধি” প্রকল্পের আওতায় মাধ্যমিক স্কুল পর্যায়ের কিশোরী মেয়েদের ৫ দিন ব্যাপি আত্মরক্ষামূলক প্রশিক্ষণ প্রদান করছে।

এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্যসমূহ হলো নারীর অধিকার সংরক্ষণ ও প্রতিষ্ঠা, নারীর প্রতি বৈষম্য এবং নির্যাতন প্রতিরোধ, মানবাধিকার বিষয়ে প্রতিবাদি কন্ঠস্বর বৃদ্ধি, অপ্রত্যাশিত যৌন আক্রমন থেকে নিজেকে রক্ষা করা, নিজের সহপাঠি, বন্ধু, ভাইবোনদের নিজেকে রক্ষা করার কৌশল শিখানোর মাধ্যমে স্কুলসহ নিজের এলাকা যৌন নির্যাতন মুক্ত পরিবেশ গঠণে ভুমিকা পালন করা।

উক্ত উদ্দেশ্যসমূহ সামনে রেখে ডাসকো ফাউন্ডেশন নওগাঁ জেলার নিয়ামতপুর ও পত্নীতলা এবং রাজশাহী জেলার তানোর ও গোদাগাড়ী উপজেলার মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের ৮০ জন কিশোরী মেয়েকে এই প্রশিক্ষণ প্রদান করছে। তারই ধারাবাহিকতায় নিয়ামতপুর উপজেলার সদর ইউনিয়ন পরিষদের হল রুমে ২১ জন প্রশিক্ষণার্থীর ৫ দিন ব্যাপি আত্মরক্ষামূলক প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে। আজ উক্ত প্রশিক্ষণ সমাপ্তির দিন। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.