শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৪:০৭ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
তানোরের ৬টিসহ সারাদেশের ৮৩৭ ইউপিতে ভোটগ্রহন চলছে

তানোরের ৬টিসহ সারাদেশের ৮৩৭ ইউপিতে ভোটগ্রহন চলছে

ডেস্ক রির্পোট : ব্যাপক সংঘর্ষের মধ্যে দেশজুড়ে আজ বৃহস্পতিবার ইউনিয়ন পরিষদের (ইউপি) দ্বিতীয় দফা নির্বাচনে ভোট গ্রহণ চলছে। আজ (১১ নভেম্বর) সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহন চলবে বিকেলে ৪টা পর্যন্ত। প্রচারের শেষ মুহূর্তেও প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া গেছে। নির্বাচন কমিশন (ইসি) সতর্ক অবস্থায় থাকার কথা বললেও আজ ভোটে সহিংসতার আশঙ্কা রয়েছে।

দ্বিতীয় দফার ৮৪৮টি ইউপির তফসিল ঘোষণা করা হলেও আজ ভোট হবে ৮৩৭তে। চারটির ভোট স্থগিত করা হয়েছে। একটির ভোট বাতিল করেছে ইসি। আর পাঁচটিতে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ২৬টি ইউপিতে ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।

গণমাধ্যমের হিসাব অনুযায়ী চলতি বছরে প্রথম ও দ্বিতীয় দফার ইউপি নির্বাচনে এখন পর্যন্ত মারা গেছেন প্রায় ৪৬ জন। আইন ও সালিস কেন্দ্র (আসক)-এর হিসাবে চলতি ৩১ অক্টোবর পর্যন্ত ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় মারা গেছে ৪০ জন। ২১০টি সহিংসতার ঘটনায় আহত হয়েছেন আরও দুই হাজার ৫৪৩ জন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, ভোট গ্রহণ উপলক্ষে প্রতিটি কেন্দ্র পাহারায় থাকবে ২০ জনের নিরাপত্তা দল। নির্বাচনী অপরাধের বিচার ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় নিয়োজিত থাকবেন ৬৭০ জন বিচারিক ও নির্বাহী হাকিম। এ ছাড়া পুলিশ, আনসার, বিজিবি, র‍্যাব ও কোস্টগার্ড ভ্রাম্যমাণ এবং স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করবে। ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ৮১ জন, সংরক্ষিত আসনের সদস্যপদে ৭৩ জন ও সাধারণ আসনের সদস্যপদে ২০৩ জন নির্বাচিত হয়েছেন।
৮৩৮ ইউপিতে চেয়ারম্যান পদে ৩ হাজার ৩১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া সংরক্ষিত সদস্যপদে ৯ হাজার ১৬১ ও সাধারণ সদস্যপদে ২৮ হাজার ৭৪৭ অর্থাৎ মোট ৪১ হাজার ২১৮ প্রার্থী ভোটের লড়াইয়ে রয়েছেন। এরমধ্যে আইনি জটিলতার কারণে শুধুমাত্র রাজশাহীর তানোর উপজেলার সরনজাই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন স্থগিত করা হয়েছে। বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে সরনজাই ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিতের নির্দেশ দেন তিনি।

ফলে সচিবালয়ের এমন চিঠির প্রেক্ষিতে গত (১০ নভেম্বর) বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তানোর উপজেলা নির্বাচন অফিসার ও সরনজাই ইউপি নির্বাচনে রিটার্নিং অফিসার দায়িত্বরত গোলাম মোস্তফা সরনজাই ইউপি নির্বাচন স্থগিত ঘোষণা দিয়ে নোটিশ জারি করেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার সরনজাই ইউপিতে নৌকা প্রতিকের মানোনীত প্রার্থী ইউনিয়ন আ’লীগ সভাপতি ও বর্তমান ইউপি চেয়ারম্যান আব্দুল মালেক ২২ লক্ষ টাকা ঋণ খেলাপির দায়ে বাছাইয়ের দিনে তাঁর প্রার্থীতা বাতিল করা হয়। পরে মালেক তার অংশিক ঋণ পরিষদ করে জেলা নির্বাচন অফিসে আপিল করেন। জেলা নির্বাচন অফিস আপিল শোনানীতেও তার প্রার্থীতা বাতিল করে দেন। নিরুপাই মালেক হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে তার প্রার্থী ফিরে পান।

এতে মটরসাইকেল প্রতিকের প্রতিপক্ষ চেয়ারম্যানপ্রার্থী উপজেলা আওয়ামী লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক আবু সাইদ বিরোধীতা করে আইনজীবি দ্বারা মালেকের প্রার্থীতা বৈধতা নিয়ে হাইকোর্টে আপিল শুনালি করেন। ফলে গত (৮ নভেম্বর) সোমবার মহামান্য হাইকোর্ট আব্দুল মালেকের প্রার্থীতা বাতিল ঘোষনা করে। কিন্তু এরই মধ্যে ব্যালটে নৌকা প্রতিকের প্রার্থী থাকলেও হাইকোর্টের আদেশে নৌকার প্রার্থীতা বাতিল ঘোষনা করায় জটিলতার সৃষ্টি হয়। এহেন প্রেক্ষিতে সচিবালয়ের চিঠি হাতে পেয়ে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার সরনজাই ইউপি নির্বাচন স্থগিত ঘোষনা করে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের নোটিশ প্রদান করেন।

এব্যাপারে তানোর উপজেলা নির্বাচন অফিসার গোলাম মোস্তফা বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে সরনজাই ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে। পরবর্তী নিদের্শনায় প্রয়োনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান এই নির্বাচন কর্মকর্তা।

দ্বিতীয় ধাপের ভোটে ১৭টি দল প্রার্থী দিয়েছে। এরা হলো আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাতীয় পার্টি, জাতীয় পার্টি-জেপি, কংগ্রেস, জাকের পার্টি, জাসদ, সিপিবি, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, বাসদ, বাংলাদেশ খেলাফত মজলিস, খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম, ওয়ার্কার্স পার্টি, ইসলামী ঐক্যজোট ও ন্যাশনাল পিপলস পার্টি।

শেষ মুহূর্তেও ব্যাপক সংঘর্ষ
আমাদের সিলেট প্রতিনিধি জানান, সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নে নৌকা প্রার্থীর এক সমর্থককে পিটিয়েছেন প্রতিপক্ষের লোকেরা। গত মঙ্গলবার মধ্যরাতে এ ঘটনা ঘটে। এর আগেও একই এলাকায় দুই পক্ষের মধ্যে একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে।

কুমিল্লা প্রতিনিধি জানান, মেঘনা উপজেলার মানিকারচর ইউনিয়নে নৌকার প্রার্থীর অফিসে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। নৌকার প্রার্থী জাকির হোসেনের অভিযোগ, বিদ্রোহী প্রার্থীর হারুন অর রশিদের কর্মী-সমর্থকেরা তাঁর নির্বাচনী অফিসে এই হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছেন। গত মঙ্গলবার রাত ১২টার দিকে এ ঘটনা ঘটে। এ ছাড়া হামলার ঘটনার পর পুলিশ মানিকারচর বাজারসংলগ্ন মসজিদের পাশে একটি পরিত্যক্ত জায়গা থেকে ৫টি পেট্রলবোমা উদ্ধার করে। এ ঘটনায় মেঘনা থানায় পৃথক দুটি মামলা হয়েছে।

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় নির্বাচনকে কেন্দ্র করে বাউশিয়া ইউপি চেয়ারম্যান মো. মিজানুর রহমান প্রধান ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আহমেদ রুবেলের সমর্থকদের মধ্যে একাধিক স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। গতকাল ভোরে উপজেলার ইমামপুর ইউনিয়নের মাথাভাঙ্গা গ্রামে ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ভবেরচর বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটেছে। এতে গুরুতর আহত হন চেয়ারম্যানের ছোট ভাই বাউশিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রাসেল প্রধান (৩২), তাঁর সহযোগী মো. সজিব (৩১) ও আহমেদ রুবেল (৩২)।

নেত্রকোনা সদর উপজেলার লক্ষ্মীগঞ্জ ও রৌহা ইউনিয়নে প্রতিপক্ষ প্রার্থীর সমর্থকদের ওপর হামলা হয়েছে। মোটরসাইকেল ভাঙচুর ও আওয়ামী লীগের আঞ্চলিক কার্যালয়ে ইউপি নির্বাচনের নৌকা প্রতীকের নির্বাচনী ক্যাম্পে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। মাদারীপুরের কালকিনিতে ইউপি নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর মধ্যে সংঘর্ষে আহত হয়েছে অন্তত ২০ জন। এ সময় শতাধিক ককটেল ও হাতবোমা বিস্ফোরিত হয়। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

নির্বাচনী প্রচারণার শেষ দিনে চাঁদপুর সদর উপজেলার ১ নম্বর বিষ্ণুপুর ইউনিয়নে সহিংসতায় ৭ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সংঘর্ষ নিয়ে যা বললেন সিইসি
নির্বাচন নিয়ে চলমান সংঘর্ষ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বলেই ইউপি নির্বাচনে উত্তেজনা বেড়েছে। ইউপি নির্বাচনে সহিংসতা এড়াতে রাজনৈতিক দল ও প্রার্থীদের সহনশীল হওয়ার আহ্বান জানান তিনি। গতকাল বুধবার নিজ কার্যালয়ে চতুর্থ ধাপে ভোট গ্রহণের তফসিল ঘোষণার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, সহিংসতা অপ্রত্যাশিত, আগে থেকে কেউই প্রস্তুত থাকে না, হঠাৎ হয়ে যায়।

আরও ৮৪০ ইউপির তফসিল ঘোষণা 
ইউপি নির্বাচনের চতুর্থ ধাপে আগামী ২৩ ডিসেম্বর দেশের ৮৪০টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ করা হবে। ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এ তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ২৫ নভেম্বর। বাছাই ২৯ নভেম্বর। আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৩ থেকে ৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর। আর ভোট গ্রহণ হবে ২৩ ডিসেম্বর। একই তফসিলে তিনটি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.