শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৬:৪৭ pm

সংবাদ শিরোনাম ::
তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল
তানোরে আমনক্ষেতে ঘর তৈরির চেস্টা, রক্তক্ষয়ী সংর্ঘষের আশঙ্কা

তানোরে আমনক্ষেতে ঘর তৈরির চেস্টা, রক্তক্ষয়ী সংর্ঘষের আশঙ্কা

আশরাফুল ইসলাম রনজু, নিজস্ব প্রতিবেদক :
আমনের ভরা মৌসুম। ধান ক্ষেতে এখন সোনালী রঙ ধরেছে। ক’দিন পরেই কাটা হবে ধান। এরই মধ্যে ভূমিদস্যু আদিবাসী লাঠিয়াল বাহিনী ওই জমি দখলে নিতে ধান ক্ষেতের ভিতরেই ঘরের চালা তোলার জন্য টাম্বু গেরেছেন। কিন্তু সংশ্লিষ্ট আদালত ওই সম্পত্তির উপরে গত ৭ নভেম্বর ১৪৪ ধারা জারি করেছেন। তবুও তা মানছেন না দখলকারীরা। সম্প্রতি ঘটনাটি ঘটেছে গত ২ নভেম্বর রাজশাহীর তানোর উপজেলার একান্নপুর গোয়ালপাড়া গ্রামে।

মামলার এজাহার ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার নারায়নপুর গ্রামের মফিজুল ইসলাম, দুরুল হোদা ও মুনসুর রহমান দীর্ঘ প্রায় ৪৫ বছর ধরে ভেস্টেট প্রোপাইটি সম্পত্তি সরকারি সেরেস্তায় কর পরিশোধ করে শান্তিপূর্ণভাবে ভোগ-দখল করে আসছেন। যার প্রস্তাবিত খতিয়ান নম্বর ৩৬৬/১। আরএস দাগ নম্বর ১২৩৬। জমির পরিমান ২.৬৮ একরে উপরে। অদ্যবধি মফিজুল ইসলাম দিগর নামে সরকারের সেরেস্তায় খাজনা পরিশোধ হয়ে আসছে।

কিন্তু এঅবস্থায় কু-চক্রের দ্বারা প্রভাবিত হয়ে নারায়নপুর উঁচাডাঙ্গা গ্রামের ভূমিদুস্য অনিল সরেন, জসেব টুডু, শিমুল টুডুসহ ২০-৩০ জন নামধারী আদিবাসী সম্প্রদায়ের লোকজন লাঠিয়াল বাহিনী মোটা অংকের টাকার বিনিময়ে মফিজুল ইসলাম দিগরের আমনক্ষেত জোরপূর্বক দখলের চেষ্টা করে আসছেন। এহেন প্রেক্ষিতে মফিজুল নিরুপাই হয়ে সংশ্লিষ্ট আদালতে ১৪৪ ধারায় মামলা করেন। মামলার প্রেক্ষিতে আদালতের বিচারক উক্ত জমি বেদখল থেকে রক্ষার জন্য ও আইন-শৃংখলা রক্ষার্থে তানোর থানার ওসিকে নির্দেশ প্রদান করেন। সম্প্রতি ৭ নভেম্বর আদালতের এমন নিদের্শনা পেয়ে ওসি উভয়পক্ষকে উক্ত সম্পত্তির উপরে আইন-শৃংখলা রক্ষার্থে নোটিশ প্রদান করেন।

এবিষয়ে দুরুল হোদা বলেন, গত ৭ নভেম্বর জেলা রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সম্পত্তির দখল নিয়ে যেন দাঙ্গাহাঙ্গামা, মারামারি ও আইন-শৃখলা ভঙ্গ হতে পারে এমন ভেবে ফৌজদারী কার্যবিধি আইনে ১৪৪ ধারা দায়ের করে আদালত স্থানীয় প্রশাসনকে বাস্তবায়ন করার নির্দেশ প্রদান করেন। তিনি আরও বলেন, দখলকারী অনিল সরেন দিগর মোটা অংকের টাকার বিনিময়ে তাদের দখলীয় সম্পত্তিতে ঘর তৈরির চেষ্টা করছেন। স্থানীয় প্রশাসন আদালতের নির্দেশ মত শুধু মাত্র বাদী ও বিবাদীগণকে একটি করে নোটিশ প্রদান করেই দায় সেরেছেন। ফলে প্রশাসনের এমন উদাসিনতায় ধান কর্তনের সময় যে কোন ধরণের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন বলে জানান তিনি।

এবিষয়ে তানোর থানা অফিসাস ইনচার্জ (ওসি) রাকিবুল হাসান বলেন, আদালতের নির্দেশ পেয়ে বিবাদীকে সম্পত্তির উপরে যেতে নিষেধ করে নোটিশ প্রদান করা হয়েছে। এতে কোন পক্ষ যদি আইন ভঙ্গ করেন তাহলে আদালতকে বিষয়টি জানানো হবে। আদালত পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলে জানান ওসি।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পংকজ চন্দ্র দেবনাথ বলেন, নারায়নপুর মৌজায় ১৪৪ ধারা ভঙ্গ করে বসত নির্মাণ ব্যাপারে তাঁকে জানানো হয়নি। এরপরও বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানান ইউএনও। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.