শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৪:৩০ pm

সংবাদ শিরোনাম ::
মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন
তানোরে আদিবাসীদের ঘর-বাড়ি ভাংচুর ও জমি দখলের অভিযোগ

তানোরে আদিবাসীদের ঘর-বাড়ি ভাংচুর ও জমি দখলের অভিযোগ

আশরাফুল ইসলাম রনজু, নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর তানোরে আদিবাসির জমি দখলে নিতে গভীর রাতে আদিবাসী পল্লীর ঘর-বাড়িতর দরজায় তালা লাগিয়ে বাড়ি ঘর ভাংচুর করে জমি দখলে নেয়ার চেষ্টা করেছে প্রভাবশালী ভুমিদশ্য হামিদুর রহমান।

এসময় খবর পেয়ে তানোর থানা পুলিশ রাতেই ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করেন এবং উভয় পক্ষকে নিয়ে থানায় বসে আপোষের জন্য চেষ্টা করে ব্যর্থ হন। এনিয়ে আদিবাসী পল্লীতে আতংক বিরাজ করছে।

প্রত্যক্ষদর্শি ও এলাকাবাসী সুত্রে জানা গেছে, তানোর-মান্দা উপজেলার সীমান্ত ঘেষা চৌবাড়িয়া হাটের দক্ষিনে তানোর উপজেলার মধ্যে মালশিরা আদিবাসী পল্লীতে পৈত্রিক সুত্রে প্রাপ্ত হয়ে ঘরবাড়ি নির্মান করে বসবাস করে আসছিলেন মস মুর্মুর পুত্র দেবেন মুর্মু।

গত ২৩ অক্টোবর রাতে তানোর উপজেলার মালশিরা গ্রামের শরিফ আলীর পুত্র হামিদুর রহমান ও তার ভাইসহ প্রায় ২৫/৩০ জন লাঠি সোটা হাসুয়া দ্যাসহ বিভিন্ন দেশীয় অস্ত্র নিয়ে রাত ১ টার দিকে মালশিরা আমিবাসী পল্লীতে এসে সকলের ঘরের দরজা বাহির থেকে লাগিয়ে দিয়ে সম মুর্মুর বাড়ি ভাংচুর শুরু করেন। এসময় তানোর থানা পুলিশে ফোন দেয়া হয়ে রাতেই তানোর থানার এসআই নিজাম সংগীয় ফোর্সসহ ঘটনাস্থলে এসে আদিবাসীর ঘর থেকে মুক্ত করেন এবং ঘটনার সাথে জড়িত ৪ জনে আটক করে পরে ছেড়ে দেন।

এনিয়ে উভয় পক্ষকে নিয়ে থানায় বসে আপোষের চেষ্টা করে ব্যর্থ হন পুলিশ। এঘটনার পর থেকে ভুমদশ্য হামিদুর আদিবাসী দেবেন মুর্মুকে বিভিন্ন ভাবে হুমকি প্রদান করছেন। প্রভাশালী হামিদুরের হুমকির মুখে নিরাপত্তাহীনতার পাশাপাশি আতংকিত হয়ে পড়েছেন আদিবাসীরা। এব্যাপারে যোগাযোগ করা হলে অভিযুক্ত হামিদুর রহমান বলেন, আমি দেবেন মুর্মুর ভাইয়ের কাছ থেকে নিয়ম ও আইন মেনে জমি কিনেছি ওই জমি দখলের চেষ্টা করা হয়েছে মাত্র জানিয়ে তিনি মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন করেন।

তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) রাকিবুল হাসান বলেন, খবর পেয়ে কামারগাঁ ইউপির দায়ত্ব প্রাপ্ত এসআই নিজাম উদ্দীকে পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্র আনা হয়। তিনি আরও বলেন, বিষয়টি সুষ্ঠ সমাধানসহ আইনি ব্যবস্থা গ্রহনের জন্য দায়িত্ব দেয়া হয়েছে। তবে, আদিবাসীদের আতংকিত হওয়ার মত কোন ঘটনা ঘটেনি। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.