মঙ্গবার, ২১ মে ২০২৪, সময় : ০৪:১১ am

সংবাদ শিরোনাম ::
গোদাগাড়ীতে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা তানোরে দৌড়ে রাস্তা পার হতে গিয়ে ট্রাকের চাপায় শিশুর মৃত্যু রাত পোহালেই বাগমারা উপজেলা নির্বাচন আইপিএলের প্লেø-অফে প্রতিপক্ষ হিসেবে যাদের পাচ্ছে কলকাতা ও বেঙ্গালুরু ভিলেন ‘মিশা-ডিপজল দুজনেই মূর্খ’: নিপুণ কর্মঅধ্যায় তাঁকে অমরত্ব দিয়েছে : দেবব্রত চক্রবর্তী বিষ্ণু ঝিনাইদহ-৪ আসনের সাংসদকে খুঁজে পেতে ডিবিতে মেয়ে ডরিন আসাম রাজ্যের শিলচরের ভাষাশহিদদের রাজশাহীতে স্মরণ চৌদ্দপুরুষের জন্য দেশের টাকা লুটে নিচ্ছে ক্ষমতাসীনরা : রিজভী তানোরে বাংলা টিভির ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত তানোরে দ্বিতীয় বারেরমত নির্বাচিত চেয়ারম্যান ময়নাকে গণসংবর্ধনা তালবীজ রোপণ প্রকল্পেও দুর্নীতির থাবা : সর্বাগ্রে দরকার সুশাসন দেশে-বিদেশে চোরাচালানে ঢাল হয়ে উঠছে কুরিয়ার সার্ভিস চারঘাটে বিএমডিএর রোপিত ২৬ হাজার তালগাছ গেল কই? পান চাষিদের নিয়ে ৯ দিনব্যাপি প্রশিক্ষণের উদ্বোধনে প্রতিমন্ত্রী দারা জেলা পরিষদের উদ্যোগে রাজশাহীতে নির্মিত হবে কেন্দ্রীয় শহীদ মিনার অফিসের তালা ভেঙ্গে প্রধান শিক্ষকের চেয়ার দখল, লাপাত্তা সহকারি শিক্ষক রাজধানীর যাত্রাবাড়ীতে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন ঢাকায় দেখা মিলেছে, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ডিবি পুলিশের অভিযানে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার
জয়পুরহাটে আমের মুকুলে আসছে গুটি

জয়পুরহাটে আমের মুকুলে আসছে গুটি

জয়পুরহাট প্রতিনিধি : ঋতুরাজ বসন্ত আসতে এখনও দেরি। মাঘের প্রথম থেকেই শুরু হয়েছে আমগাছে মুকুল আসার। জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় এবার প্রায় সাড়ে ১৫ হাজারের অধিক গাছে আম ধরার আশা। মুকুল আসার শুরুতেই সকাল থেকে অধিক বেলা পর্যন্ত কুয়াশা থাকায় আসন্ন আম মৌসুমে উৎপাদন ব্যাহত হবার শঙ্কা আম চাষীদের।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবার জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় প্রায় ৫০ হেক্টরের অধিক জমিতে প্রায় সাড়ে ১৫ হাজারের অধিক আম গাছের মধ্যে অনেক আমগাছে মুকুল ফুটতে শুরু করেছে। আমের মুকুল সাধারণত ফাগুনের শুরুতে ফোটা শুরু করলেও এবার মাঘের প্রথম সপ্তাহ থেকেই অনেক গাছে মুকুল ফুটতে শুরু করেছে।
শুরুতেই কয়েকদিন ধরে বিশেষ করে সকালে ঘণ কুয়াশায় আকাশ মেঘাচ্ছন্ন থাকায় আমের মুকুলে ছত্রাকের আক্রমন হতে আরম্ভ করেছে। এতে মুকুল নষ্ট হয়ে উৎপাদন ব্যহত হবার আংশকা করছেন আমচাষী ও সংশ্লিষ্টরা।
উপজেলা কৃষি অফিসার সহিদুল ইসলাম ও উদ্ভিদ সংরক্ষণ কর্তা ইদ্রিস আলী জানান, এ আবহাওয়াতে আমগাছে সাইপার মেথ্রিন গ্রুপের বালাইনাশক শেফা ও ছত্রাক নাশকের জন্য মেনকোজেব গ্রুপের কাফা প্রতি লিটার পানিতে ১ মিলি ওষুধ মিশিয়ে আমের মুকুলে ও গাছে স্প্রে করার জন্য আম চাষীদের পরামর্শ দিয়েছেন।
একই সাথে তিনি মাঠকর্মীদের মাধ্যমে আম চাষী ও ব্যক্তি গাছ মালিকদের মাঝে এ বিষয়ে ব্যাপক প্রচারণা ও প্রচারপত্র বিতরণের মাধ্যমে আমচাষীদের সেবা প্রদান করছেন। তিনি আরো বলেন, এবার উপজেলায় প্রায় ৫০ থেকে ৫৫ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন কৃষি বিভাগ। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.